কাবুল থেকে দিল্লি, রবিবার ভোররাতেই উদ্ধার করে নিয়ে আসা হল ১০৭ ভারতীয়কে

কাবুল থেকে দিল্লিকাবুল থেকে দিল্লি

জাস্ট দুনিয়া ডেস্ক: কাবুল থেকে দিল্লি, রবিবার ভোররাতেই উদ্ধার করে নিয়ে আসা হল ১০৭ জন ভারতীয়কে। আফগানিস্তানে আটকে থাকা ১৬৮ জনকে উদ্ধার করে দিল্লি ফিরেছে ভারতীয় বায়ু সেনার বিশেষ এক বিমান। এ দিন দিল্লির কাছে হিন্দোন বিমানঘাঁটিতে নামে বায়ু সেনার ওই বিমানটি। এর আগে আরও তিনটি বিমানে কাবুল থেকে প্রায় ১০০ জন ভারতীয়কে উদ্ধার করে দিল্লিতে ফেরানো হয়েছে।

এ দিন এ রাজ্যের ছেলে তমাল ভট্টাচার্যও আফগানিস্তান থেকে ফিরেছেন। অনেক বাধা বিপত্তি পেরিয়ে শেষমেশ দেশে পৌঁছেছেন বেলঘরিয়ার বাসিন্দা তমাল। শনিবার গভীর রাতে কাবুল থেকে যাঁদের উদ্ধার করে বায়ুসেনার বিমান সি-১৭ গ্লোবমাস্টার, সেই দলেই ছিলেন তমাল। আপাতত দিল্লির কাছে উত্তরপ্রদেশের গাজিয়াবাদের হিন্দন বায়ু সেনার ঘাঁটিতে তাঁদের রাখা হয়েছে।

এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো এবং ভিস্তারার তিনটি বিমান রবিবার ভোরে কাতারের রাজধানী দোহা এবং তাজিকিস্তানের রাজধানী দশানবের বিমানবন্দর থেকে ভারতীয়দের নিয়ে ফিরেছে। ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইটারে কাবুল থেকে দিল্লি আসার ছবি-সহ সব তথ্য পোস্ট করেছেন। কাবুলে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে দোহা এবং দশানবেতে পৌঁছে দিয়েছিল ভারতীয় বায়ু সেনাই।

শনিবার কাবুল বিমান বন্দরের বাইরে উদ্ধারের অপেক্ষায় থাকা ভারতীয়দের স্থানীয় থানায় জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়। পরে ৮৫ জন ভারতীয়কে ভারতীয় বায়ুসেনার বিমান উদ্ধার করে নিয়ে যায়। কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে তালিবানের নিয়ন্ত্রণ। ভিতরের নিয়ন্ত্রণ ন্যাটো বাহিনীর হাতে। ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে আগেই জানানো হয়েছে, প্রতি দিন হামিদ কারজাই বিমান বন্দর থেকে দু’টি করে বিমান চালানোর অনুমতি দিয়েছে ন্যাটো। আফগানিস্তানে আটকে পড়া ভারতীয় দূতাবাসের কর্মীদের আগেই উদ্ধার করে ভারতে ফেরানো হয়েছিল। তবে আফগানিস্তানের বিভিন্ন প্রান্তে ছড়িয়েছিটিয়ে থাকা আরও হাজারখানেক ভারতীয়কে দেশে ফেরানোর অনুমতি মিলেছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইটারে লিখেছেন, ‘আফগানিস্তান থেকে ভারতীয়দের ঘরে নিয়ে আসা হচ্ছে। এআই ১৯৫৬ ইতিমধ্যেই ৮৭ জন ভারতীয়কে নিয়ে তাজিকিস্তান থেকে দিল্লির উদ্দেশে রওনা হয়েছে। ভারতীয়দের নিয়ে আরও বেশ কয়েকটি বিমান দেশে ফিরছে।’ পরে আরও বেশ কয়েকটি টুইটে ভারতীয়দের রওনা হওয়া এবং বিমানে ওঠার তথ্য দেন অরিন্দম।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)