Darjeeling Toy Train: এবার পুজোয় ভিস্তা ডোমে সোজা দার্জিলিং

Darjeeling Toy Trainদার্জিলিংয়ের পথে ভিস্তা ডোম ট্রেন

জাস্ট দুনিয়া ডেস্ক: গত সোমবার থেকে শিলিগুড়ি থেকে দার্জিলিংয়ের ট্র্যাকে যাত্রা শুরু করে দিয়েছে এসি ভিস্তা ডোম ট্রেন (Darjeeling Toy Train)। আপাতত তিন দিন আপ ও তিন দিন ডাউনে চলবে এই ট্রেন। কিন্তু চাহিদা বাড়লে ভবিষ্যতে তা সাতদিনও হতে পারে। বিশেষ করে যখন ট্যুরিস্টে আনাগোনা বাড়ে। তবে আপাতত তিন দিনই চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। প্রথম দিন যদিও এই ট্রেনে যাত্রী সংখ্যা ছিল খুবই সামান্য। মাত্র ২৭ জনকে নিয়েই শিলিগুড়ি থেকে দার্জিলিং পৌঁছয় ট্রেন। তবে এই ট্রেনে চেপে পাহাড়ের শোভা দেখতে দেখতে যেতে হলে দিতে হবে প্রায় সাড়ে সাত ঘণ্টা।

এর আগে ডুয়ার্সেও চালু হয়েছে ভিস্তা ডোম কোচ। শুরুতে যার চাহিদা ছিল তুঙ্গে। টিকিট পাওয়া ছিল প্রায় দুষ্কর। এই পুজোর ছুটিতে তা আবার বাড়বে নিশ্চিত। সঙ্গে জুড়ে গেল দার্জিলিংগামী এই ট্রেনও। শিলিগুড়ি থেকে দার্জিলিং যাওয়ার এই টয় ট্রেনের ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম। ব্রিটিশ আমলে এই ট্রেন চলা শুরু হয়। সাধারণ কোচে স্থানীয় মানুষরা ছাড়াও ট্যুরিস্টরাও যাতায়াত করতেন ট্রেনে চেপে পাহাড়ি শোভা দেখতে দেখতে যাওয়ার জন্য।

তবে গাড়িতে যে পথ আড়াই ঘণ্টা লাগে সে পথ পাড়ি দিতে ট্রেনের লেগে যায় দীর্ঘ সময়। তার উপর রয়েছে ধসের কারণে ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ার মতো ঘটনা। সব মিলে একটা সময় এই ট্রেনের গুরুত্ব ট্যুরিস্টদের কাছে কমে গিয়েছিল। সেই চাহিদাকে বাড়াতেই ভিস্তা ডোমের যাত্রা শুরু। তবে প্রকৃতির সঙ্গে লড়াই করার ক্ষমতা কারও নেই তাই বর্ষায় সমস্যা তো থাকবেই। কিন্তু এই ট্রেন লাইনের রক্ষণা-বেক্ষণ এখন আগের থেকে অনেক ভাল মতো হচ্ছে। যার ফলে বড়সড় কিছু না হলে ট্রেন চলাচল বন্ধ হওয়ার কোনও কারণ নেই।

Darjeeling Toy Train

আপাতত এই ট্রেন নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে দার্জিলিং পৌঁছবে সোমবার, বুধবার ও শনিবার। আবার দার্জিলিং থেকে ছেড়ে ট্রেন নিউ জলপাইগুড়ি পৌঁছবে রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার। দু’রকমের ট্রেন ভাড়া রয়েছে এই ভিস্তা ডোমে। একটি ভাড়া ১৫০০ টাকা ও আর একিট ভাড়া ১৩০০ টাকা। নিউ জলপাইগুড়ি থেকে ছাড়বে সকাল ১০টায় আর দার্জিলিং পৌঁছবে সন্ধে ৫.২০-তে। ভিস্তা ডোম ছাড়াও দার্জিলিংয়ে ট্যুরিস্টদের জন্য একটি ট্রেন চলে, যেটা সকালে দার্জিলিং থেকে ছেড়ে বাতাসিয়া লুপ হয়ে কার্শিয়াং যায় আবার দুপুরে ফিরে আসে। এই ট্রেনের চাহিদাও প্রবল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle