যৌন হেনস্থার প্রতিবাদে কনট প্লেসে ধর্নায় কুস্তিগীরেরা

জাস্ট দুনিয়া ডেস্ক: শীর্ষ স্থানীয় ভারতীয় কুস্তিগীরেরা, যাঁরা এই বছরের শুরুতে রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়া (ডব্লিউএফআই)-র প্রধানের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন, এবং অন্য প্রশিক্ষকদের বিরুদ্ধে মহিলা কুস্তিগীরদের যৌন নিপীড়নের অভিযোগ এনেছিলেন, তাঁরা নতুন অভিযোগ নিয়ে দিল্লির যন্তরমন্তরে ফিরে এসেছেন৷ সেন্ট্রাল দিল্লির কনট প্লেস থানায় ফেডারেশন প্রধান ব্রিজ ভূষণ শরণ সিং-এর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগও দায়ের করেছেন সাত মহিলা কুস্তিগীর। যদিও অভিযোগের উপর ভিত্তি করে এখনও এফআইআর দায়ের হয়নি। কুস্তিগীর সাক্ষী মালিক বলেছেন, তাঁরা হতাশ যে এই বিষয়ে একটি সরকারি প্যানেলের প্রতিবেদন এখনও প্রকাশ করা হয়নি। তাঁর কথা, ‘‘আমরা চাই যে রিপোর্টটি, যেখানে মহিলা কুস্তিগীরদের বক্তব্য রেকর্ড করা হয়েছে, তা প্রকাশ্যে আনা হোক। এটি একটি সংবেদনশীল বিষয়, অভিযোগকারীদের মধ্যে একজন নাবালিকা।” বজরং পুনিয়া নামে অন্য এক শীর্ষ কুস্তিগীর বলেন, ‘‘অভিযোগকারীদের নাম প্রকাশ করা উচিত নয়৷ ব্রিজভূষণকে গ্রেফতার না করা পর্যন্ত আমরা এখান থেকে যাব না।”

ভিনেশ ফোগত বলেছেন যে তারা বার বার চেষ্টা করেও সরকারের কাছ থেকে কোনও প্রতিক্রিয়া পাচ্ছেন না। তাঁর কথায়, “বিচার না পাওয়া পর্যন্ত আমরা এখানেই ঘুমাব এবং খাব। আমরা তিন মাস ধরে তাঁদের (ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং অন্যান্য কর্তৃপক্ষ) সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। কমিটির সদস্যেরা আমাদের কোনও উত্তর দিচ্ছেন না। ক্রীড়া মন্ত্রকও কিছু বলেছে না। তাঁরা আমাদের ফোনও ধরেন না। আমরা দেশের হয়ে পদক জিতেছি, আর সে জন্যই কি আমাদের কেরিয়ারকে ঝুঁকির মুখে ফেলতে হবে!’’

ক্রীড়া মন্ত্রক ২৩ জানুয়ারি কিংবদন্তি বক্সার এমসি মেরি কমের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি তদারকি কমিটি গঠন করেছিল এবং এক মাসের মধ্যে তার রিপোর্ট জমা দিতে বলেছিল। পরে, এটি দুই সপ্তাহের সময়সীমা বাড়িয়েছে এবং প্রতিবাদী কুস্তিগীরদের জেদের জন্য তদন্ত প্যানেলে ববিতা ফোগতকে ষষ্ঠ সদস্য হিসাবে যুক্ত করা হয়েছে।

কমিটি এপ্রিলের প্রথম সপ্তাহে তাদের প্রতিবেদন জমা দিলেও মন্ত্রণালয় এখনও তার রিপোর্ট প্রকাশ করেনি। তবে সূত্রের খবর, বেশ কিছু শুনানির পরও কুস্তিগীররা ডব্লুএফআই হেডের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ প্রমাণ করতে পারেনি।

কুস্তিগীররা এর আগে বলেছিলেন যে তাঁরা প্রধানমন্ত্রীর প্রতি আস্থা থাকার কারণে তাঁরা আইনি পথ নিতে চান না, তবে সরকার কাজ না করলে পুলিশে যাওয়ার কথাও বলেছিলেন। তাঁরা জানান যে বিজেপির সদস্য এবং হরিয়ানা সরকারের অংশ অলিম্পিয়ান ববিতা ফোগতের মধ্যস্থতায় ক্রীড়া মন্ত্রকের আলোচনায় তাঁরা সন্তুষ্ট নয়। ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরও এই বিষয়ে কুস্তিগীরদের সঙ্গে দেখা করেছিলেন এবং অভিযোগগুলিকে ‘গুরুতর’ বলে অভিহিত করেছিলেন।

এফআইআর নথিভুক্ত না করায় মহিলাদের সমস্যা নিয়ে কাজ করা ‘দিল্লি কমিশন ফর উইমেন’  নামের একটি অসরকারি সংস্থা দিল্লি পুলিশকে একটি নোটিস দিয়েছে। কুস্তিগীরেরা কমিশনের কাছে অভিযোগ করেছিলেন যে, তাঁরা দু’দিন আগে দিল্লি পুলিশকে লিখিত ভাবে অভিযোগ জানিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত তাদের এফআইআর নথিভুক্ত করা হয়নি।

ডিসিডব্লু প্রধান স্বাতি মালিওয়াল বলেন, ‘‘অভিযোগকারী কমিশনকে জানিয়েছেন যে, এক জন নাবালিকা-সহ বেশ কয়েক জন মহিলা কুস্তিগীর অভিযোগ করেছেন যে অভিযুক্ত ব্যক্তি ভারতের রেসলিং ফেডারেশনে তার মেয়াদকালে তাদের বিরুদ্ধে যৌন হেনস্তার মতো অপরাধ করেছে।’’ তাঁর আরও দাবি, এক অভিযোগকারী কমিশনকে জানিয়েছেন যে এই বিষয়ে একটি এফআইআর দায়ের করার পরিবর্তে, কিছু অভিযোগকারী এবং তাদের পরিবারের সদস্যরা ক্রীড়া মন্ত্রকের একজন আইপিএস অফিসারের কাছ থেকে অভিযোগকারীদের পরিচয় সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য ফোন কল পেতে শুরু করেছেন।

বিজেপির সাংসদ ব্রিজ ভূষণ শরণ সিং যদিও বিষয়টি অস্বীকার করেছেন। তিনি বলেন, “সমস্ত যৌন হেনস্তার অভিযোগ মিথ্যা, এবং যদি সেগুলি সত্য বলে প্রমাণিত হয় তবে আমি আত্মহত্যা করব।” ফেডারেশন বলেছে যে যে ক্রীড়াবিদরা ডব্লুএফআই প্রধানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছেন তাঁদের একটি গোপন এজেন্ডা রয়েছে।

তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগের বিষয়ে একটি সরকারি প্যানেলের রিপোর্ট এখনও প্রকাশিত হয়নি। ব্রিজ ভূষণ শরণ সিং জানিয়েছেন যে, তিনি ৭ মে ডব্লুএফআই নির্বাচনে সভাপতি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন না। তবে ইঙ্গিত দিয়েছেন যে, তিনি ফেডারেশনে কোনও নতুন ভূমিকায় থাকতে পারেন। তিনি টানা তিন বার সভাপতি হিসেবে চার বছর দায়িত্ব পালন করেছেন এবং স্পোর্টস কোড অনুযায়ী ১২ বছর ডব্লুএফআই প্রধান হিসেবে দায়িত্ব পালন করার পর তিনি শীর্ষ পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করার অযোগ্য।

১৮ জানুয়ারি ট্রিপল কমনওয়েলথ গেমসের স্বর্ণপদক বিজয়ী ভিনেশ ফোগত, ভারতের অন্যতম মহিলা কুস্তিগীরের অভিযোগ প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গে প্রতিবাদ জোড়াল হয়। মিসেস ফোগত বলেছিলেন, যে তিনি নিজে কখনও এই ধরনের শোষণের মুখোমুখি হননি, তবে দাবি করেছেন যে অনেক কুস্তিগীর তাদের দুর্বলতার কারণে এগিয়ে আসতে ভয় পেয়েছে।

অভিজাত কুস্তিগীরেরা বলেছিলেন যে, তাঁরা সরকারের সঙ্গে আলোচনার পরে সন্তুষ্ট নয় এবং তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত ‘আর এক দিন কুস্তি করবে না।’ ফেডারেশনের কার্যক্রমে অব্যবস্থাপনার অভিযোগ এনে তারা ফেডারেশনের সম্পূর্ণ সংস্কারের দাবি জানান।

ভিনেশ ফোগট, ২৮, দিল্লির যন্তর মন্তরে একটি প্রকাশ্য প্রতিবাদে মিস্টার সিং এবং প্রশিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ তোলেন, যার সমর্থন ছিল বজরং পুনিয়া, সাক্ষী মালিক, রবি দাহিয়া এবং দীপক পুনিয়ার মতো অন্যান্য শীর্ষ কুস্তিগীর।”

ব্রিজ ভূষণ এই মাসের শুরুতে বলেছিলেন যে সরকারি প্যানেলের শুনানির সময় কুস্তিগীররা যা বলেছিল তা হাস্যকর। তাঁর কথায়, “এই কুস্তিগীররা যা বলছে আমি হাসি থামাতে পারিনি। সাক্ষী মালিকের সাথে যদি আমার কিছু অনুপযুক্ত ছিল, তাহলে তিনি কেন আমাকে তার বিয়েতে আমন্ত্রণ জানালেন। তারা তাদের ব্যক্তিগত বিষয় এবং পারিবারিক সমস্যা নিয়ে আমার কাছে আসে। তারা আমার ছেলে ও মেয়ের জামাইয়ের সাথে বসে একসাথে খাবার খায়, এবং এখন হঠাৎ অভিযোগ করছে যে আমি তাদের হয়রানি করেছি। যদি তাই হয় তবে তারা আমার বাড়িতে কেন আসে?”

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle