জাগুয়ার ল্যান্ড রোভারের ‘ডেস্টিনেশন জিরো’, উন্মোচিত হল ‘প্রজেক্ট ভেক্টর’

জাগুয়ার ল্যান্ড রোভারের ‘ডেস্টিনেশন জিরো’জাগুয়ার ল্যান্ড রোভার

জাস্ট দুনিয়া ডেস্ক: জাগুয়ার ল্যান্ড রোভারের ‘ডেস্টিনেশন জিরো’ একটি ঘোষিত কর্মসূচি। স্বপ্নসন্ধানী সেই উদ্যোগের সঙ্গে পরিচয় করিয়ে দিতে টাটা মোটরস সম্প্রতি একটি ‘প্রজেক্ট ভেক্টর’-এর উন্মোচন করল। যা দেখে বোঝা গেল, জাগুয়ার ল্যান্ড রোভারের চালকহীন গাড়িগুলির জন্য তাদের ভবিষ্যৎ পরিকল্পনা কেমন!

‘প্রজেক্ট ভেক্টর’ উন্মোচিত হল কভেন্ট্রির ওয়ারভিক বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল অটোমোটিভ ইনোভেশন সেন্টারে। যে গাড়ি উন্মোচিত হল, তার দৈর্ঘ্য ৪ মিটার। মূলত শহরাঞ্চলে চলাচলের জন্য ডিজাইন করা হয়েছে। ‘প্রজেক্ট ভেক্টর’ উন্মোচিত করে চালানো হয়েছে ঘরোয়া পরিবেশে, মেঝের উপর। তবে, পাইলট প্রোগ্রাম হিসেবে    আপাতত ঠিক হয়েছে ২০২১ সালেই কভেন্ট্রির রাস্তায় পরীক্ষামূলক ভাবে চালানো হবে ওই গাড়ি।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

জাগুয়ার ল্যান্ড রোভারের ‘ডেস্টিনেশন জিরো’ কর্মসূচির মূল কথাই হল স্বয়ংচালিত, ইলেকট্রিকচালিত এবং শহুরে গতি বাড়ানোর ক্ষেত্রে সংযোগকারীর ভূমিকা পালন করা। ‘ডেস্টিনেশন জিরো’র মানে আসলে ‘শূন্য নির্গমন’, ‘শূন্য দুর্ঘটনা’ ও ‘শূন্য যানজট’। আর সেটাই ভবিষ্যতের লক্ষ্য। জাগুয়ার ল্যান্ড রোভারের ‘ডেস্টিনেশন জিরো’র উদ্দেশ্য সমাজকে আরও নিরাপদ, স্বাস্থ্যকর এবং স্বচ্ছ করে তোলা।

জাগুয়ার ল্যান্ড রোভারের ‘ডেস্টিনেশন জিরো’

জাগুয়ার ল্যান্ড রোভার

জাগুয়ার রোভারের প্রধান নির্বাহী অধ্যাপক স্যর রাল্ফ স্পেথ বলেছেন: “জাগুয়ার ল্যান্ড রোভার আধুনিক সমাজের ট্রেন্ড বোঝে। সে কারণেই এই উদ্যোগ।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)