Travel Essentials: বেড়াতে যাওয়ার আগে ব্যাগে যা মাস্ট

Travel Essentials

জাস্ট দুনিয়া ডেস্ক: বেড়াতে কে না ভালবাসে। একটু সুযোগ পেলেই বেরিয়ে পড়াটা যেন নেশার মতো কাজ করে। কেউ কেউ আবার ইচ্ছে তো আছে কিন্তু উপায় নেই বলে হা-হুতাশ করেই জীবন কাটিয়ে দেন। তাঁদের জন্য এই টিপস নয়। বরং যাঁরা হা-হুতাশ না করে সুযোগ পেলেই জীবনটা উপভোগ করেন তাঁরা ব্যাগ প্যাক করার আগে তালিকায় মিলিয়ে ব্যাগে ঢুকিয়ে নিন এ সব জিনিস (Travel Essentials)। তার পিছনে কারণ হল— যেখানেই যান না কেন সেটা আপনার চেনা জায়গা নয় তাই হঠাৎ করে কিছু দরকার হলে সঙ্গে সঙ্গে হাতের কাছে নাও পাওয়া যেতে পারে। তাই সেটা যেন আপনার ব্যাগে পাওয়া যায়।

যদি আপনি বিমানে যাতায়াত করে থাকেন তাহলে অবশ্যই ব্যাগে রাখুন ব্যাগের ওজন মাপার যন্ত্র। এখন বাজারে ছোট ছোট সহজেই বহন করা যায় এমন যন্ত্র পাওয়া যায়। খানিকটা চাবির রিংয়ের মতো দেখতে। কারণ ফেরার সময় স্বাভাবিকভাবেই ব্যাগের ওজন বাড়বে। কারণ শপিং করবেন না সেটা তো আর হয় না। তাই ব্যাগ আগাম ওজন করে যদি না যান আর বিমানবন্দরে গিয়ে যদি দেখা যায় ব্যাগের ওজন বেশি তখন বাড়তি টাকা গুনতে হবে। কারণ জিনিস তো আর ফেলে আসবেন না।

ট্র্যাভেল অ্যাডপটর অবশ্যই রাখবেন। অনেক হোটেলেই দেখা যায় যে প্লাগ পয়েন্ট রয়েছে তাতে আপনার গ্যাজেটের অনেক কিছু ব্যবহার করা যাচ্ছে না। এখন নিত্য নতুন গ্যাজেটের নিত্য নতুন অ্যাডপটরের ধরণ আর হোটেলে হয়তো প্রাচীন আমলের প্লাগ পয়েন্টই রয়েছে। তখন সেখানে গিয়ে বিপদে পড়তে হবে। কারণ মোবাইল ফোন, ল্যাপটপ, ক্যামেরা, ট্যাবের মতো জিনিস আমাদের নিত্য সঙ্গি। সেগুলো চার্জ না দিতে পারলে বেড়ানোটাই ভণ্ডুল হয়ে যাবে। এমন অ্যাডপটর সঙ্গে রাখবেন যাতে একাধিক ধরনের অ্যাডপটর ব্যবহার করা যায়। এর সঙ্গে অবশ্যই রাখতে হবে পাওয়ার ব্যাঙ্ক। কারণ কখনও যদি বিদ্যুৎ বিভ্রাট ঘটে তাহলে যেন কিছু গ্যাজেট চার্জ করা যায়।

টর্চ অবশ্যই রাখবেন। চেষ্টা করবেন দু’ধরণের টর্চই রাখতে। এক, ইলেকট্রিক চার্জেবল ও ব্যাটারি চালিত। কারণ একটা কাজ না করলে যাতে আর একটা কাজ করে। তবে টার্চ বেশি দরকার হয় অ্যাডভেঞ্চার ট্যুর বা কোনও গ্রামে বেড়াতে গেলে। যেখানে বিদ্যুতের উপর কোনও ভরসা থাকে না। বিশেষ করে ট্যুরিস্ট স্পটে রাত হলেই বিভিন্ন হোম স্টে-র লোকেরা চলে যায় যে যার আস্তানায়। রাতে পাওয়ার চলে গেলে তখন বিপদে পড়তে হয়। ডেকেও সাড়া পাওয়া যায় না। সে কারণে টর্চ খুব গুরুত্বপূর্ণ। সঙ্গে রাখুন মোম ও দেশলাই।

বেসিক মেডিসিন অবশ্যই সঙ্গে রাখবেন। সব সময় সবাই শহরে তো বেড়াতে যায় না। বেড়াতে যাওয়ার মূল লক্ষ্য ভিড় থেকে দূরে কিছুটা সময় নিভৃতে কাটানো। এবার সেখানে গিয়ে যদি কারও কোনও শারীরিক সমস্যা হয় তখন যাতে সাময়িক একটা শুশ্রষার ব্যবস্থা করা যায়। বেড়াতে গেল আবহাওয়ার পরিবর্তনের জন্য জ্বর আর জলের জন্য পেটের সমস্যা দেখা দিতেই পারে। এই ওষুধ সঙ্গে রাখুন। জ্বর, পেট খারাপের ওষুধের পাশাপাশি রাখবে হবে পেইন কিলার, অ্যালার্জি, ন্যাসাল ড্রপ, আই ড্রপ ইত্যাদি। এ ছাড়া সঙ্গে রাখুন মুভ, ব্যান্ডেড, ডেটল, তুলো, ক্রেপ ব্যান্ডেজ। আরও কারও যদি নিয়মিত কোনও ওষুধ খেতে হয় তাহলে সেটা হিসেব করে দিন গুণে নেবেন না বরং একটি বেশিই সঙ্গে রাখবেন।

জঙ্গলে, পাহাড়ি গ্রামে পোকা-মাকড়ের উৎপাতও হয় স্বাভাবিক ভাবেই। তাই ইনসেক্ট কিলার স্পে, মশার স্প্রে বা ওডোমোস আর এখন সব সময়ের সঙ্গি স্যানিটাইজার অবশ্যই সঙ্গে রাখতে হবে। মাস্কও আমাদের জীবনের এখন সব থেকে গুরুত্বপূর্ণ জিনিসগুলোর মধ্যে একটি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle