চিনা অ্যাপ বাতিল, টিকটক-হেলো-সহ ৫৯টি অ্যাপ বাতিল করল ভারত সরকার

চিনা অ্যাপ

জাস্ট দুনিয়া ডেস্ক: চিনা অ্যাপ বাতিল করেই কি চিনের বিরুদ্ধে লড়াইয়ের প্রথম পদক্ষেপটা করল ভারত। ভারতে রমরমিয়ে চলে গুচ্ছ গুচ্ছ চিনা অ্যাপ। লকডাউনের বাজারে সেই অ্যাপের চাহিদা হয়েছে আকাশছোঁয়া। বিশেষ করে টিকটক। সেলিব্রিটিরাও নিয়মিত ব্যবহার করছেন এই অ্যাপ। বিশ্ব জুড়ে ক্রিকেটারদের কাছেও এই অ্যাপের চাহিদা আকাশচুম্বি। এ বার বাতিল হতে চলেছে সব। সোমবার এমনটাই ঘোষণা করা হয়েছে। এই চিনা অ্যাপ বাতিলের কথা ঘোষণা করে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক জানিয়েছে, এই সব অ্যাপের মাধ্যমে দেশের তথ্য বাইরে চলে যাচ্ছিল। নিরাপত্তার কারণে বাতিল করা হচ্ছে অ্যাপের ব্যবহার।

গালওয়ানের সংঘর্ষ এবং ২০ জন ভারতীয় সেনা শহিদ হওয়ার পর থেকে দেশে চিনা পণ্য ব্যবহার নিষিদ্ধ করার দাবি উঠেছিল। সেই পথেই প্রথম পদক্ষেপ করল ভারত সরকার অ্যাপ বন্ধ করে। সেই তালিকায় যেমন টিকটক, হেলোর মতো সোশ্যাল প্ল্যাটফর্ম তেমনই রয়েছে শেয়ার ইট, ইউ সি ব্রাউজার, এমআই ভিডিও, ক্লিন মাস্টারের মতো পরিচিত অ্যাপগুলো।

শুধু ভারতের টিকটক ব্যবহার করেন ৬০ কোটির বেশি মানুষ। বিশ্ব জুড়ে যার ব্যবহারকারী ২০০ কোটির কাছাকাছি। এই অবস্থায় এক ধাক্কায় অনেক ব্যবহারকারী হারাবে টিকটক।

তবে প্রশ্ন উঠছে, যাঁদের ফোনে বা ট্যাবে এই সব অ্যাপগুলো ইতিমধ্যে রয়েছে সেগুলোকে অকেজো করা আদৌ যাবে কি না? সবটাই নির্ভর করছে মানুষের নিজের ভাবনা-চিন্তার উপর। নতুন করে ডাউনলোড বন্ধ করা সহজ কারণ অ্যাপস্টোর থেকেই সরিয়ে দেওয়া হবে এই অ্যাপগুলো। চাইলে ফোনে থাকা অ্যাপগুলোকেও ব্যবহারের অযোগ্য করা যায় টেকনোলজির সাহায্যে। চিনা ফোনের সঙ্গেই আবার থাকে কিছু কিছু অ্যাপ। এখন তো সবার হাতেই সেই সব ফোন।

এর পর সরকার ঠিক কী কী সিদ্ধান্ত নিতে চলেছে সেটা সময়ই বলবে। আপাতত চিনা অ্যাপ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে এটাই বড় পদক্ষেপ।

দেখে নিন বাতিল হল কোন কোন অ্যাপ


চিনা অ্যাপ


(প্রযুক্তি সংক্রান্ত আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)