অংশু মালিকের রেকর্ড, বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ইতিহাস গড়ে রুপো জয়

অংশু মালিকের রেকর্ড

জাস্ট দুনিয়া ডেস্ক: অংশু মালিকের রেকর্ড বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে। প্রথম ভারতীয় মহিলা হিসেবে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছনোর সঙ্গেই ইতিহাস তৈরি করে ফেলেছিলেন অংশু। ফাইনালে লড়ে হারতে হলেও এই প্রথম বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ থেকে রুপো জিতলেন ভারতীয় মহিলা কুস্তিগীর। এবার অসলোয় বসেছিল বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের আসর। তিনি ফাইনালে ওঠার পর থেকেই তাঁকে ঘিরে গোটা দেশ স্বপ্ন দেখতে শুরু করেছিল। শেষ লড়াই জয়ের প্রার্থণাও শুরু হয়ে গিয়েছিল। বয়স মাত্র ১৯। রীতিমতো সাফল্যের চাপ তাঁকে ঘিরে ধরেছিল। তার মধ্যেই লড়াই দিলেন আমেরিকার প্রতিপক্ষের সঙ্গে। কিন্তু শেষ পর্যন্ত হারের মুখ দেখতে হল। তবে এই হার আসলে ভারতকে কুস্তির মঞ্চে নতুন করে স্বপ্ন দেখা শুরু করে দিল।

৫৭ কেজি বিভাগে শুরু থেকেই দাপটের সঙ্গে খেলে ফাইনালে পৌঁছেছিলেন অংশু। ফাইনালে তাঁর প্রতিপক্ষ ছিলেন আমেরিকার লাউজি মারোউইলিস। যিনি ২০১৬ অলিম্পিকের সোনাজয়ী প্রতিযোগী। তাঁর কাছে ফাইনাল হেরে যান অংশু মালিক। সোনা না হলেও তাঁর রুপো ভারতকে গৌরবান্বিত করার জন্য যথেষ্ট। এর আগে ভারতের হয়ে একমাত্র সুশীল কুমার বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন। কোনও ভারতীয় মহিলার ফাইনালে পৌঁছনো এই প্রথম।

কোয়ার্টার ফাইনালে গোড়ালিতে চোট পেলেও হাল ছেড়ে দেননি ১৯ বছরের এই প্রতিভাবাণ কুস্তিগীর। চোটকে অগ্রাহ্য করেই এর পর থেকে লড়াই শুরু করেন। কুস্তি রিংয়ে তাঁকে দেখে বোঝা যায়নি তিনি চোট নিয়ে খেলছেন। সেই অবস্থায় কোয়ার্টার ফাইনাল থেকে সেমিফাইনাল জিতে ফাইনালে পৌঁছন। তাঁর এই কৃতিত্ব সোনা জয়ের থেকে কোনও অংশে কম নয়। ফাইনালে একটা সময় এগিয়েও গিয়েছিলেন ১-০-তে। কিন্তু দ্বিতীয়ার্ধে ২-১-এ এগিয়ে যান আমেরিকান প্রতিপক্ষ। আর ঘুরে দাঁড়াতে পারেননি অংশু।

একে তো সোনার অত কাছে পৌঁছে তা অধরা থেকে যাওয়া সঙ্গে চোটের যন্ত্রণা, সব মিলে কিছুটা হতাশ হয়ে পড়েন তিনি। কান্নায় ভেঙে পড়তেও দেখা যায়। তবে তাঁকে নিয়ে গর্বিত দেশ। এদিনই বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ভারতকে ব্রোঞ্জ পদক এনে দেন সরিতা মেরি। তিনি প্রতিযোগিতায় নেমেছিলেন ৫৯ কেজি বিভাগে। অংশু মালিকের রেকর্ড-এর খবর আসতেই টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)