Virat Kohli-র চোট, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে নেই

Virat Kohli

জাস্ট দুনিয়া ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খেলা হল না Virat Kohli-র। সোমবার দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছে দুই দল। তবে অধিনায়ককে ছাড়াই। তাঁর বদলে এই ম্যাচে অধিনায়কত্ব করছেন লোকেশ রাহুল। যাঁকে সদ্য একদিনের দলের অধিনায়ক বেছে নেওয়া হয়েছে রোহিত শর্মার অবর্তমানে। প্রথম টেস্ট জিতেই শুরু করেছে ভারতীয় দল। যেখানে প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন লোকেশ। এবার তাঁরই হাতে ভারতের দায়িত্ব। এই ম্যাচ জিতে গেলে দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারত প্রথম টেস্ট সিরিজ জয়ের স্বাদ পাবে। এদিকে বিরাট কোহলির পরিবর্ত হিসেবে দলে ডেকে নেওয়া হয়েছে হনুমা বিহারীকে। তিনি ভারতীয় এ দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা সফরেই ছিলেন। এ ছাড়া দলে আর কোনও পরিবর্তন নেই।

এদিন টসের পর লোকেশ রাহুল বলেন, ‘‘দুর্ভাগ্যজনকভাবে বিরাটের পিঠে সমস্যা দেখা দিয়েছে, ফিজিও তাঁকে সুস্থ করে তোলার চেষ্টা করছে। আশা করছি পরের টেস্টে বিরাট দলে ফিরবে।’’ এর পাশাপাশি নিজের অধিনায়কত্ব করা নিয়েও নিজের বক্তব্য জানিয়েছেন তিনি। তিনি বলেন, ‘‘দেশের অধিনায়কত্ব করা প্রত্যেকটি ভারতীয় প্লেয়ারের স্বপ্ন। আমি গর্বিত এবং এই চ্যালেঞ্জ নেওয়ার জন্য মুখিয়ে রয়েছি।’’

তিনি আরও বলেন, ‘‘এখানে আমরা বেশ কিছু ভাল জয় পেয়েছি আশা করছি সেটা ধরে রাখতে পারব। বিরাটের জায়গায় দলে এসেছে হনুমা বিহারী। একটাই পরিবর্তন হয়েছে দলে।’’ এর সঙ্গে তিনি জুড়ে দেন, ‘‘সেঞ্চুরিয়নে সব মিলে খুব ভাল ম্যাচ হয়েছিল। আমরা দল হিসেবে খুব ভাল খেলেছিলাম এবং এই ম্যাচ খেলার জন্য উত্তেজিত। জোহানেসবার্গে ১-০ এগিয়ে থেকেই নেমেছে ভারতীয় ক্রিকেট দল। লক্ষ্য ২-০ করার।

বিসিসিআই-এর প্রেস রিলিজে জানানো হয়েছে, এই ম্যাচে দলের সহঅধিনায়ক বেছে নেওয়া হয়েছে জসপ্রিত বুমরাকে। বিসিসিআই তাদের বার্তায় জানিয়েছে, ‘‘বিসিসিআই-এর মেডিক্যাল টিম বিরাট কোহলির চোটের দিকে ‌নজর রেখেছে। তাঁর অবর্তমানে লোকেশ রাহুলকে অধিনায়কত্ব দেওয়া হয়েছে। সর্ব ভারতীয় সিনিয়র নির্বাচক কমিটি দ্বিতীয় টেস্টে সহঅধিনায়ক বেছে নিয়েছে জসপ্রিত বুমরাকে।’’এ ছাড়া পেটের সমস্যার জন্য শ্রেয়াস আইয়ারকেও প্রথম একাদশে রাখা হয়নি বলে জানানো হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)