মাইক্রোসফট বন্ধ করছে উইনডোজ সেভেন, কী হবে আপনার কম্পিউটারের

মাইক্রোসফট বন্ধ করছে উইনডোজ সেভেনমাইক্রোসফট বন্ধ করছে উইনডোজ সেভেন

জাস্ট দুনিযা ডেস্ক: মাইক্রোসফট বন্ধ করছে উইনডোজ সেভেন, তারা আর দেবে না কোনও সাপোর্ট। এ বার তবে কী হবে আপনার কম্পিউটারের?

আপনার কম্পিউটারে কি উইনডোজ সেভেন অপারেটিং সিস্টেমে চলছে? জানেন তো, খুব শীঘ্রই বন্ধ হয়ে যাচ্ছে উইনডোজ সেভেন অপারেটিং সিস্টেমের সমস্ত অফিশিয়াল সাপোর্ট। মাইক্রোসফট কর্তৃপক্ষ নিজেরাই তাদের গ্রাহকদের এই চূড়ান্ত বার্তা পাঠিযেছে।

দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

আগামী ২০২০-র ১৪ জানুয়ারি থেকে উইনডোজ সেভেন অপারেটিং সিস্টেমের জন্য আইক্রোসফটের তরফে সব সাপোর্ট বন্ধ হয়ে যাবে। তার ঠিক দু’মাসের মাথায়, ১৪ মার্চ, ২০২০ থেকে এই অপারেটিং সিস্টেমের সব আপডেট বন্ধ করে দেওয়া হবে।

উপভোক্তা পাঠানো ওই বার্তায় লেখা হয়েছে, মাইক্রোসফট বন্ধ করছে উইনডোজ সেভেন, দশ বছর সাপোর্ট দেওয়ার পর উইনডোজ শেষের কাছে চলে এসেছে। আরও জানানো হয়েছে, উইনডোজ সেভেনে চলা কম্পিউটারগুলিকে মাইক্রোসফটের সিকিউরিটি আপডেটস এবং টেকনিক্যাল সাপোর্ট দেওয়ার শেষ দিন আগামী ১৪ জানুয়ারি, ২০২০। কম্পিউটারে অপারেটিং সিস্টেম বদলানোর কাজটা সহজ নয়। তাই আগে ভাগেই বিষয়টি সম্পর্কে অবগত করা হচ্ছে, যাতে ফাইলের ব্যাকআপ নিতে সুবিধা হয় এবং পরবর্তী পদক্ষেপ করার যথেষ্ট সময় পান। এই সাপোর্ট বন্ধের বিষয় কোনও প্রশ্ন থাকলে তা মাইক্রোসফটকে জানানো যেতে পারে।

সাপোর্ট বন্ধ বলতে কী বোঝানো হচ্ছে? তারও ব্যাখ্যা দিয়েছে মাইক্রোসফট। ১৪ জানুয়ারি, ২০২০ থেকে উইনডোজ সেভেনের সাপোর্ট বন্ধ হয়ে গেলেও উপভোক্তার কম্পিউটার চালু থাকবে। তবে মাইক্রোসফট আর কোনও রকমের সাহায্য করবে না। যেমন, কোনও ধরনের প্রযুক্তিগত সহায়তা, সফটওয়্যার আপডেট এবং সিকিউরিটি আপডেট বা সংশোধন ইত্যাদি আর দেবে না তারা।

কী করবেন এ বার? ক্রমে অচল খেলনায় পরিণত হবে কম্পিউটার? মাইক্রোসফট কর্তৃপক্ষ বলছেন, না। শুধু অপারেটিং সিস্টেম আপগ্রেড করতে হবে কম্পিউটারের। সে কাজ করতে হবে আগামী ১৪ মার্চের মধ্যেই। কিন্তু যদি সফটওয়্যার এবং সিকিউরিটি আপডেট ছাড়াই উইনডোজ সেভেনের মায়ায় পড়ে থাকেন, তবে ভাইরাস ও ম্যালওয়ার অ্যাটাকের ঝুঁকি থাকবে, খারাপ হয়ে যেতে পারে কম্পিউটার।

তা হলে এখন উপায় কী? কম্পিউটার অপারেটিং সিস্টেম বদলে ফেলতে হবে। মাইক্রোসফট কর্তৃপক্ষ জানাচ্ছেন, উইনডোজ সেভেন থেকে উইনডোজ টেনে আপগ্রেড করতে হবে কম্পিউটার। সুষ্ঠু ভাবে এই কাজ সম্পন্ন করতে বিস্তারিত নির্দেশ ও পরামর্শ দিচ্ছেন তাঁরা। সেই অনুযায়ী উন্নীত করে নিতে হবে কম্পিউটার। অভিজ্ঞ কোনও ব্যক্তি বা বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপগ্রেডেশন করে ফেলতে হবে কম্পিউটার। তবে যদি দেখা যায় যে, উইনডোজ টেন সাপোর্ট করছে না, তা হলে তার বিকল্পও রয়েছে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)