Ayush Visa ভারতে মেডিক্যাল ট্যুরিজমে সাহায্য করবে

Ayush Visa

জাস্ট দুনিয়া ডেস্ক: চিকিৎসার জন্য মানুষ এক রাজ্য থেকে অন্য রাজ্যে, এক দেশ থেকে অন্য দেশে পৌঁছে যায়। যাঁর যেখানে বিশ্বাস। কিন্তু এই চিকিৎসাকে কেন্দ্র করেই তৈরি হয়েছে মেডিক্যাল ট্যুরিজম। যে সব জায়গায় দেশ, বিদেশ থেকে মানুষ চিকিৎসার জন্য যান সেখানে বিশেষ কোনও হাসপাতাল বা চিকিৎসাকেন্দ্রকে কেন্দ্র করে গড়ে উঠেছে হোটেল, রেস্টুরেন্ট। মানুষ সেখানে থাকছে, খাচ্ছে সময় পেলে বা রোগীর খুব খারাপ পরিস্থিতি না থাকলে ঘুরেও দেখছে জায়গা। আর এই সবকেই কাজে লাগিয়ে তৈরি হয়েছে মেডিক্যাল ট্যুরিজম। ভারতও ক্রমশ সে দিকেই পা রাখতে চলেছে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আয়ুষ ভিসা (Ayush Visa)।

মনে করা হচ্ছে এই আয়ুষ ভিসার হাত ধরে ভারতেও গড়ে উঠবে মেডিক্যাল ট্যুরিজম। যেমন একটা সময় ছিল গোটা দেশ থেকে মানুষ চিকিৎসা করাতে যেতেন চেন্নাইয়ে। তার পর কিছুটা জায়গা করে নেয় বেঙ্গালুরু। এবার ভারতের আয়ুর্বেদিক চিকিৎসাকে বিশ্বের কাছে তুলে ধরতেই এই আয়ুষ ভিসার শুরু। বিদেশিরা সাধারণত আয়ুর্বেদিক, যোগার মতো চিকিৎসার দ্বারা আকৃষ্ট হন। আর সেটাকেই কাজে লাগাতে চাইছে ভারত সরকার। ইতিমধ্যেই কেরালার আয়ুর্বেদিক চিকিৎসা রীতিমতো জনপ্রিয়তা পেয়েছে। ভারত আয়ুষ চিকিৎসা ও ওষুধের বড় জায়গা হয়ে উঠেছে।

এই আয়ুষ ভিসা নিয়েই বিদেশিরা ভারতে এসে বিভিন্ন ধরণের চিকিৎসা করাতে পারবেন। এই চিকিৎসাকে মানুষের কাছে পৌঁছে দিতে ভারতের ট্যাগ লাইন হচ্ছে ‘হিল ইন ইন্ডিয়া’। এই আয়ুষ প্রোগ্রামের মাধ্যমে প্রথাগত ওষুধ ও সুস্থ হয়ে ওঠার অভ্যেসকে সামনে তুলে আনা হচ্ছে। এর জন্য আধুনিক চিকিৎসার সঙ্গে মেলানো হচ্ছে আয়ুষকে। এখনই আয়ুর্বেদে ভারত বিশ্বের মধ্যে শীর্ষে অবস্থান করছে। তার সঙ্গে রয়েছে ন্যাচোরোপ্যাথি ও যোগা। বিদেশ থেকে প্রচুর মানুষ ভারতে আসেন শুধু যোগা অভ্যেসের জন্য।

এই সবে ভারতের মধ্যে নাম করেছে উত্তরাখণ্ড, কেরালা, মহারাষ্ট্র, গোয়া ও কর্নাটক। এই জায়গাগুলোতে ইতিমধ্যেই তৈরি হয়েছে স্বাস্থ্য, আধ্যাত্মিক ও যোগা রিট্রিট। আর কয়েক মাসের মধ্যেই এই আয়ুষ ভিসা কাজ করতে শুরু করবে। তার পর মনে করা হচ্ছে আরও অনেকবেশি বিদেশি পর্যটক চিকিৎসার জন্য এদেশে আসবেন। যার ফলে ভারত হয়ে উঠতে পারে মেডিক্যাল ভ্যালু ট্র্যাভেল ডেস্টিনেশন। আয়ুষ মেডিসিনের মধ্যে রয়েছে, আয়ুর্বেদ, যোগা, প্রাকৃতিক চিকিৎসা, ইউনানী, সিদ্ধা ও হোমিওপ্যাথি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle