টোকিও অলিম্পিক্স ২০২০ শুরু হবে ২৩ জুলাই ২০২১-এ, জানাল আইওসি

টোকিও অলিম্পিক্স ২০২০

জাস্ট দুনিয়া ডেস্ক: টোকিও অলিম্পিক্স ২০২০ পিছিয়ে গেল এক বছর। করোনাভাইরাসের কারণে কিছুদিন আগেই অলিম্পিক্স ২০২০ স্থগিত রাখার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিল আন্তর্জাতিক অলিম্পিক অ্যাসোসিয়েশন ও আয়োজক দেশ জাপান। তার কিছু দিনের মধ্যেই নতুন দিন ঘোষণা করে দেওয়া হল গেমসের। আয়োজকরা সোমবার জানিয়ে দিলেন, ‘‘অলিম্পিক্স হবে ২৩ জুলাই থেকে ৮ অগস্ট ২০২১-এ। প্যারালিম্পিক্স হবে ২৪ অগস্ট থেকে ৫ সেপ্টেম্বর ২০২১।’’

টোকিও অলিম্পিক্স ২০২০ শুরু হওয়ার কথা ছিল এই বছর ২৪ জুলাই থেকে। ১৬ দিন চলার কথা ছিল। গোটা বিশ্ব থেকে এই গেমস স্থগিতের দাবি উঠতে থাকায় শেষ পর্যন্ত এই সিদ্ধান্ত নিতে বাধ্য হন আয়োজকরা। একটা সময় পর্যন্ত আইওসি ও আয়োজক দেশ জাপান গেমস স্থগিত রাখার পক্ষে ছিল না। কিন্তু বিভিন্ন দেশ নাম তুলে নিতে শুরু করে। যাতে স্বভাবতই চাপ সৃষ্টি হয় আয়োজকদের উপর।

অলিম্পিক্সের মতো বিপুল আয়োজন স্থগিত হওয়া বড় ক্ষতির সম্মুখে পড়া। হোটেল, টিকিট, ভেন্যু, যাতায়াত সব কিছু নতুন করে সাজাতে হবে যা একটা বড় মাথা ব্যথার কারণ।

হোটেলগুলো বড় ক্ষতির মুখে পড়েছে। যখন ট্যুরিজম পুরো থেমে রয়েছে সেই সময় বিপুল পরিমানে বুকিং বাতি‌ল তাদের সমস্যায় ফেলেছে। অন্যদিকে, যে সব ভেন্যু ইতিমধ্যেই পরের বছরের অন্যান্য ইভেন্টের জন্য বুক করা রয়েছে সেগুলোও বাতিল করতে হচ্ছে। নতুন করে তাদের সময় দিতে হচ্ছে।

তবে সমস্যা দেখা দিয়েছে যাঁরা আগে থেকে টিকিট কেটে ফেলেছিল কোনও ইভেন্টের তাদের টিকিট ফেরৎ দেওয়া নিয়ে।

এ ছাড়া, ওই সব বড় মাল্টি ইভেন্ট গেমসের ক্ষেত্রে অ্যাথলিটদের রাখার জন্য যে গেমস ভিলেজ তৈরি হয়, গেমস শেষ হয়ে গেল সেগুলোকে অ্যাপার্টমেন্টে স্থানান্তরিত করা হয়। এক্ষেত্রে অনেকেই সেখানে ফ্ল্যাট কিনে ফেলেছেন। সেক্ষেত্রে তাঁদের ফ্ল্যাট হাতে পাওয়া এক বছর পিছিয়ে গেল নিশ্চিত রূপেই।

২০২১-এ গেমস হলেও গেমসের নামে কোনও পরিবর্তন হচ্ছে না। টোকিও অলিম্পিক্স ২০২০-ই রাখার জাপানের আবেদন মেনে নিয়েছে আইওসি।

শেষ বাজেট অনুযায়ী গেমসের খরচ হিসেব করা হয়েছিল ১২.৬ বিলিয়ন ডলার। যা ভাগ হবে আয়োজক কমিটি। জাপান সরকার ও টোকিও শহরের মধ্যে।

তবে, ইভেন্ট এক বছর পিছিয়ে যাওয়ায় স্বস্তি ফিরেছে অ্যাথলিটদের মধ্যে। না হলে সকলেই চিন্তায় ছিলেন এই পরিস্থিতিতে যেখানে নিয়মিত প্রস্তুতিও নিতে পারছিলেন না তাঁরা।

(এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)