মহিলা টি২০ বিশ্বকাপ ফাইনাল: ভারত-অস্ট্রেলিয়া লড়াই রবিবার মেলবোর্নে

মহিলা টি২০ বিশ্বকাপ ফাইনালমহিলা টি২০ বিশ্বকাপ

জাস্ট দুনিয়া ডেস্ক: মহিলা টি২০ বিশ্বকাপ ফাইনাল, মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া। ভারত যদিও একটিও বল না খেলেই ফাইনালে পৌঁছে গেল। যে বৃষ্টি অনেক প্রশ্ন তুলে দিয়েছিল গত বছর পুরুষদের ৫০ ওভারের বিশ্বকাপে, সেই বৃষ্টিই আবার নতুন করে প্রশ্ন তুলে দিল আইসিসির নিয়ম নিয়ে। সেমিফাইনালে নেই কোনও রিজার্ভ ডে। এই অবস্থায় সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বৃষ্টির ভ্রুকূটির মধ্যেই বৃহস্পতিবারের সকাল হয়েছিল। কিন্তু প্রথম সেমিফাইনালে ভারত-ইংল্যান্ড মাঠেই নামতে পারল না। হল না টসও। যার ফলে আইসিসির নিয়ম মেনে গ্রুপের শীর্ষে শেষ করায় ভারত চলে গেল ফাইনালে।

দ্বিতীয় সেমিফাইনাল অবশ্য নির্ধারিত সময়েই শুরু করা গিয়েছিল। সেখানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনালে ভারতের মুখোমুখি অস্ট্রেলিয়া। যে অস্ট্রেলিয়াকে গ্রুপের প্রথম ম্যাচে হারিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করেছিল ভারত।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

এবার অবশ্য ফাইনাল। একদমই আলাদা আবেগ। অস্ট্রেলিয়ার সামনে বদলার ম্যাচের সঙ্গে সঙ্গে ট্রফি ধরে রাখার লক্ষ্য হলেও ভারত কিন্তু মরিয়া প্রথম বিশ্বকাপ ট্রফির জন্য। পুরো লিগ পর্বে সেই দাপট দেখিয়েই সেমিফাইনালে পৌঁছেছিল ভারতের মেয়েরা।

প্রথমে অস্ট্রেলিয়াকে হারিয়ে শুরু করে পর পর বাংলাদেশ, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কাবধ। সেমিফাইনাল না হলেও লিগ পর্বের অসাধারণ পারফর্মেন্সের পুরস্কার পেল ভারত ফাইনালে পৌঁছে।

তার পর থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছে গোটা ভারতীয় মহিলা ক্রিকেট দল। বিরাট কোহলি থেকে লোকেশ রাহুল, অনুষ্কা শর্মা থেকে ভিভিএস লক্ষ্মণ সকলেই শুভেচ্ছা জানিয়েছেন ভারতের মেয়েদের।এবং ট্রফি নিয়ে ফেরার আর্জিও।

ম্যাচ ভেস্তে যাওয়ার পর ভারতের ক্যাপ্টেন হরমনপ্রীত কউর বলেন, ‘‘এটা খুব দুর্ভাগ্যজনক যে আবহাওয়ার জন্য একটি ম্যাচ খেলতে পারলাম না। কিন্তু এটাই নিয়ম। একটা রিজার্ভ ডে থাকলে ভালো হত। প্রথম দিন থেকেই আমরা জানতাম জিতব সব ম্যাচ কারণ যদি না সেমিফাইনাল খেলা হয় তাহলে আমাদের জন্য কঠিন হয়ে যাবে।’’

ইংল্যান্ড ক্যাপ্টেন হিথার নাইট তাঁর হতাশা চেপে রাখতে পারেননি। তিনি বলেন, ‘‘হতাশাজনক, এভাবে বিশ্বকাপ শেষ হোক চাইনি কিন্তু এ বিষয়ে বিশেষ কিছু করারও থাকে না। যদি রিজার্ভ ডে থাকত তা হলে ভালো হতো। দক্ষিণ আফ্রিকার কাছে হারটাই আমাদের পিছিয়ে দিয়েছিল। তার পরও আমরা সেমিফাইনালে পৌঁছতে চেয়েছিলাম এবং পেরেওছিলাম। কিন্তু আবহাওয়া ভেস্তে দিল।’’

৮ মার্চ রবিবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ফাইনাল ম্যাচ খেলতে নামবে ভারত ও অস্ট্রেলিয়া।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)