টি২০ বিশ্বকাপ ২০২০ স্থগিত, খুলে গেল আইপিএল-এর দরজা

টি২০ বিশ্বকাপ ২০২০ স্থগিত

জাস্ট দুনিয়া ডেস্ক: টি২০ বিশ্বকাপ ২০২০ স্থগিত রাখার সিদ্ধান্ত নিল আইসিসি। করোনাভাইরাসের জন্য এই বছর অক্টোবর-নভেম্বরে টি২০ বিশ্বকাপ স্থগিত করাটা ছিল সময়ের অপেক্ষা। তবুও আইসিসি অনেকটাই সময় নিয়ে সিদ্ধান্ত নিল। আর আইসিসির এই সিদ্ধান্তের ফলে এই বছর আইএসএল হওয়ার সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল হয়ে গেল। টি২০ বিশ্বকাপ ২০২০ ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ায়।

সোমবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল জানিয়েছে, ‘‘আইসিসি আজ নিশ্চিত করে জানাচ্ছে যে পুরুষদের টি২০ বিশ্বকাপ ২০২০ স্থগিত রাখা হচ্ছে কোভিড-১৯ অতিমারির জন্য যাঅস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিল।’’

এর সঙ্গে আইসিসি পরবর্তী টি২০ বিশ্বকাপ আয়োজনের দিনও জানিয়ে দিয়েছে। সঙ্গে তিনটি গুরুত্বপূর্ণ ইভেন্টের সূচির কথা জানিয়েছে আইসিসি সঙ্গে ভারতে আয়োজিত ২০২৩ বিশ্বকাপও।

এই বছরের টি২০ বিশ্বকাপ একই সময়ে হবে আগামী বছর ২০২১-এ। ১৪ নভেম্বর হবে ফাইনাল। ২০২১-এ যে টি২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল তা হবে ২০২২-এ এই একই সময়ে। যার ফাইনাল ম্যাচটি হবে ১৩ নভেম্বর।

২০২৩-এ ৫০ ওভারের বিশ্বকাপ অক্টোবর-নভেম্বরে হবে। ফাইনাল ম্যাচটি হবে ২৬ নভেম্বর। তবে আইসিসি নিশ্চিত করে জানায়নি ২০২১ এবং ২০২২-এর দুটো টি২০ বিশ্বকাপ কোন দেশে আয়োজিত হবে। কারণ ২০২১-এ ভারতে হওয়ার কথা ছিল টি২০ বিশ্বকাপ।

আইসিসি তাদের বার্তায় জানিয়েছে, ‘‘আমরা আগামী তিন বছরের ক্যালেন্ডার নিশ্চিত করতে চেয়েছিলাম। বিশেষ করে কোভিড-১৯-এর কারণে যে ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে খেলা তাকে সেখান থেকে তুলে আনতে হবে আগামী তিন বছরে। তবে আমাদের মূল লক্ষ্য সকলের স্বাস্থ্য ও নিরাপত্তা।’’

আইসিসি ইঙ্গিত দিয়েই দিয়েছে এই সময়ে আইপিএল-সহ না হওয়া দ্বিপাক্ষিক সিরিজ বা ডোমেস্টিক টুর্নামেন্টগুলো করা যেতে পারে। আইপিএল-এর নাম করে না বললেও আইসিসির চিফ এক্সিকিউটিভ মানু সহানির বক্তব্যে এটা পরিষ্কার। এদিনের পর বিসিসিআই হাফ ছেড়ে বাঁচবে অনেকটাই।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধিন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ঠিক এমনটাই চাইছিল। তবে এই পরিস্থিতিতে ভারতের মাটিতে কতটা আইপিএল করা সম্ভব হবে সেটা প্রশ্নের মুখে। তেমন হলে আইপিএল বিদেশে নিয়ে যাওয়ার পরিকল্পনাও তৈরি বিসিসিআই-এর।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)