টোকিও অলিম্পিকে সোনা নীরজের, একইদিনে ব্রোঞ্জ বজরংয়ের

টোকিও অলিম্পিকে সোনা নীরজের

জাস্ট দুনিয়া ডেস্ক: টোকিও অলিম্পিকে সোনা নীরজের, যার সঙ্গে দ্বিতীয় ব্যক্তি হিসেবে ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতে নিলেন কোনও ভারতীয়। এর আগে একমাত্র সোনা জিতেছিলেন অভিনব বিন্দ্রা। ২০০৮-এর বেজিং অলিম্পিকের শুটিংয়ে সোনা জিতে নতুন ইতিহাস তৈরি করেছিলেন। তার আগের সব ক’টি সোনাই ছিল ভারতীয় হকি দলের। এবার সোনার তালিকায় নাম লিখিয়ে ফেললেন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। শনিবার তাঁকে ঘিরে প্রত্যাশা তো ছিলই, যার মান রাখলেন তিনি। প্রথম ভারতীয় হিসেবে অ্যাথলেটিক্সে অলিম্পিকের ইতিহাসে সোনা জিতলেন তিনি।

জ্যাভলিন থ্রো ফাইনালে দুরন্ত পারফর্মেন্স করে এই সাফল্য তুলে নিলেন নীরজ। তাঁর থ্রোয়ের সীমানা সবাইকে ছাপিয়ে গেল যার পরিমাপ ৮৭.৫৮ মিটার। এর সঙ্গে অলিম্পিকে ভারতের ঝুলিতে এল ৭টি পদক। যা এখনও পর্যন্ত সেরা। এর আগের সেরা ছিল ২০১২ লন্ডন অলিম্পিক। সেখানে ৬টি পদক জিতেছিল ভারত। এদিনই সেই রেকর্ডকে ছুঁয়ে ছাপিয়েও গেল এই ভারতীয় অলিম্পিক দল। সকলের মতই তাঁর কাছেও শুভেচ্ছা বার্তা পৌঁছে গিয়েছে প্রধানমন্ত্রীর।

টোকিও অলিম্পিকে বজরং পুনিয়া ব্রোঞ্জ পাওয়ার সঙ্গে ভারতের তালিকায় যুক্ত হল আরও একটি পদক। শনিবার ব্রোঞ্জ পদকের ম্যাচে এই কুস্তিগিরের প্রতিপক্ষ ছিলেন কাজাখস্তানের দৌলেত নিয়াজবেকভক। ৬৫ কেজি ফ্রি স্টাইল বিভাগে তাঁকে বজরং পুনিয়া হারালেন ৮-০-তে। এই নিয়ে ভারতের ঘরে এল ষষ্ঠ পদক। সেমিফাইনালে বজরং পুনিয়া হেরে যান আজারবাইজানের হাজি আলিয়েভের কাছে। যার ফলে সোনার স্বপ্ন সেখানেই থেমে যায়। কিন্তু ছিল ব্রোঞ্জের লক্ষ্য। যাতে সফল ভারতীয় এই কুস্তিগির। বজরং পুনিয়ার পদকের সঙ্গেই লন্ডন অলিম্পিকের পদক সংখ্যাকে ছুঁয়ে ফেলেছিল ভারত। সেবারও ৬টি পদক জিতেছিল।

কোয়ার্টার ফাইনালে দুরন্ত লড়াই করেই সেমিফাইনালে পৌঁছেছিলেন। তিনি যে ভাবে ইরানের ঘিয়াসি মোর্তাজাকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছেছিলেন সেটা আর বেশি করে সোনার স্বপ্নকে উসকে দিয়েছিল। কিন্তু তেমনটা হয়নি। সোনা না এলেও খালি হাতে ফিরছেন না তিনি। এবং দাপটের সঙ্গে এই পদক জিতে নিয়েছেন। প্রতিপক্ষকে মাথা তুলে দাঁড়াতেই দেননি। খেলার ফলই তার প্রমান।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)