IPL Media Rights 2023-27: কার ভাগ্যে শেষ পর্যন্ত গেল

IPL Media Rights 2023-27

জাস্ট দুনিয়া ডেস্ক: IPL Media Rights 2023-27 নিয়ে গত কয়েকদিন ধরেই চলছে টানটান উত্তেজনা। যেখানে খেলা হয় কোটি কোটি টাকার। তবে কার দখলে যাবে IPL Media Rights 2023-27 তা নিয়ে রয়েছে অনেক জল্পনা। এখনও সরকারিভাবে কিছু ঘোষণা না হলেও কানাঘুঁষো বেশ কিছু খবর সামনে চলে আসছে। জানা যাচ্ছে দুটো আলাদা সংস্থা টেলিভিশন ও ডিজিটাল স্বত্ত্ব পাচ্ছে। যার মূল্য ৪৪.০৭৫ কোটি। আগামী পাঁচ বছর এই দুই সংস্থার কাছেই থাকবে আইপিএল-এর মিডিয়া স্বত্ত্ব। সূত্রের খবর অনুযায়ী যে মূল্যের কথা শোনা যাচ্ছে তাতে এক একটি ম্যাচের মূল্য দাঁড়াবে ১০০ কোটির উপর।

সূত্রের খবর অনুযায়ী এই মুহূর্তে প্রতি ম্যাচের মূল্য ১০৭.৫ কোটি। আগামী পাঁচ বছরে মোট ৪১০টি ম্যাচের জন্য মিডিয়া স্বত্ত্ব দেওয়া হয়েছে বলেও খবর। টেলিভিশন স্বত্ত্ব বিক্রি করা হয়েছে ২৩,৫৭৫ কোটি ও ডিজিটাল স্বত্ত্ব দেওয়া হয়েছে ২০ষ৫০০ কোটির বিনিময়ে। কিছুদিন আগেই এই দৌঁড় থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়েছিল অ্যামজন। তার আগে পর্যন্ত দারুণভাবে এই লড়াইয়ে ছিল তারা। তবে কোন সংস্থার হাতে গেল এই দুই স্বত্ত্ব তা এখনও পরিষ্কার নয়।

এর আগে ২০১৭ থেকে ২০২২-এর স্বত্ত্ব পেয়েছিল স্টার ইন্ডিয়া। সেই সময় দারুণভাবে দৌঁড়ে ছিল সনি পিকচার। কিন্তু অল্পের জন্য তা হাতছাড়া হয়। সেবার স্টারের সঙ্গে চুক্তি হয়েছিল ১৬,৩৪৭.৫০ কোটির। যার বিচারে সেই সময় এক একটি আইপিএল ম্যাচের মূল্য দাঁড়িয়েছিল ৫৫ কোটি। নতুন চুক্তিতে তা প্রায় দ্বিগুণ হতে চলেছে। রবিবার ই-অকশন হলেও তা এখনও সামনে আনেনি বিসিসিআই।

এবার অনেক আগে থেকেই সনির নাম উঠছিল। এর আগেও আইপিএল-এর মিডিয়া স্বত্ত্ব পেয়েছে সনি। সেটা ২০০৮ সাল। তার পর ১০ বছর আইপিএল ছিল সনির, পেয়েছিল ৮২০০ কোটির বিনিময়ে। ২০১৫-তে  গ্লোবাল ডিজিটাল স্বত্ত্ব তিন বছরের জন্য দেওয়া হয় নভি ডিজিটালকে ৩০২.২ কোটির বিনিময়ে। এই বছর যদিও মূল্য বাড়ার পিছনে সব থেকে বড় কারণ ম্যাচের সংখ্যা বেড়ে যাওয়া। ৮ দল থেকে আইপিএল ১০ দলের হচ্ছে ২০২২ থেকে। যোগ দিয়েছে নতুন দুটো দল গুজরাত টাইটানস ও লখনউ সুপার জায়ান্টস। আগমনেই আইপিএল জিতে নিয়েছে গুজরাত।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle