বিজয় শঙ্কর ফিরছেন দেশে, দলে মায়াঙ্ক আগরওয়াল

বিজয় শঙ্কর

জাস্ট দুনিয়া ডেস্ক: বিজয় শঙ্কর হাঁটলেন একই পথে। যে পথে কিছুদিন আগেই হেঁটে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন শিখর ধাওয়ান।  এ বার সেই চোটেই বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বিজয় শঙ্কর। যে বিজয় শঙ্কর মনে করা হচ্ছিল ভারতের চার নম্বর জায়গার সমস্যা মেটাবে এ বার তাঁকে ফিরতে হচ্ছে দেশে। ইংল্যান্ড ম্যাচের আগে নেটে প্র্যাকটিস করার সময় যশপ্রীত বুমরার বল এসে লাগে বিজয়ের পায়ে। মনে করা হয়েছিল ফিট হয়ে ফিরতে পারবেন। কিন্তু সোমবার জানিয়ে দেওয়া হল বিশ্বকাপ থেকেই বিদায় হয়ে গেল তাঁর

ইংল্যান্ড ম্যাচে রবিবার তাঁর জায়গায় চার নম্বরে ব্যাট করতে নেমেছিলেন শিখর ধাওয়ানের পরিবর্ত হিসেবে যোগ দেওয়া ঋষভ পন্থ। কিন্তু তিনি তাঁর সেরাটা দিতে পারেননি। এ বার আবার পরিবর্তনের মুখে ভারতীয় দল। বিজয় শঙ্করের জায়গায় ইতিমধ্যেই ডেকে নেওয়া হয়েছে মায়াঙ্ক আগরওয়ালকে। যিনি দেশের জার্সিতে কখনও একদিনের ম্যাচ খেলেননি। গত বছরই ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল তাঁর। এ বার সরাসরি বিশ্বকাপের আসরে।

বিশ্বকাপে দারুণ ছন্দে থাকা ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম হারের মুখ দেখে। ৩১ রানে হারতে হয়েছে ভারতকে। আঙুল উঠছে দলের মিডল অর্ডারের দিকে। দ্রুত রান নাআ তুলে সেই সময় সিঙ্গল কেন নিচ্ছিলেন ধোনিরা তা নিয়ে প্রশ্ন উঠছে। ইংল্যান্ডের বিরুদ্ধে জিতে গেলে রবিবারই সেমিফাইনালে পৌঁছে যেত ভারত। কিন্তু তেমনটা হয়নি। বরং হেরে যাওয়ায় মঙ্গলবার বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ অনেক গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে। আর বাংলাদেশের কোনও ভরসা নেই। যে কোনও সময় যা কিছু করে দিতে পারে।

এর পর আর একটি ম্যাচ হাতে থাকবে ভারতের। সেই শ্রীলঙ্কা সোমবার হারিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে দারুণ লড়াই দিয়ে। ছিটকে গেলেও শেষ বেলায় জিতেই এই মঞ্চ ছাড়তে চাইবে শ্রীলঙ্কা। সুতরাং ভারতের এক ম্যাচের সেমিফাইনালের লড়াইটা খুব সহজ হবে না। এর মধ্যেই বাংলাদেশকে তাতাচ্ছে ২০০৭ বিশ্বকাপের ইতিহাস। সেবারই বিশ্বকাপের মঞ্চে প্রথম দেখা। আর সে বারই বাংলাদেশের কাছে হেরে প্রথম রাউন্ড থেকেই ছিটকে যেতে হয়েছিল ভারতকে। সেই দলের সাকিব, তামিম, মুশফিকুররা আজও রয়েছেন এই দলে।

ভারত কোনও ভাবেই বাংলাদেশকে হালকা ভাবে নিচ্ছে না। বাংলাদেশের জন্য মাস্ট উইন ম্যাচ। ভারত ও পাকিস্তানকে হারিয়ে দিতে পারলে সেমিফাইনালের আশা তাদেরও থাকবে। যদিও বাকিদের ফলের উপরও কিছুটা নির্ভর করবে। এই অবস্থায় মঙ্গলবার ইংল্যান্ডের কাছে হারের মাঠ বার্মিংহ্যামের এজবাস্টনে বাংলাদেশের বিরুদ্ধে নামছেন বিরাট কোহলিরা।

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)