টি২০ ২০২১ বিশ্বকাপের ভেন্যু ঘোষণা করে দিল বিসিসিআই, দায়িত্বে ৯ স্টেডিয়াম

দেশের বাইরে টি২০ বিশ্বকাপ

জাস্ট দুনিয়া ডেস্ক: টি২০ ২০২১ বিশ্বকাপের ভেন্যু হিসেবে আট স্টেডিয়ামকে বেছে নিল ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা বিসিসিআই। সেই তালিকায় রয়েছে কলকাতাও। তা ছাড়া রয়েছে দিল্লি, মুম্বই, চেন্নাই, ব্যাঙ্গালোর, ধর্মশালা, হায়দরাবাদ, লখনউ ও আহমেদাবাদ। বিশ্বকাপের ফাইনাল হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে।

কোভিডের কারণে ২০২০-র টি২০ বিশ্বকাপ স্থগিত করে দেওয়া হয়েছিল। বিশ্বকাপের আয়োজক দেশ ছিল অস্ট্রেলিয়া। ২০২১-এ টি২০ বিশ্বকাপ ভারতেই হবে তা আগে থেকেই নির্ধারিত ছিল। যে কারণে অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপ স্থগিত হলেও ভারতের বিশ্বকাপটি নির্ধারিত সময়েই করার কথা ঘোষণা করেছিল আইসিসি।

একটা সময় কথা উঠেছিল দুটো বিশ্বকাপই এক বছর করে পিছিয়ে দেওয়া হোক। তেমনটা হলে অস্ট্রেলিয়া ২০২১-এ এবং ভারত ২০২২-এ টি২০ বিশ্বকাপ আয়োজন করত। কিন্তু তা না করে অস্ট্রেলিয়াকে বিশ্বকাপের দায়িত্ব দেওয়া হয় ২০২২-তে। সে কারণে নির্ধারিত সূচি অনুযায়ীই টি২০ বিশ্বকাপ আয়োজন করতে চলেছে ভারত।

এদিকে, টি২০ বিশ্বকাপের জন্য সুখবর ভারতে টি২০ বিশ্বকাপ খেলতে আসতে পারবে পাকিস্তান ক্রিকেট দল। অক্টোবরে বাবর আজমের দলকে ভিসা দেওয়ার কথা সরকার ইতিমধ্যেই নিশ্চিত করেছে বলে অ্যাপেক্স কাউন্সিলে জানিয়েছেন, বিসিসিআই সচিব জয় শাহ।

অ্যাপেক্স কাউন্সিলের এক কর্তা পিটিআইকে জানান, পাকিস্তান দলকে ভিসা দেওয়ার সমস্যা মিটে গিয়েছে। কিন্তু পাকিস্তান থেকে ভারতে এসে ফ্যানরা খেলা দেখতে পারবেন কিনা তা নিয়ে এখনও নিশ্চিত কোনও তথ্য জানা যায়নি। পরবর্তী সময়ে তা নিয়ে সিদ্ধান্ত হবে। আমরা আইসিসিকে কথা দিয়েছিলাম বিষয়টি নিয়ে সমস্যা ছিল তা মিটে যাবে। সচিব এই কথৈআ মিটিংয়ে জানিয়েছেন।’’

অক্টোবরে ভারতের মাটিতে বসতে চলেছে টি২০ বিশ্বকাপের আসর। তার আগে ইতিমধ্যেই বিশ্ব জুড়ে আবার আছড়ে পড়েছে কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউ। এই সব কাটিয়ে সঠিক সময়ে আদৌ বিশ্বকাপ আয়োজন করা যাবে কিনা তা নিয়েই রয়েছে অনেক সংশয়।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)