লাদাখে সিনেমা হল, বিশ্বের উচ্চতম সিনেমা হলে বসে নতুন অভিজ্ঞতা

লাদাখে সিনেমা হল

জাস্ট দুনিয়া ডেস্ক: লাদাখে সিনেমা হল বিশ্বের উচ্চতম সিনেমা হলই বটে। এর আগে এখানেই তৈরি হয়েছিল বিশ্বের সর্বোচ্চ মোটোরেবল রোড। প্রায় ১৯ হাজার ফিট উচ্চতায় নতুন নতুন কর্মকাণ্ড গড়ে তোলাটা রীতিমতো কঠিন। তবে লাদাখ পর পর তেমন ঘটনাই ঘটিয়ে চলেছে। বিশ্বের উচ্চতম রাস্তা তৈরি হয়েছিল ১৯,৩০০ ফিট উচ্চতায়। যা বর্ডার রোড অর্গানাইজেশনের এক বিরল কৃতিত্ব। যে রাস্তার উচ্চতা মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পের থেকেও উঁচু। এভারেস্টের দক্ষিণের বেস ক্যাম্পটি রয়েছে নেপালে, যার উচ্চতা ১৭,৫৯৮ ফিট এবং উত্তরের বেস ক্যাম্পটি রয়েছে তিব্বতে, যার উচ্চতা ১৬,৯০০ ফিট।

সেদিক থেকে দেখতে গেলে বর্ডার রোড অর্গানাইজেশন অসাধ্যসাধন করেছে। হিসেব বলছে বড় কর্মাশিয়াল বিমান বেশিরবাগই ওড়ে ৩০,০০০ ফিট এবং তার বেশি উচ্চতায়। সেদিক থেকে দেখতে গেলে এই রাস্তার উচ্চতা তার অর্ধেকের বেশি। এবার আরও একটু রেকর্ড গড়ে ফেলল লাদাখ। লাদাখের গ্রামে গ্রামে ঘুরে বেড়াবে এবার মোবাইল ডিজিটাল সিনেমাহল। গত ২৪ অগস্ট লাদাখের লেহর পলডন এলাকায় ১১,৫৬২ ফুট উচ্চতায় প্রথম শো-টি দেখানো হল। উদ্বোধনে উপস্থিত ছিলেন অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী।

প্রথম শোয়ে দেখানো হয় চাংপা নোমাডসের শর্ট ফিল্ম ‘শিকল’। আর দ্বিতীয় শোয়ে ছিল অক্ষয় কুমারের ‘বেল বটম’। যা এক কথায় লাদাখবাসীর জন্য এক অভিনব উদ্যোগ। লাদাখ বছরের অনেকটা সময় বাইরের জগত থেকে বিচ্ছিন্নই থাকে। সে বর্ষা হোক বা শীত। কখনও রাস্তা বন্ধ তো কখনও খারাপ আবহাওয়া। লাদাখের মানুষদের জন্য এন্টারটেইনমেন্ট বলে তেমন কিছু নেই। মোবাইল আসার পরও সেখানে নেটওয়ার্কের অবস্থাও খুবই খারাপ। সঙ্গে কনকনে ঠান্ডা আর ধুধু প্রান্তরই সঙ্গী লাদাখবাসীর। তবে এবার সিনেমা পৌঁছবে ঘুরে ঘুরে তাঁদের কাছে পুরো দস্তুর সিনেমা হল নিয়েই। যার খরচও সামান্য বলেই দাবি করছেন আয়োজকরা।

বেড়াতে গিয়ে হাতে সময় থাকলে আপনিও ঢুকে পড়তে পারেন এই মোবাইল সিনেমা হলে। হলুদ রঙের এক বড়সড় তাঁবু।  তবে এই ব্যবস্থা সেই এলাকার মানুষের বিনোদনের কথা মাথায় রেখেই করা হয়েছে বলে দাবি আয়োজক সুশীলের। তিনি জানিয়েছেন, এই কাজ সহজ ছিল না। এক তো দুর্গম এলাকা তার উপর সেখানকার মানুষদের জন্য এক্কেবারে নতুন উপাদান। তবে লাদাখে পৌঁছনো অ্যাডভেঞ্চারপ্রেমীরাও পাহাড়ের মাথায় বসে সিন‌েমা হলে সিনেমা দেখতে আগ্রহী হবে বলেই মনে করছেন তিনি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)