Tokyo Games Village নিরাপদ, দাবি করছেন আয়োজকরা

Tokyo Games Village

জাস্ট দুনিয়া ডেস্ক: Tokyo Games Village নিরাপদ বলেই দাবি আয়োজকদের। কিন্তু প্রতিদিনই সেখানে একজন, দু’জন করে কোভিড আক্রান্ত ধরা পড়ছে। এই অবস্থায় বাকি অ্যাথলিটদের মধ্যে তৈরি হচ্ছে আতঙ্ক। এই বিশালাকার গেমস ভিলেজে এক সঙ্গে রয়েছেন বিভিন্ন দেশের  ৬,৬০০ জন অ্যাথলিট ও অফিশিয়ালরা। ২০২০-তে কোভিডের কারণে অলিম্পিক করা যায়নি। পিছিয়ে দেওয়া হয় ২০২১-এ। কিন্তু কোভিড এখনও রয়ে গিয়েছে ভীষনভাবে। তার মধ্যেই শুরু হতে চলেছে অলিম্পিক। ইতিমধ্যেই সব প্রতিযোগীরা পৌঁছে গিয়েছেন জাপানে। কিন্তু স্বস্তি কোথায়?

রবিবারই আয়োজকদের তরফে ঘোষণা করা হয়েছিল দক্ষিণ আফ্রিকার দুই ফুটবলার ও ভিডিও অ্যানালিস্ট  কোভিডে আক্রান্ত। তাঁরা রয়েছেন গেমস ভিলেজেই। এবং দলের বাকি ২১ জন এই তিন জনের ঘনিষ্ঠ সংযোগে এসেছে কোনও না কোনও সময়। তিন দিন পরেই তাঁদের প্রথম ম্যাচ। তবে আয়োজকরা এর পরও বিষয়টিকে হালকাভাবে দেখানোর চেষ্টা করছে।

টোকিও ২০২০-র মুখপাত্র মাসা টাকায়া বলেন, ‘‘আইওসি এবং টোকিও ২০২০ অলিম্পিক গেমস ভিলেজের থাকার জন্য নিরাপত্তার বিষয়ে একদম নিশ্চিত। গুরুত্বপূর্ণ বিষয় হল, আমি আপনাদের বলতে চাই, আমরা পজিটিভ কেসের ক্ষেত্রে কীভাবে সাড়া দিচ্ছি তার উপর। আমরা এটা বলছি না ওখানে অলিম্পিক কমিটিতে কোনও পজিটিভ কেস নেই। প্রচুর মানুষ এই প্রকল্পের সঙ্গে জরিয়ে রয়েছে। কিন্তু পজিটিভের পরিমাণ গুরুতর নয় বাকি জায়গার নিরিখে।’’

আয়োজকরা জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা ফুটবল দলের বাকি ২১ জনকে তাঁদের ঘর থেকে বাইরে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে। যদি তাঁদের কোভিড পরীক্ষার ফল নেগেটিভ আসে তাহলে বৃহস্পতিবার তাঁরা খেলতে নামবে বলেও জানিয়েছেন আয়োজকরা। এর আগে তিন জন করোনা আক্রান্ত হয়েছিলেন গেমস ভিলেজে। সোমবার চেক অলিম্পিক কমিটির তরফে নিশ্চিত করা হয়েছে, তাঁদের দেশের বিচ ভলি প্লেয়ার অন্দ্রে পেরুসিচ কোভিড-১৯-এ আক্রান্ত।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)