Thomas Cup 2022-তে ইতিহাস গড়ে ফাইনালে ভারত

Thomas Cup 2022

জাস্ট দুনিয়া ডেস্ক: ইতিহাসে ভারতীয় ব্যাডমিন্টন দল। পৌঁছে গেল Thomas Cup 2022-এর সেমিফাইনাল পেরিয়ে ফাইনালে। কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়াকে হারানোর পর সেমিফাইনালে ডেনমার্ককে হারিয়ে রৌপ্য পদক নিশ্চিত করল ভারতীয় পুরুষ দল। ৪৩ বছর পর পদক নিশ্চিত করল ভারত। সঙ্গে এই প্রথম ফাইনালেও পৌঁছে গেল সর্বকালের সেরা ইতিহাসে জায়গা করে নিয়ে মাঝে মাত্র আর একটি ম্যাচ। ফাইনাল মানেই কঠিন প্রতিপক্ষ। তবে পদক নিশ্চিত করেই নিশ্চিন্ত হচ্ছেন না ভারতের শাটলাররা। বরং ভারতের চোখ ফাইনালে। ব্রোঞ্জ, রুপো পেরিয়ে এখন সোনা দেখতে চান তাঁরা।

সিঙ্গলসের প্রথম রাউন্ডে বিশ্ব চ্যাম্পিয়ন লি জি জিয়ার কাছে হারের মুখ দেখতে হয় ভারতের লক্ষ্য সেনকে। খেলার ফল ২১-২৩, ৯-২১। কিন্তু তাতে হতাশ না হয়ে ডবলসে ঘুরে দাঁড়ায় ভারত। চিরাগ শেট্টি ও সাত্ত্বিকসাইরাজ রণকিরেড্ডির দাপটে ডবলস জিতে নেয় ভারত। গো সে ফেই ও নূর ইজুদ্দিন জুটিকে ভারত হারিয়ে দেয় ২১-১৯, ২১-১৫-তে।

এর পর সিঙ্গলসে কিদাম্বি শ্রীকান্ত শেষ কাজটি করে দেন। তিনি হারান এনজি জে ইয়ংকে। ম্যাচের ফল ২১-১১, ২১-১৭। কিন্তু পর দুটো ম্যাচ জিতে আবার হারের মুখ দেখতে হয় ভারতকে। ডবলসে কৃষ্ণ প্রসাদ ও বিষ্ণু বর্ধনকে হারের মুখ দেখতে হয়। খেলার ফল ১৯-২১, ১৭-২১। তবে ভারতের আশা জিইয়ে রাখেন শেষ বেলায় নেমে এইচ এস প্রণয়। তিনি জুন হাও নিয়াংকে হারিয়ে দেন ২১-১৩, ২১-৮-এ।

 

View this post on Instagram

 

A post shared by Badminton World Federation (@bwf.official)

সেমিফাইনালে ভারত ৩-২-এ হারাল ডেনমার্ককে। এবারও শুরুটা হার দিয়ে হয়েছিল ভারতের। লক্ষ্য সেন সেমিফাইনালে স্ট্রেট গেমে হারেন ভিক্টর অ্যাক্সেলসেনের কাছে। খেলার ফল ১৩-২১, ১৩-২১। এর পর সাত্ত্বিক সাইরাজসাইরাজ ও চিরাগ শেট্টি জুটি কোয়ার্টার ফাইনালের মতই ভারতকে সমতায় ফেরায়। ফল ২১-১৮, ২১-২৩, ২২-২০।

এর পর ভারতের জয়ের ধারা ধরে রাখেন সিঙ্গলসে কিদাম্বি শ্রীকান্ত। ২১-১৮, ১২-২১, ২১-১৬-তে তিনি হারান অ্যান্ডার্স অ্যান্টোনসেনকে। দ্বিতীয় ডাবলসে হারেন ভারতের পি গরগা, বিষ্ণু পিঞ্জলা। খেলার ফল ১৪-২১, ১৩-২১।

এদিকে একই দিনে মেয়েরা হেরে ফিরলেন। কোয়ার্টার ফাইনালে থাইল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হল ভারতের মেয়েদের। হতাশ করেছেন পিভি সিন্ধু। একটিও ম্যাচ জিততে পারেননি তিনি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)