উত্তরবঙ্গ পাখি উৎসব পর্যটনকে অন্য মাত্রা দেবে

উত্তরবঙ্গ পাখি উৎসবউত্তরবঙ্গ পাখি উৎসব

জাস্ট দুনিয়া ডেস্ক: পাখি দেখতে উত্তরবঙ্গের জঙ্গলে অনেকেই যান। কিন্তু জানতেন কি সেখানে রয়েছে ৭৫০ রকমের প্রজাতির পাখি? এবার সেই পাখি চেনাতেই উৎসব শুরু হল সেখানে। উত্তরবঙ্গ পাখি উৎসব শুরু হয়েছে ৩ মার্চ থেকে। চলবে ১০ মার্চ পর্যন্ত। টানা এক সপ্তাহ ধরে উত্তরবঙ্গের জঙ্গল, পাহাড় ঘুরে ঘুরে চেনানো হবে সেখানকার পাখিদের। বার্ডস ট্যুরিজমকে এগিয়ে নিয়ে যেতেই এই উদ্যোগ পর্যটন দফতরের। যেখানে অংশ নিয়েছেন চার দেশের ৩০ জন প্রতিনিধি। তাঁরাই ঘুরবেন উত্তরবঙ্গের বিভিন্ন জঙ্গলে। গোটা দেশে যত পরিমাণ পাখি রয়েছে তার অর্ধেকের বেশি রয়েছে এই উত্তরবঙ্গে।

শনিবার থেকেই শুরু হয়ে গিয়েছে পাখি দেখার উৎসব। ডুয়ার্সের বিভিন্ন এলাকা ঘুরে পাখিদের সঙ্গে পরিচিত হয়েছেন প্রতিনিধিরা। রবিবার ও সোমবার এই প্রতিনিধি দলের যাওয়ার কথা চিলাপাতার জঙ্গল আর কোদালবসতির জঙ্গলে। আর বক্সা পাহাড়ে পাখির কথা তো অনেকেরই জানা। কত রকমের পাখি যে রয়েছে গোটা উত্তরবঙ্গ জুড়ে। আগামী কয়েকদিন চলবে পাখি আবিষ্কারের কাজ। তাদের ফ্রেমবন্দি করার কাজ। তার পর সেটা তুলে ধরা হবে মানুষের সামনে, যাতে পর্যটকরা শুধু প্রকৃতি না দেখে প্রকৃতির অনবদ্য সৃষ্টির সঙ্গে পরিচিত হতে পারেন।

এই উৎসব শেষ হবে রাজাভাতখাওয়ার জঙ্গলে। সেখানে পাখিদের রাজত্ব। বন্য পশুদের সঙ্গে সঙ্গে মিষ্টি, কর্কশ সব রকমের স্বর ভেসে আসবে কানে। এর মধ্যে থাকবে পাখিদের জীবন-যাপনের কথাও। তারা কী খায়, কখন দেখা দেয়, কখন প্রজনন হয়—সবই রয়েছে এই উৎসবের সূচিতে। এমনিতেই উত্তরবঙ্গের পর্যটন ভ্রমণপিপাসুদের কাছে আকর্ষণের কেন্দ্রে থাকে সব সময়। হাতে ছুটি মানেই বেড়িয়ে পড়া উত্তরবঙ্গের জঙ্গল, পাহাড় ভ্রমণে। এবার তার সঙ্গে যদি জুড়ে যায় পাখি দেখা তাহলে তো কথাই নেই।

দোয়েল, কোকিলের মতো পাখি যেমন বহুল পরিচিত তেমন উত্তরবঙ্গের জঙ্গল, পাহাড়ে দেখা যায় অপূর্ব সুন্দ হর্ন-বিল। বিভিন্ন ধরনের হর্ন-বিল দেখতেই পাখি বিশেষজ্ঞরা হাজির হন সেখানে। গাছের মাথায় বসে থাকে নিশ্চিন্তে। পাখি বিশেষজ্ঞের পাশাপাশি ছবি তুলতে যাঁরা ভালবাসের তাঁদের জন্যও পাখি দেখার মজাই আলাদা। সঙ্গে ফ্রেমবন্দি করাও। মনে রাখতে হবে ভারতবর্ষে যে ১২৭০ রকমের পাখি পাওয়া যায় তার মধ্যে ৭৫০ রকমেরই পাখি রয়েছে উত্তরবঙ্গে। তাই পর্যটন দফতরের এই উদ্যোগ বাংলার পর্যটনকে তরান্বিত করবে সেটাই স্বাভাবিক।