হোয়াটসঅ্যাপ ব্যবহার বন্ধ হতে পারে এই নিয়মগুলো না মানলে

হোয়াটসঅ্যাপ ব্যবহার বন্ধ

জাস্ট দুনিয়া ডেস্ক: হোয়াটসঅ্যাপ ব্যবহার বন্ধ হয়ে যেতে পারে যে কোনও সময়। চলে যেতে পারে অ্যাকাউন্ট। ২০২১-এর নতুন নিয়ম গ্রহন না করলে এমনটাই হতে পারে সব হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সঙ্গে। এক অনলাইন রিপোর্টের তথ্য অনুযায়ী এই নিয়ম চালু হবে ২০২১-এর ৮ ফেব্রুয়ারি থেকে। আর তার মধ্য সব টার্মস মেনে না নিলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টই ডিলিট হয়ে যাবে।

এই রিপোর্টে বলা হয়েছে হয়তো ৮ ফেব্রুয়ারিই সেই দিন ঠিক করা হয়েছে। তার মধ্যেই হোয়াটসঅ্যাপ-এর টার্মস অ্যান্ড কন্ডিশনে ‘‘এগ্রি’’ বোতামের সাহায্যে বাঁচানো যাবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। ডব্লুএবিটাইনফো যে স্ক্রিনশটগুলো তাদের রিপোর্টে তুলে ধরেছে তাতে হোয়াটসঅ্যাপের পলিসি এবং কীভাবে ব্যবহারকারীদের তথ্য প্রসেস করা হয় তার বিস্তারিত রয়েছে। সেখানে এও দেখা গিয়েছে কীভাবে ফেসবুকের এই অ্যাপসের মাধ্যমে ব্যবসায়ীক কাজকর্ম চলে। এবং চ্যাট স্টোর করে রাখা হয়।

রিপোর্টে লেখা হয়েছে, ‘‘পরিবর্তন যদি মেনে নেওয়া না হয়, তাহলে হোয়াটসঅ্যাপ সেটিংস থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে।’’ রিপোর্টে অ্যান্ড্রয়েড (২.২০.২০৬.১৯) এবং আইওএস (২.২০.১৩০)-এর কথা বলা হয়েছে। অ্যাপের বিশেষ কিছু তথ্য ব্যবহারকারীদের সঙ্গে শেয়ার করবে সংস্থা। তার মধ্যে থাকবে ফিচার্স, পরিবর্ত, খবর, তথ্য কিন্তু তার মধ্যে থাকছে না বিজ্ঞাপন।

এই তথ্যগুলো চ্যাট হিসেবে ব্যবহারকারীদের কাছে পৌঁছবে না বরং অ্যাপের ব্যানারে আসবে এবং তাতে ক্লিক করলে সেই ওয়েবসাইটে চলে যাবে। ব্যবসায়ীক ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ তথ্য স্টোর করা যাবে ফেসবুকেও। সেই নোটিফিকেশনও পৌঁছবে মানুষের কাছে।

(দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)