Tokyo Olympics Spectators: কোভিড নিয়ন্ত্রণে থাকলে সব ভেন্যুতে ১০ হাজার

Olympics 2020 গেমস ভিলেজে কোভিড

জাস্ট দুনিয়া ডেস্ক: Tokyo Olympics Spectators নিয়ে সঠিক সিদ্ধান্তে আসতে পারছিলেন না আয়োজকরা। তবে উদ্বোধনের এক সপ্তাহে আগে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়। সোমবার আয়োজকদের তরফে জানানো হয়, ব ভেন্যুতে সর্বোচ্চ ১০ হাজার সমর্থক ঢুকতে পারবেন দেখার জন্য। তবে এটাও পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে, যদি কোভিড সংক্রমণ কোনওভাবে আবার বাড়তে শুরু করে তাহলে পুরো ইভেন্টই ক্লোজডোর হবে। এতদিন ধরে এই নিয়েই জল্পনা ছিল তুঙ্গে আদৌ অলিম্পিকে দর্শক ঢোকার অনু্মতি পাওয়া যাবে কিনা। বিদেশি দর্শকদের ঢোকা নিষিদ্ধ করা হয়েছিল মার্চে।

আয়োজকদের তরফে এদিন এক বার্তায় জানানো হয়, ‘‘পাবলিক ইভেন্টে সরকারী বিধি নিষেধে ছাড়ের পর অলিম্পিকের জন্য দর্শক সংখ্যা ভেন্যু দর্শকাসনের ক্ষমতার ৫০ শতাংশ করা হয়েছে। যা সব ভেন্যুতে সর্বোচ্চ ১০ হাজার মানুষ ঢোকার অনুমতি দিচ্ছে।’’ প্যারালিম্পিক নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

টোকিওর গভর্নর ইউরিকো কোইকে বলেন, ‘‘যদি সেখানে কোনও বড় নাটকীয় পরিবর্তন ঘটে সংক্রমণের পরিস্থিতিতে তাহলে এই বিষয়টি নিয়ে নতুন করে ভাবা হবে। সেক্ষেত্রে দর্শকশূন্য গ্যালারিতেই খেলা হওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে।’’

যদিও সরকারের সিনিয়র মেডিক্যাল বিশেষজ্ঞ এবং শীর্ষ উপদেষ্টারা ক্লোজডোর গেমস হওয়ার পক্ষেই ভোট দিচ্ছেন এখনও স্বাস্থ্যের কথা ভেবে। তাঁদের আতঙ্ক সমর্থকদের ভিড় নতুন করে সংক্রমণ ছড়াবে। দেশে এখনও ভ্যাকসিন সম্পূর্ণ করা সম্ভব হয়নি।

জাপান সরকার, টোকিও সরকার, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি-র আলোচনার পর আপাতত এই সিদ্ধান্তে আসা গিয়েছে। মিটিংয়ের আগে আইওসি চিফ থমাস ব্যাচ বলেন, ‘‘এটা নিশ্চিত যা সিদ্ধান্ত নেওয়া হবে তা জাপানি নাগরিক ও অংশগ্রহনকারীদের নিরাপত্তাকে গুরুত্ব দিয়েই হবে।’’

২০২০-তে হওয়ার কথা থাকলেও অতিমারির কারণে তা করা সম্ভব হয়নি। এ বার সেটা কোনওভাবেই আর স্থগিত রাখার রাস্তায় হাঁটতে চাইছে না জাপান। গত বছর অলিম্পিক স্থগিত হওয়ার আগে ৪.৪৫ মিলিয়ন টিকিট বিক্রি হয়ে গিয়েছিল। তবে আয়োজকরা তা ফেরতের ব্যবস্থা করেছে এবং ১৮ শতাংশ টিকিটের মূল্য ফেরৎও দেওয়া হয়েছে। তবে Tokyo Olympics Spectators -সহ হবে কিনা তার জন্য শেষ পর্ন্ত অপেক্ষা করতে হবে। কারণ কোভিডের তৃতীয় ঢেউ যে কোনও সময় আছড়ে পড়তে পারে বিশ্বে। যদিও জাপান পুরোপুরি লকডাউনে না গিয়েও ভাল মতই সামলেছে কোভিড পরিস্থিতি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)