ভ্যাকসিন ট্যুরিজম: কোভিড পরিস্থিতিতে নতুন উদ্যোগ মলদ্বীপের

ভ্যাকসিন ট্যুরিজম

জাস্ট দুনিয়া ডেস্ক: ভ্যাকসিন ট্যুরিজম, এর আগে দেশে বিদেশে বিখ্যাত হয়েছে হেলথ ট্যুরিজম। এ বার কোভিড পরিস্থিতিতে সেই পথে হেঁটেই ভ্যাকসিন ট্যুরিজম নিয়ে ভাবনা-চিন্তা শুরু করল মলদ্বীপ। এক কথায় অভিনব উদ্যোগ। করোনাভাইরাসের দাপটে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ট্যুরিজম ইন্ডাস্ট্রি, হোটেল ইন্ডাস্ট্রির মতো গোটা বিশ্বে দাঁপিয়ে বেড়ানো কর্ম সংস্থানের জায়গা। চাকরি গিয়েছে বহু মানুষের। ট্যুরিস্ট নেই, নেই রোজগার যার ফলে কাজ হারিয়ে এই ইন্ডাস্ট্রির সঙ্গে জরিত প্রচুর মানুষ। ভয়ঙ্করভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে ব্যবসা। এবার তাই এই পথে হাঁটতে চলেছে ট্যুরিজম ইন্ডাস্ট্রি।

গোটা বিশ্ব থেকে সারা বছর ধরে মলদ্বীপ ভ্রমণে যায় মানুষ। এই দেশের অর্থনীতির একটা বড় অংশ দাঁড়িয়ে রয়েছে ট্যুরিজমের উপর। কোভিড পরিস্থিতিতে দেশ জুড়ে ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে সক্ষম হয়েছে প্রশাসন। তার মধ্যেই একটা সময়ের পর চালুও করে দিয়েছে ট্যুরিজম। সমুদ্র তীরবর্তী এই দেশ প্রথম কোভিড ঢেউ যেমন রুখে দিয়েছিল, দ্বিতীয় ক্ষেত্রেও এখনও সফল।

কিন্তু দ্বিতীয় ঢেউ আরও বড় আকাড়ে এবং দ্রুতার সঙ্গে আঘাত হানছে মানুষের শরীরে। মুহূর্তে ছড়িয়ে পড়ছে। হাহাকার শুরু হয়ে গিয়েছে সর্বত্র। তার মধ্যেই ট্যুরিজমকে ধরে রাখতে মালদ্বীপের নতুন উদ্যোগ। দেশের ট্যুরিজম মন্ত্রী আবদুল্লা মৌসম এদিন দেশে পা রাখে সব ভ্রনার্থীদের টিকা দেওয়ার কথা ঘোষণা করেছেন।

তিনি বলেন, ‘‘মালদ্বীপ তিন পর্যায়ের একটি প্রোগ্রামের কথা ভাবছে। যার নাম ‘থ্রি ভি প্রোগ্রাম’। তিনটি ভি হচ্ছে ভিজিট, ভ্যাকসিনেট এবং ভ্যাকেশন।’’ যার ফলে ভ্রমনার্থীরা আবার আতঙ্ক কাটিয়ে বেড়াতে বেরবে এবং ২০২১-এ দেশে ট্যুরিস্ট টানার বিষয়ে যে লক্ষ্যমাত্রা স্থির হয়েছে ১.৫ মিলিয়ন তা সফল হবে বলে মনে করছেন তিনি।

তিনি জানিয়েছন এখনও পর্যন্ত ৩,৫০,০০০ ভ্রমনার্থী মালদ্বীপ ভ্রমণে গিয়েছেন আর তাঁদের বেশিরভাগই ভারত থেকে। তিনি এও জানিয়েছে ট্যুরিজমের সঙ্গে যুক্ত রয়েছেন এমন সামনের সারির কর্মীদের ৯০ শতাংশ টিকার প্রথম ডোজ ইতিমধ্যেই নিয়ে নিয়েছেন। দেশের সকলের টিকা প্রক্রিয়া শেষ হয়ে গেল ভ্যাকসিন ট্যুরিজম শুরু করবে মলদ্বীপ।

তিনি বলেন, ‘‘ট্যুরিজমকে ফেরাতে দেশকে আগে নিরাপদ করতে হবে। সেকারণে গোটা দেশের মানুষের এই ভ্যাকসিন নেওয়া হয়ে গেলে থ্রি ভি ট্যুরিজম শুরু করা হবে।’’ এখনও পর্যন্ত মলদ্বীপের ৫১.৫ শতাংশ মানুষ কম করে একটি ডোজ পেয়েছে ভ্যাকসিনের। এবং ৪.৮ শতাংশের পুরো ডোজ নেওয়া হয়ে গিয়েছে। তাই এখনই বলা যাচ্ছে না কত দিনের মধ্যে শুরু হবে এই প্রোগ্রাম।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)