WTC Final Champion নিউজিল্যান্ড ৮ উইকেটে হারিয়ে দিল ভারতকে

WTC Final Champion

জাস্ট দুনিয়া ডেস্ক: WTC Final Champion নিউজিল্যান্ড। রিজার্ভ ডে-তে ভারতকে ৮ উইকেটে হারিয়ে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ট্রফিতে নিজেদের নাম লিখে ফেলল নিউজিল্যান্ড। যা বিশ্ব ক্রিকেটের ইতিহাসে লেখা থাকবে। ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ হারের যন্ত্রণা এতদিনে কমতে পারে কিউইদের। তবে ভারতের পারফর্মেন্স টেস্ট খেলিয়ে দল হিসেবে বা দলের ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন তুলে দিল বিশেষ করে কঠিন মঞ্চে। না হলে ও টেস্ট চ্যাম্পিয়নশিপ দাঁপিয়ে খেলেছেন বিরাট কোহলিরা। শীর্ষে থেকেই ফাইনালে পৌঁছেছিল ভারত। কিন্তু শেষ হাসি হাসলেন কেন উইলিয়ামসন। ইতিহাসে লেখা থাকবে ট্রফিটাই। হতাশ করল ভারতীয় ক্রিকেট দল।

ষষ্ঠ দিন নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার আগে পর্যন্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ভবিষ্যৎ ঘিরে শুধু চলছিল ড্র-য়ের হিসেব নিকেশ। ধরেই নেওয়া হয়েছিল এখান থেকে কোনও দলই জয় তুলে নিতে পারবে না। শেষ পর্যন্ত ম্যাচ ড্র হবেই। তার নিয়েম নিয়েও শুরু হয়ে গিয়েছি নানা আলোচনা। আইসিসি-ও জানিয়ে দিয়েছিল ড্র হলে কী কী হতে চলেছে। কিন্তু সব জল্পনাকে বুড়ো আঙুল দেখিয়ে বিশ্বের এক নম্বর টেস্ট দলের তকমাটা এক্ষেত্রেও বজায় রাখল কিউইরা।

খেলায় হার-জিৎ তো থাকবেই তা বলে এতটা অসহায় আত্মসমর্পণ মেনে নিতে অবশ্যই কষ্ট হবে ভারতীয় ক্রিকেট ফ্যানদের। প্রথম থেকে শেষ কঠিন পিচে যে লড়াই কিউইরা শেষ পর্যন্ত দিয়ে সাদাম্পটনের বৃষ্টি ভেজা মাঠে জয়ের পতাকা ওড়াল তা কেন পারলেন না ভারতীয়রা। কেন কোনও ব্যাটসম্যানই লড়াইয়ের সেই মঞ্চ তৈরি করতে পারলেন না, তা নিয়ে নিশ্চই পরবর্তী সময়ে কাটাছেড়া চলবে। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসের প্রথম যাত্রায় রানার্স হয়েই থাকতে হল বিরাটদের। যে রেকর্ড বদলের আর কোনও সুযোগ নেই।

পঞ্চম দিন দ্বিতীয় ইনিংসে ভারত থেমেছিল ৬৪-২-এ। ষষ্ঠ দিন রিজার্ভ ডে-তে হাতে ওভার ছিল ৯৮। টি-ব্রেক থেকে ফিরে ১৭০ রানে অল-আউট হয়ে যায় ভারত। দ্বিতীয় ইনিংসে রোহিত শর্মা ৩০, শুবমান গিল ৮, চেতেশ্বর পূজারা ১৫, বিরাট কোহলি ১৩, অজিঙ্ক রাহানে ১৫, ঋষভ পন্থ ৪১, রবীন্দ্র জাডেজা ১৬, রবিচন্দ্রন অশ্বিন ৭, মহম্মদ শামি ১৩, জসপ্রিত বুমরা ০ রানে আউট হন। ইশান্ত শর্মা ১ রানে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন টিম সাউদি। ৩ উইকেট নেন ট্রেন্ট বোল্ট। ২ উইকেট নেন কেইল জ্যামিসন ও ১ উইকেট নেন নীল ওয়াগনার।

এর পরটা পুরোটাই নিউজিল্যান্ডের। যা প্রথম ইনিংসে সাফল্য পাওয়া ভারতীয় বোলারাও বদলাতে পারল না। দুই ওপেনার যদিও বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। টম লাথাম ৯ ও ডেভন কনওয়ে ১৯ রান করে আউট হয়ে যান। কিন্তু তিন ও চার নম্বরে নামা অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেলর ভারতের সব প্রত্যাশার জল ঢেলে দেন। কেনের অপরাজিত ৫২ ও টেলরের অপরাজিত ৪৭ রানের সুবাদে দ্বিতীয় ইনিংসে WTC Final Champion নিউজিল্যান্ড থামে ১৪০-২-এ। ম্যাচের সেরা হয়েছেন কেইল জ্যামিসন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)