Travel App download-এ শীর্ষে ভারত, ডেস্টিনেশন গোয়া-হিমাচল

Travel App download

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতীয়রা যে ভ্রমণ পিপাসু তা নিয়ে কোনও সংশয় নেই। গত দু’বছর কোভিড-১৯-এর কারণে গৃহবন্দি হয়ে থাকার পর রীতিমতো মরিয়া হয়ে উঠেছে মানুষ (Travel App download)। তার এক ঝলক ২০২১-এই দেখা গিয়েছিল। লকডাউন ওঠা আর কোভিড বিধি শিথিল হওয়ার সঙ্গে সঙ্গেই মানুষ বেড়িয়ে পড়েছিল হুড়মুড়িয়ে। সেই সময় শিমলা, মানালি, দার্জিলিং, মুসৌরির মতো হিল স্টেশনের অবস্থা দেখে আতঙ্ক তৈরি হয়েছিল। পাহাড়ি রাস্তা এর আগে এত জ্যাম দেখেনি। তার পর কোভিডের দ্বিতীয় ও তৃতীয় ঢেউ আবার একটা বড়সড় ধাক্কা দিয়েছিল। সেই সব কাটিয়ে মানুষ আবার খোলা হাওয়ায় নিঃশ্বাস নিচ্ছে। আর এই অবস্থায় সবাই চাইছে প্রকৃতির কাছে কিছুটা সময় কাটাতে।

অ্যাপস ট্র্যাকার data.ai-এর সাম্প্রতিক তথ্য অনুযায়ী গোটা বিশ্বে সব থেকে বেশি ট্র্যাভেল অ্যাপ ডাউনলোড (Travel App download) হয়েছে ভারতে। বিশ্ব জুড়ে আইওএস এবং গুগুল প্লে-র মাধ্যমে ট্র্যাভেল অ্যাপ ডাউনলোড হয়েছে ১.৪৮ বিলিয়ন। সময়টা জানুয়য়ারি থেকে মে মাস।  তার মধ্যে ১৫ শতাংশই ডাউনলোড হয়েছে ভারতের ট্র্যাভেল বিভাগে। ২২০ মিলিয়নের বেশি ট্র্যাভেল অ্যাপ ডাউনলোড হয়েছে যা অন্য কোথাও হয়নি। গত বছর এই একই সময়ে পরিমাণটা ছিল ১০.৪ শতাংশ।

এয়ারলাইন্স অ্যাপের মধ্যে খুব বেশি পরিমাণে যারা এগিয়ে রয়েছে তারা হল এমিরেটস, ইন্ডিগো ও এয়ার ইন্ডিয়া। গত বছরের তুলনায় এই তিন বিমান সংস্থার উন্নতি হয়েছে ৪২৫, ১১৯ ও ২৫ শতাংশ। ট্র্যাভেল অ্যাপসের মধ্যে সব থেকে বেশি ডাউনলোড হয়েছে ক্লিয়ার ট্রিপ। যার ডাউনলোডের মাত্রা বেড়েছে ৪০০০ শতাংশ। বুকিং ডট কমের ডাউনলোড বেড়েছে ৫২ শতাংশ। তবে অ্যাপ ডউনলোড করলেই তো হল না ব্যবহারও করতে হবে। অনেকেই অ্যাপ থেকে তথ্য সংগ্রহ করে বেরিয়ে যান। কিন্তু প্রচুর মানুষ অ্যাপ ব্যবহার করেই ঘোরার পরিকল্পনা করে থাকেন। যেমন টিকিট কাটা, হোটেল বুকিং, গাড়ি বুকিং ইত্যাদি। সেদিক থেকে দেখতে গেলে সব থেকে বেশি উন্নতি করেছে ব্রিটিশ এয়ারওয়েজ। ১৯৪ শতাংশ ব্যবহার বৃদ্ধি হয়েছে এই বিমান সংস্থার অ্যাপের।  এরপর রয়েছে ইউনাইটেড এয়ারলাইন্স (১৪২ শতাংশ) ও এমিরেটস (৫৫ শতাংশ)।

এই হিসেব বলছে, মানুষ মুখিয়ে রয়েছে বেড়াতে যাবার জন্য। ট্র্যাভেল সংস্থাগুলোর বক্তব্য অনুযায়ী ভারতে পর্যটকদের মধ্যে সব থেকে বেশি চাহিদা দেখা গিয়েছে গোয়া, হিমাচল প্রদেশ ও রাজস্থানের। দেশের বাইরে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি চাহিদা দুবাই, থাইল্যান্ড ও মালদ্বীপের। এ ছাড়া তালিকায় রয়েছে কাশ্মীর, লাদাখ, সিকিমের মতো রাজ্যও। যার ফলে লাভবান হয়েছে ট্র্যাভেল ইনসিউরেন্স সংস্থাগুলোও। কোভিডের কারণে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছিল পর্যটন ব্যবসা। যার সঙ্গে জুড়ে রয়েছে আরও অনেক অনেক ব্যবসা। এই হিসেব বলছে কঠিন সময় কাটিয়ে সকলেই আবার ভাল সময় ফিরে পাচ্ছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle