T20 World Cup Umpiring বিতর্কে নতুন সংযোজন

T20 World Cup Umpiring

জাস্ট দুনিয়া ডেস্ক: টি২০ বিশ্বকাপে আম্পায়ার (T20 World Cup Umpiring) বিতর্ক যেন থামছেই না। বিরাট কোহলির ‘ভুয়ো ফিল্ডিং’ বিতর্ক এখনও তুঙ্গে তার মধ্যেই উঠে এল পাঁচ বলের ওভারের ঘটনা। আর যার জন্য পুরো অভিযোগের আঙুলটাই রয়েছে আম্পায়ারদের দিকে। ওভারে কততম বল চলছে সেটা দেখার দায়িত্ব তাঁদেরই। সেখানে কী করে একটি ওভার পাঁচ বলে শেষ হয়ে গেল সেটা নিয়েই উঠছে প্রশ্ন। আফগানিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার মাস্ট উইন ম্যাচ ছিল। সেখানে আফগানিস্তানের বোলার নভীন-উল-হক ম্যাচের চতুর্থ ওভারে পাঁচটিই মাত্র বল করেন। নিউজিল্যান্ডকে ছাপিয়ে যেতে হলে অস্ট্রেলিয়াকে ১৮৫ রানের ব্যবধানে হারাতে হত আফগানিস্তানে। ক্রিকেটে একটা বলই যে কোনও সময় পার্থক্য গড়ে দিতে পারে।

সেই ম্যাচে অস্ট্রেলিয়া ১৬৮ রানই তুলতে সক্ষম হয়। নিউজিল্যান্ড ইতিমধ্যেই সেমিফাইনালে পৌঁছে গিয়েছে। অস্ট্রেলিয়া সেই ম্যাচে ১১৯টি আইনত বল খেলতে পেরেছিল। ইতিমধ্যেই বিভিন্ন ওয়েবসাইটের স্কোরবোর্ড ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে সেই ওভারে পাঁচ বলই হয়েছিল। এবং সেটা স্কোরবোর্ডেই ধরা পড়ছে। ফ্যানরা এটিকে আম্পায়ারিংয়ের ভুল হিসেবেই চিহ্নিত করছেন।

একদিন আগেই বিরাট কোহলির ‘ফেক ফিল্ডিং’ নিয়ে প্রশ্ন তুলেছিলেন বাংলাদেশ ক্রিকেটার। বাংলাদেশের বিরুদ্ধে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে জয় তুলে নিয়েছিল ভারত। সেই ম্যাচে বিরাট কোহলির একটি ফিল্ডিং নিয়ে এখনও তোলপাড় চলছে ক্রিকেট দুনিয়া। যদিও ভিডিও বলছে ফেক ফিল্ডিং করেছিলেন কোহলি। ক্রিকেটের আইন অনুযায়ী এটি আম্পায়ারদের চোখে পড়লে বাংলাদেশকে বাড়তি পাঁচ রান দেওয়া হত। কিন্তু সেটা তাদের চোখ এঁড়িয়ে যায়। এই অবস্থাতেও প্রশ্ন উঠছে আম্পায়ারের ভূমিকা নিয়ে। কাঠগড়ায় টি২০ বিশ্বকাপের আম্পায়রারা।

বাংলাদেশ ক্রিকেটারের পাশাপাশি বাংলাদেশ ক্রিকেট বোর্ডও বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে। আইনি পথে হেঁটেই তারা আইসিসির কাছে বিষয়টি নিয়ে অভিযোগ জানাতে চায়। সব মিলে এবারের বিশ্বকাপ যতটা না খেলার জন্য জমে উঠেছে তার থেকে অনেকবেশি জমে উঠেছে বিতর্কের জন্য। সব থেকে বড় বিতর্ক তো তৈরি হয়েছে এই সময়ে অস্ট্রেলিয়ায় খেলা দেওয়া নিয়ে। বৃষ্টির জন্য অনেক ম্যাচে পুরোপুরি ভেস্তে গিয়েছে। কোনও ম্যাচ শেষ করতে হয়েছে ডি/এল মেথডে। তার প্রভাব পড়েছে দলগুলোর নকআউটে যাওয়ার রাস্তায়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle