দূরপাল্লার বাস সেজে উঠছে যাত্রীদের স্বস্তিদায়ক যাত্রার কথা ভেবে

দূরপাল্লার বাস

জাস্ট দুনিয়া ব্যুরো: দূরপাল্লার বাস স্বস্তিদায়ক না হলে তাতে যাত্রা করা বেশ কঠিন। সেক্ষেত্রে মানুষ ট্রেনকেই প্রাধান্য দিয়ে থাকে। তবে বৃহস্পতিবার থেকে রাস্তায় নামতে চলেছে দূরপাল্লার কাস্টমার ফ্রেইন্ডলি বাস। যার ফলে দূরের রাস্তা যাতায়াত অনেকটাই সহজ হয়ে যাবে যাত্রীদের জন্য। পশ্চিমবঙ্গ ট্রান্সপোর্ট কপোর্রেশনের পরিকল্পনা বাস্তবায়িত কররতেশুরু হয়ে যাচ্ছে ট্রায়াল রান। যা পরবর্তীতে সাধারণ মানুষের ক্ষেত্রেও লাভদায়ক প্রমানিত হতে চলেছে। বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে এসপ্ল্যানেড থেকে বোলপুর হয়ে সুরি-র পথে রওনা দেবে এসি ভলভো বাসটি।

যাত্রীদের কথা ভেবে সেই বাসে কী কী থাকবে একবার জেনে নেওয়া যাক। বাসে উঠলেই হাতে চলে আসবে ফ্রি ৫০০ মিলিলিটারের জলের বোতল। তার পরও জল লাগলে কেনার সুযোগও থাকছে। অপেক্ষা করতে হবে না কোথাও গিয়ে বাস দাঁড়াবে তার জন্য। এর সঙ্গে থাকছে ছোট্ট নিউজ পেপার রুম। যেখানে বাংলা, হিন্দি ও ইংরেজি— তিন ভাষার সেই দিনের খবরের কাগজ থাকবে। সেখান থেকে যাত্রীরা খবরের কাগজ পড়তে পারবেন।

লম্বা যাত্রার সব থেকে বড় সমস্যা খাবারের।  হয় সঙ্গে করে নিয়ে যেতে হবে নয় অপেক্ষা করতে হবে কখন বাস কোনও খাবার জায়গায় দাঁড়াবে। এবার সেই সমস্যাও সমাধান হচ্ছে নতুন প্রচেষ্টায়। থাকবে ছোট ফুড কর্নার। যেখানে বিস্কুটের প্যাকেট এবং বেশ কিছু স্ন্যাক্স আইটেম থাকবে। বাসের মধ্যেই সবার নজরে পড়ার মতো জায়গায় থাকবে একটি র‍্যাক, যে র‍্যাকে রাখা থাকবে খাবার জিনিস। যা যাত্রীরা টাকা দিয়ে কিনতে পারবেন। দূর পাল্লার বাস যাত্রার জন্য এই বা কম কিসে। মনে করা হচ্ছে এতে আকৃষ্ট হবেন বাস যাত্রীরা।

৫ অগস্ট ২০২১ থেকে একটি রুটেই ট্রায়াল শুরু হচ্ছে সুবিধেযুক্ত এই বাসের। কেমন সাড়া পাওয়া যায় দেখে আরও অনেক রুটেই এই বাস সার্ভিস শুরু করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন, ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন। সংস্থার এমডি রাজনভীর সিং কাপুর বলেন, ‘‘এটা করা হচ্ছে যাতে যাত্রাপথ কিছুটা স্বস্তিদায়ক হয়।’’ এর পর ফ্রি ওয়াইফাই দেওয়ারও পরিকল্পনা রয়েছে। সংস্থার বাস বোলপুর, মায়াপুর, বকখালি, দীঘার মতো ট্যুরিস্ট ডেস্টিনেশনে নিয়মিত যায়। এই ব্যবস্থা সর্বত্র ছড়িয়ে দিলে পর্যটকদের মধ্যেও বাসযাত্রার চাহিদা বাড়বে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)