Tejaswin Shankar প্রথম অ্যাথলিট হিসেবে পদক জিতলেন

Tejaswin Shankar

জাস্ট দুনিয়া ডেস্ক: বুধবার বার্মিংহামে কমনওয়েলথ গেমস ২০২২-এ পুরুষদের হাইজাম্প ফাইনালে ২.২২ মিটার লাফিয়ে ব্রোঞ্জ পদক জিতে ভারতীয় অ্যাথলিট তেজস্বিন শঙ্কর (Tejaswin Shankar) দেশকে গর্বিত করলেন। এটিই ছিল অ্যাথলেটিক্সে ভারতের প্রথম পদক। শঙ্করের লড়াই ছিল বাহামার প্রাক্তন বিশ্ব এবং কমনওয়েলথ চ্যাম্পিয়ন ডোনাল্ড থমাসের। কিন্তু ভারতীয় ক্রীড়াবিদ পুরুষদের এই ইভেন্টে দেশের প্রথম অ্যাথলেটিক্স পদক জিতে নিলেন কম ফাউলে কারণে।

জাতীয় রেকর্ডের অধিকারী কাউন্টব্যাকে তৃতীয় স্থান অর্জন করতে ২.২২ মিটার ক্লিয়ার করেন। বাহামার ডোনাল্ড থমাস এবং ইংল্যান্ডের জোয়েল ক্লার্ক-খানও ২.২২ মিটার ক্লিয়ার করেন কিন্তু তাঁদের এই লক্ষ্যে পৌঁছে একাধিকবার চেষ্টা করতে হয়েছে যখন শঙ্কর একবারের চেষ্টায় সফল হন।

২৩ বছরের শঙ্কর দু’বারের প্রচেষ্টায় ২.২৫ মিটারের উপরে উঠতে পারেননি। তারপরে তিনি রুপো জয়ের জন্য তার তৃতীয় এবং শেষ প্রচেষ্টায় ২.২৮ মিটারের চেষ্টা করেও ব্যর্থ হন। শঙ্করের আগে, কমনওয়েলথে পুরুষদের হাইজাম্পে একজন ভারতীয় হিসেবে সর্বোচ্চ লাফিয়েছিলেন ভীম সিং যিনি এডিনবার্গে ১৯৭০-এ ২.০৬ মিটার ক্লিয়ার করেছিলেন।

শঙ্কর ২০১৮ গোল্ড কোস্ট কমনওয়েলথে ২.২৪ মিটার লাফিয়ে ষষ্ঠ স্থানে অর্জন করেছিলেন। এবার কমনওয়েলথে যোগ দিতে শেষ পর্যন্ত তাঁকে আইনি লড়াই লড়তে হয়। তার পর আদালতের নির্দেশে তাঁকে কমনওয়েলথে অংশ নেওয়া অনুমতি দেওয়া হয়। দিল্লি হাইকোর্টের নির্দেশে ভারতীয় অ্যাথলেটিক্স স্কোয়াডে যোগ করা হয় শঙ্করকে। তাঁর দখলে ছিল মরসুমের সেরা ২.২৭ মিটার এবং ব্যক্তিগত সেরা ২.২৯ মিটার।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle