এবার অন্য রূপে আলিপুর জেল, বন্দি ছাড়াও থাকবে পর্যটক

জাস্ট দুনিয়া ডেস্ক: আলিপুর জেল শুনলেই অনেক ইতিহাস চোখের সামনে ফুটে ওঠে। ভারতবর্ষের স্বাধীনতার অনেক লড়াইয়ের সাক্ষী এই জেল। আজও সেখানে রয়েছে বন্দিরা। একদিকে যেখানে অপরাধীদের বাস সেখানেই হতে চলেছে পর্যটকাবাস। কলকাতার ভ্রমণ মানচিত্রে যুক্ত হতে চলেছে আলিপুর জেল। অপরাধীদের পাশাপাশি এবার আলিপুর জেল আহ্বান জানাচ্ছে ভ্রমনার্থীদেরও। অতিথি এই ঘর আগাম বুক করেও নিতে পারবেন।

প্রায় ৪৩টি সেলকে এই কাজে ব্যবহার করা হচ্ছে। সূত্রের খবর এই পর্যটকাবাস শুরু হয়ে যাবে আগামী ডিসেম্বরের মধ্যে। হিডকোর তরফে জেলের ঘর নেওয়ার জন্য কলকাতা পুরসভার কাছে আবেদন জানানো হয়েছে। কলকাতা পুরসভার হেরিটেজ কমিটির হাতে রয়েছে পুরো বিষয়টি। তারা ইতিমধ্যেই সবুজ সঙ্কেত দিয়ে দিয়েছে। তার পরই জোড় কদমে নেমে পড়েছে হিডকো। শুরু হয়ে গিয়েছে ঘরগুলোকে সাজিয়ে তোলার কাজ।

আলিপুর জেলের বন্দিদের থাকার জায়গা ছড়িয়ে রয়েছে চারটি ব্লকে। জেলের হেরিটেজ অংশটির কোনও বদল করা হচ্ছে না। শুধু সারানো হবে আর আসবাব রাখা হবে। পুরো বিষয়টির মধ্যে জরিয়ে থাকা এক অফিসার বলেন, পর্যটকদের জন্য তৈরি হওয়া অংশটিকে এবং ঘরগুলোকে সঠিক আসবাব এবং বাকি সব দিয়েই এমনভাবে সাজানো হবে যাতে হেরিটেজের অনুভূতিটা কোনওভাবে নষ্ট না হয়।

এই পুরো কাজটি করার জন্য হিডকো কোনও এজেন্সিকে দিতে পারে। পরিকল্পনা জেলের মধ্যে অতিথি আবাস তৈরি করা যা পর্যটকদের আকর্ষণ করবে। ২০১৯ পর্যন্ত এই আলিপুর জেলকে ব্যবহার করা হতো সেন্ট্রাল কারেকশন হোম হিসেবে। তার পর সেটা সরিয়ে নিয়ে যাওয়া হয় বারুইপুরে। তার পর আলিপুরের সেই অংশকে মিউজিয়ামে পরিণত করা হয়। যেখানে পেন্টিং, ছবি, স্বাধীনতা সংগ্রামীদের মূর্তি রয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle