সিকিমে বাতিল হতে চলেছে বোতলবন্দি জল, জেনে নিন পর্যটকরা

সিকিমে বাতিল

জাস্ট দুনিয়া ডেস্ক: সিকিমে বাতিল এবার প্যাকেজ মিনারেল ওয়াটার। অর্গানিক রাজ্য গড়ার পথে অনেকদিন ধরেই হাঁটছে সে রাজ্যের সরকার। তাতে তারা অনেকটাই সফল। এবার আরও বড় পদক্ষেপ নিল পাহাড়ি এই রাজ্য। যাকে ট্যুরিজমের স্বর্গরাজ্য বলাটা অত্যুক্তি হবে না। সেখানেই এবার বাতিল হতে চলেছে বোতলবন্দি মিনারেল জলের বোতল। সাধারণত, বেড়াতে গিয়ে মানুষ জল কিনেই পান করে থাকে‌ন। বিশেষ করে মিনারেল ওয়াটার সঙ্গেই থাকে ট্যুরিস্টদের। এবার সিকিম গেলে সে সুখ পাবেন না। ২০২২-এর ১ জানুয়ারি থেকে প্যাকেজ মিনারেল ওয়াটার বাতিল  হতে চলেছে সিকিমে। কোনও প্যাকেজ মিনারেল জলের বোতল নিয়ে সে রাজ্যে ঢোকাও যাবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

পরিবেশকে বাঁচাতেই এই উদ্যোগ বলে জানিয়েছেন, রাজ্যের মুখ্যমন্ত্রী পিএল তামাং।  তিনি বলেন, ‘‘আমাদের প্রাকৃতির জলের জোগান যথেষ্ট রয়েছে যা স্বচ্ছ্ব এবং ভাল মানের পানিয় জল।’’ এটা সত্যি কথা পাহাড়ি ঝর্ণার জল এই বোতল বন্দি মিনারেল ওয়াটারের থেকে অনেকবেশি মিনারেল সমৃদ্ধ। যা বার বার পরীক্ষা করে দেখা গিয়েছে। এবং তা স্বাস্থ্যকরও। যদিও বিভিন্ন সংশয় থেকে সেই জল বাইরে থেকে যাওয়া ট্যুরিস্টরা ব্যবহার করতে ভয় পান। তবে এবার সিকিম বেড়াতে গেলে, একমাত্র ভরসা কিন্তু সেই পাহাড়ি জল।

মুখ্যমন্ত্রী জানান, আগামী বছর প্যাকেজ মিনারেল ওয়াটার বাতিল হওয়ার পর থেকে রাজ্য প্রাকৃতিক পানিয় জলের ব্যবস্থা করবে। যা স্বাস্থ্যকর বিকল্প। তিনি জানিয়েছেন রাজ্য সরকার এই লক্ষ্যেই কাজ শুরু করেছেন। এবং যাতে বাইরে থেকে বোতলবন্দি পানিয় জল ঢোকা বন্ধ করা যায় সেদিকেও নজর দেওয়া হচ্ছে। বেশ কিছু এলাকায় ইতিমধ্যেই তা বন্ধ করা হয়েছে। যেমন উত্তর সিকিমের লাচেন, যা ভ্রমনার্থীদের কাছে খুবই জনপ্রিয়, সেখানে ইতিমধ্যেই বন্ধ হয়েছে বোতলবন্দি পানিয় জল।

সিকিম পুরোপুরি জৈব রাজ্য। সেখানে রাজ্য জুড়ে যা ব্যবহার হয় সব অর্গানিক। সেখানকার সব চাষের জমির কাছে রয়েছে অর্গানিক সার্টিফিকেট। বহুদিন আগেই এই রাজ্য কেমিক্যাল ফার্টিলাইজার ব্যবহার করা বন্ধ করে দিয়েছে। এবং সে রাজ্যে রাসায়নিক কিটনাশক কেনা-বেঁচা পুরোপুরি নিষিদ্ধ। এবার জলকেও সেই পথেই চালিত করতে চাইছে সিকিম সরকার। ১ জানুয়ারি ২০২২-এর মধ্যে যাদের কাছে প্যাকেজ পানিয় জলের স্টক রয়েছে তা শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। এবার তাহলে ট্যুরিস্টদেরও আস্থা রাখতে হবে পাহাড়ি ঝোড়ার জলেই।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)