টিভি দর্শক বিপুল পরিমাণে কমেছে আইপিএল ২০২৩-এ

জাস্ট দুনিয়া ডেস্ক: বিপুল টাকার বিনিময়ে আইপিএল ২০২৩-এর টেলিভিশন স্বত্ত্ব কিনেছিল স্টার স্পোর্টস। কিন্তু টেলিভিশনে কেলা দেখার দর্শক তলানিতে এসে ঠেকেছে। আ প্রমাণ করছে এবারের উদ্বোধনী ম্যাচের টেলিভিশন দর্শকের সংখ্যা। এই বছর আইপিএল-এর উদ্বোধন ঘিরে ছিল প্রবল উচ্ছ্বাস। তিন বছর পর উদ্বোধনে অনুষ্ঠান হচ্ছিল। তার মধ্যে সেই অনুষ্ঠান মঞ্চে ছিলেন এই মুহূর্তে বলিউডের সব থেকে জনপ্রিয় গায়ক অরিজিত সিং।  গ্যালারির একটিও চেয়ার ফাঁকা ছিল না কিন্তু টেলিভিশনে সেই অনুষ্ঠান বা তার পরের গুজরাত বনাম চেন্নাই ম্যাচ দেখার দর্শক ছিল না।

এই বছর টেলিভিশনে উদ্বোধনী ম্যাচে যে রেটিং পেয়েছে স্টার স্পোর্টস সেটা দ্বিতীয় সর্বনিম্ন। এবারের রেটিং ৭.৬। গতবার এটা ছিল ৫.৫৭। সব থেকে বেড়েছিল স্বাভাবিকভাবেই কোভিডের জন্য লকডাউনের দু’বছর। কিন্তু খেলা মাঠে ফিরতেই টেলিভিশনের আগ্রহ কমেছে। কিন্তু কতজন আর মাঠে গিয়ে খেলা দেখতে পারেন? কতই বা জায়গা একটা স্টেডিয়ামে। তাহলে এখন প্রশ্ন বাকিরা কীভাবে খেলা দেখছেন?

আসলে মানুষের ঘরে বসে খেলা দেখার সময় নেই। যে কারণে বেশিরভাগ সময়ই মোবাইল অ্যাপে খেলা দেখছেন ক্রিকেটপ্রেমীরা। ওটিটি প্ল্যাটফর্মে দেখছেন খেলা। তার উপর জিও সিনেমা বিনামূল্যে খেলা সম্প্রচার করছে। তাই টাকা না দিয়েও ওটিটি প্ল্যাটফর্মে খেলা দেখা যাচ্ছে। সেকারণে আর মানুষ পয়সা খরচ করে টিভিতে স্টার স্পোর্টস না নিয়ে মোবাইলেই খেলা দেখছে। হিসেব বলছে এই ক’দিনে জিও স্পোর্টস দেখেছেন ৫০ কোটি দর্শক। ২৫ কোটি মানুষ এই অ্যাপ ডাউনলোড করেছে। এই মুহূর্তে দাঁড়িয়ে এটাই সর্বোচ্চ ডাউনলোড।

তবে এই হিসেব মানতে রাজি নয় স্টার কর্তৃপক্ষ। তাদের মতে, কোনওভাবেই কমেনি স্টারের আইপিএল টিভি রেটিং। তাদের লাভও হয়েছে ইতিমধ্যেই। আগের থেকে বেশি দর্শক খেলা দেখছে টিভিতে। তবুও একটা চাপা উত্তেজনা রয়েছে। ট্রেন্ড বলছে, মোবাইল আর ওটিটি-র যুগে টিভি এখন বেশ কয়েক বছর ধরে ব্যাক ফুটে চলে গিয়েছে। সেই প্রভাব যে আইপিএল-এর উপর পড়বে সেটাই স্বাভাবিক। এই টিভি স্বত্ত্ব পেতে স্টার খরচ করেছে ২৩ হাজার ৫৭৫ কোটি টাকা। তাই মুখে যাই বলুক স্টারের অন্দরে চাপা উত্তেজনা রয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle