২০২১ টি২০ বিশ্বকাপ ভারতেরই থাকছে, অস্ট্রেলিয়া বিশ্বকাপ হবে ২০২২-এ

২০২১ টি২০ বিশ্বকাপ

জাস্ট দুনিয়া ডেস্ক: ২০২১ টি২০ বিশ্বকাপ হচ্ছে ভারতেই। স্থগিত হওয়ায় ২০২০ টি২০ বিশ্বকাপ যা হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ায় তা হবে ২০২২-এ।  শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যে বোর্ড মিটিংয়ে বসেছিল আইসিসি। সেখানেই এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি নেওয়া হয়। আইসিসির বিভিন্ন টুর্নামেন্টের রোডম্যাপ তৈরি করাই ছিল এই মিটিংয়ের আসল কারণ। কোভিড-১৯-এর জন্য এই বছরের টি২০ বিশ্ব স্থগিত রাখার সিদ্ধান্ত আগেই নিয়ে নিয়েছিল আইসিসি। সেই জায়গাতেই এখন হতে চলেছে আইপিএল ২০২০।

আইসিসি তাঁদের প্রেস রিলিজে লিখেছে, ‘‘আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল এদিন নিশ্চিত করেছে কোভিড-১৯-এর জন্য স্থগিত হয়ে যাওয়া ২০২০ টি২০ বিশ্বকাপটি অস্ট্রেলিয়ায় হবে ২০২২-এ। এবং ভারত পরিকল্পনা অনুযায়ীই ২০২১-এ টি২০ বিশ্বকাপ আয়োজন করবে।’’

আগামী বছরের মহিলা ক্রিকেট বিশ্বকাপ হওয়ার কথা ছিল নিউজিল্যান্ডে। তা ২০২২-এর ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করা হয়েছে। আইসিসির চিফ এক্সিকিউটিভ মানু সনি বলেন, ‘‘আমাদের কাছে এখন আইসিসি ইভেন্ট নিয়ে পরিষ্কার ধারণা তৈরি হয়ে গিয়েছে। যার ফলে সদস্যরা আন্তর্জাতিক ও ডোমেস্টিক ক্রিকেটের নতুন সূচি তৈরি করতে পারবে। আর আমরা ২০২১ ও ২০২২ টি২০ বিশ্বকাপের পরিকল্পনা করতে পারব।’’

২০২০ বিশ্বকাপের জন্য যে দুলগুলো যোগ্যতা অর্জন করেছিল তারা ২০২১ টি২০ বিশ্বকাপে অংশ নেবে। ২০২২ বিশ্বকাপের জন্য নতুন করে যোগ্যতা নির্ণায়ক ম্যাচ খেলতে হবে।

২০২৩ ৫০ ওভারের বিশ্বকাপ হতে চলেছে ভারতে। সে কারণে ২০২২-এ ভারতের পক্ষে টি২০ বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হত না। পর পর দুটো বড় ইভেন্ট আয়োজনের চাপ যাতে বিসিসিআইকে না নিতে হয় সে জন্যই ভারতের সূচিতে পরিবর্তন করা হয়নি। তবে এর মধ্যে বড় ধাক্কা খেল মহিলাদের ক্রিকেট। এতটা পিছিয়ে যাওয়ায় মিতালী রাজ, ঝুলন গোস্বামীদের মতো সিনিয়র প্লেয়ারদের কেরিয়ারের উপর প্রশ্ন চিহ্ণ ঝুলিয়ে দিয়েছে।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)