North Korea Covid-19 কেস এই প্রথম সামনে এল

North Korea Covid-19

জাস্ট দুনিয়া ডেস্ক: উত্তর কোরিয়া তাদের প্রথম কোভিড-১৯ কেসের কথা জানিয়েছে (North Korea Covid-19)। আর তার সঙ্গে দেশ জুড়ে ঘোষণা করা হয়েছে ইমার্জেন্সি। ২০২০-তে বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছিল কোভিড-১৯ সংক্রমণ। একের পর এক দেশ চলে গিয়েছিল লকডাউনে। কোটি কোটি মানুষ আক্রান্ত হচ্ছিল প্রতিদিন। প্রাণ যাচ্ছিল প্রচুর মানুষের। তার মধ্যেও নাকি কোভিডমুক্ত ছিল উত্তর কোরিয়া। সেই সময় বন্ধ করে দেওয়া হয়েছিল দেশের বর্ডার। শেষ পর্যন্ত যখন চতুর্থ ঢেউয়ের আভাস বিশ্ব জুড়ে তখন উত্তর কোরিয়ায় প্রথম কোভিড-১৯ ধরা পড়ার সরকারি তথ্য পাওয়া গেল।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির খবর অনুযায়ী, আক্রান্তের শরীরে ওমিক্রন পাওয়া গিয়েছেন। এই খবর পাওয়ার সঙ্গে সঙ্গে কিম জং উন দ্রুত আপতকালীন পলিটব্যুরোর মিটিং ডেকেছে যাতে এই ভাইরাস কোনওভাবেই দেশে ছড়িয়ে না পড়ে। এবং দেশ জুড়ে দ্রুত সর্বোচ্চ এমার্জেন্সির ব্যবস্থা করার সিদ্ধান্ত নেওয়া হবে।

কিমের মতে, দেশের মানুষ এই সময় দ্রুত কাটিয়ে উঠবে তাঁদের রাজনৈতিক চিন্তা-ভাবনার জন্য। ইতিমধ্যেই সব শহরে বর্ডার বন্ধ করার কড়া নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের মতে, উত্তর কোরিয়ার ২৫ মিলিয়ন মানুষের মধ্যে কেউই কোভিড টিকা নেননি।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন, চিন ও রাশিয়া তাদের ভ্যাকসিন পাঠানোর কথা বললেও তা তা গ্রহন করেনি। এদিকে উত্তর কোরিয়ার বর্ডার এমন সব দেশে দিয়ে ঘেরা যারা কোভিডের সঙ্গে এখনও লড়াই করছে। এদিকে ২০২০-র ৩ জানুয়ারি থেকে এই বছরের ১১ মে পর্যন্ত উত্তর কোরিয়ায় সরকারিভাবে কোনও কোভিড সংক্রমণের খবর পাওয়া যায়নি, কোনও মৃত্যুও হয়নি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)