Women’s Hockey World Cup: কানাডাকে হারিয়ে প্রথম জয় ভারতের

Women’s Hockey World Cup

জাস্ট দুনিয়া ডেস্ক: Women’s Hockey World Cup-এ কানাডাকে হারিয়ে প্রথম জয় তুলে নিল ভারত। গোলের নিচে একাই অদম্য লড়াই দিলেন সবিতা পুনিয়া। তার দৌলতেই আর সমতায় ফিরতে পারল না কানাডা। শুট আউটে পর পর রুখে দিলেন কানাডার গোলমুখি শট। এদিনের হিরো অবশ্যই সবিতা। ম্যাচের নির্ধারিত সময় শেষ হয়েছিল ১-১ গোলে। তার পরই ম্যাচ গড়ায় শুট আউটে। শুরুতে এগিয়ে গিয়েছিল কানাডাই। ১১ মিনিটে গোল করেন মেডেলিন সেকো। ম্যাচ শেষে কয়েক মিনিট আগেই ভারতকে সমতায় ফেরান সালিমা তেতে। ম্যাচের বয়স তখন ৫৮। তার পরই ম্যাচ শেষের বাঁশি বেজে যায়।

সমানে সমানে ম্যাচ শেষ হওয়ায় খেলা গড়ায় শুট আউটে। এটিই ছিল আসল পরীক্ষা। যেখানে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন ক্যাপ্টেন সবিতা। শুট আউটে ছ’টি শট বাঁচালেন। ভারতের হয়ে গোল করলেন নভনীত কাউর, সোনিকা ও নেহা। স্পেনের বিরুদ্ধে হারের হতাশা কাটিয়ে যে এভাবে ঘুরে দাঁড়াবে ভারত তা অনেকেই ভাবেননি। কিন্তু গোলের নিচে ক্যাপ্টেনের দুরন্ত পারফর্মেন্সই সব বদলে দিল। এদিন প্রথম থেকেই আক্রমণাত্মক ছিল ভারত।

প্রাথমিকভাবে ভারতের চাপ সামলে অবশ্য প্রথম গোলের মুখ খুলে ফেলেছি কানাডাই। কিন্তু সেই গোল বাতিল হলে পেনাল্টি কর্নার পায় কানাডা। যা থেকে গোল করতে ব্যর্থ হয় তারা। কিছুক্ষণের মধ্যেই দ্বিতীয় পেনাল্টি কর্নার পেয়ে যায় কানাডা। ভারতীয় রক্ষণের বোঝাপড়ার ভুলে পেনাল্টি কর্নার থেকে গোল তুলে নেয় সেকো। দ্বিতীয় কোয়ার্টারে ঘুরে দাঁড়ানোর মরিয়া লড়াই শুরু করে ভারত। যার ফলে বার বার চাপের মুখে পড়ে যায় কানাডার রক্ষণ।

ভারতীয় ফরোয়ার্ড লাইনের দাপটে অনেকটাই ব্যাকফুটে চলে যায় কানাডা। তখনও কিন্তু এক গোলে পিছিয়ে ভারত। প্রথম কোয়ার্টারে গোল হজম করে তা শোধ করতে ভারতের লেগে যায় শেষ কোয়ার্টারের শেষ মিনিট। কিন্তু শেষ পর্যন্ত চাপ বজায় রাখে ভারত। তৃতীয় কোয়ার্টারে সহজ সুযোগ নষ্ট করেন নভজ্যোত কাউর। তার পরই দলকে দ্বিতীয় গোল হজমের হাত থেকে বাঁচান সবিতা। বাঁচিয়ে দেন পেনাল্টি কর্নার। পেনাল্টি কর্নারে হতাশ করলেন ভারতের মেয়েরাও। শেষ পর্যন্ত ৫৮ মিনিটে সমতায় ফেরে ভারত সালিমার গোলে। বুধবার জাপানের মুখোমুখি হবে ভারতের মেয়েরা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle