কলকাতার ফাউন্টেন অফ জয় জায়গা করে নিল বিশ্বের সেরা ফাউন্টেনের তালিকায়

কলকাতার ফাউন্টেন অফ জয়

জাস্ট দুনিয়া ডেস্ক: কলকাতার ফাউন্টেন অফ জয় এবার বিশ্বের সেরা ২৬টি ফাউন্টেনের মধ্যে জায়গা করে নিল। সিটি অফ জয়ের ফাউন্টেন অফ জয় জায়গা করে নিয়েছে বিশ্বের সেরা ফাউন্টেনের দৌঁড়ে। বিশ্ব বিখ্যাত ট্র্যাভেল পোর্টালের বিচারে কলকাতার এই ফাউন্টেন ভারতের মধ্যে দ্বিতীয় যার জায়গা হয়েছে এই তালিকায়। ট্র্যাভেল পোর্টার লাভএক্সপ্লোরিং ডট কম বেছে নিয়েছে বিশ্বের এই সেরা ২৬টি ফাউন্টেনকে। ভারতের আর একটি ফাউন্টেন হল মাইসোরের বৃন্দাবন গার্ডেনে। গোটা বিশ্ব থেকে এই তালিকায় জায়গা করে নিয়েছে রোম, ফ্রান্স, সুইৎজারল্যান্ড, লাস ভেগাস, সৌদি আরবের মতো দেশ।

‘দ্য ফাউন্টেন অফ জয়’ ভারতের সব থেকে বড় ডান্সিং ফাউন্টেন। বিখ্যাত ভিক্টোরিয়া মেমোরিয়ালের উল্টোদিকে এই ফাউন্টেন এখন দেশ, বিদেশের ভ্রমনার্থীদের জন্য দর্শনীয় স্থান হয়ে উঠেছে। কলকাতা জুড়ে রয়েছে অজস্র দর্শণীয় স্থান। সে তারামণ্ডলই হোক বা মিউজিয়াম। কলকাতা চিরিয়াখানা বা ইডেন গার্ডেন্স। এ ছাড়া কলকাতা ময়দান মানুষের কাছে এক অন্য আকর্ষণের জায়গা। সেখানেই নতুন সংযোজন এই ফাউন্টেন যা ভ্রমণার্থীদের স্মৃতির তালিকায় থেকে যাবে সারাজীবন। এই স্বীকৃতির পর তো আরও তার গুরুত্ব বাড়বে।

এর সঙ্গে রয়েছে রোমের ত্রেভি, ফ্রান্সে লাতোনা, জেনেভার জেট দে’উ,  লাসভেগাসের বেলাজিওস, সৌদি আরবের কিং ফাদ ফাউন্টেন রয়েছে তালিকায়।

৩০ বছর আগে ১৯৯১-এ এই ফাউন্টেন অফ জয়ের কথা ভাবা হয়েছিল। যখন বিদ্যুৎ বিভ্রাটের জেড়ে রীতমতো বিধ্বস্ত ছিল গোটা শহর। তখনই শহরকে সেই সমস্যা থেকে মুক্ত করতে এগিয়ে আসেন আরপি গোয়েঙ্কার চেয়ারম্যান রমা প্রসাদ গোয়েঙ্কা। তিনি চেয়েছিলেন কলকাতা শহরের ল্যান্ডমার্ক হয়ে উঠবে এই ফাউন্টেন অফ জয়। উদ্বোধন করেছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। এর পিছনে ছিল অনেক ভাবনা-চিন্তা। কিন্তু ক্রমশ তা ফিঁকে হতে থাকে। বন্ধ হয়ে যায় শো। অন্ধকার নামলে সেই জায়গাই চলে যেত সমাজবিরোধীদের কবলে।

এর পর বদল হয় সরকার। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বড় উদ্যোগ এই শহরকে সাজিয়ে তোলা। তখনই এই ফাউন্টেনকে আবার স্বমহিমায় ফেরানোর কাজ শুরু হয়। আরও নতুন টেকনোলজি ব্যবহার করে ২০১২-তে সেজে ওঠে ফাউন্টেন অফ জয়। তার সঙ্গে জুড়ে দেওয়া হয় মিউজিক। যার তালে তালে নেচে ওঠে জল। তাতে ছুঁয়ে যায় নানা রঙ। আবার গম গম করতে শুরু করে সেই জায়গা, ঠিক যেমনটা ৩০ বছর আগে ভাবা হয়েছিল। এবার যোগ্য মর্যাদা পেল সেই উদ্যোগ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)