T20 WC 2022 IND vs PAK: শেষ বলে দুরন্ত জয় ভারতের

Asia Cup 2022, IND vs PAK

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্বকাপের মঞ্চে সব ম্যাচে চ্যালেঞ্জিং কিন্তু ভারত বনাম পাকিস্তান ম্যাচ সব সময় অন্য আবহ তৈরি করে আর সেই আবহকে ঘিরেই তৈরি হয় আরও বড় এক চ্যালেঞ্জ (T20 WC 2022 IND vs PAK)। কিন্তু এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচ দুই দেশের কাছেই ছিল অগ্নিপরীক্ষা। আর সেই পরীক্ষায় শেষ মুহূর্তের টানটান উত্তেজনাকে বুড়ো আঙুল দেখিয়ে পাশ ভারত। শেষ বলের থ্রিলারে চার উইকেটে জয় দিয়ে বিশ্বকাপযাত্রা শুরু করলেন রোহিত-বিরাটরা। আর এই জয়ের মূল কারিগর প্রাক্তন অধিনায়কও যেন ফিরে পেলেন নিজেকে।

এ দিন টস জিতে পাকিস্তানকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিলেন রোহিত শর্মা। শুরুটা ভাল না হলেও দ্বিতীয় উইকেট পড়ার পরেই খেলার সকল ধরে নেয় পাকিস্তানের টস অর্ডার। দুই ওপেনার মহম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজম চার ও শূন্য রানে ফিরে যান প্যাভেলিয়নে। ১৫ রানে দুই উইকেট থেকে খেলার হাল ধরেন শান মাসুদ ও ইফতিকার আহমেদ। ৫২ রান করে অপরাজিত থাকেন শান। ৩৪ বলে ৬১ রানের ইনিংস খেলেন ইফতিকার। ৯১ রানে পাকিস্তানের তৃতীয় উইকেট পরার পর আর কেউ দাঁড়াতে পারেননি।

এর পর নিয়মিত উইকেট পড়তে শুরু করলেও একটা ভদ্রস্থ রানে পৌঁছে যায় তারা। সাদাব খান পাঁচ, হায়দার আলী দুই, মোহাম্মদ নওয়াজ নয়, আসিফ আলি দুই, শাহীন শাহ আফ্রিদি ১৬ রান করে আউট হন। ছয় রানে অপরাজিত থাকেন হ্যারিস রউফ। ২০ ওভারে পাকিস্তান থামে ১৫৯/৮-এ। ভারতের হয়ে বল হাতে সফল আর হরদীপ সিং ও হার্দিক পাণ্ড্যে। দু’জনেই তিনটি করে উইকেট নেন। একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার ও মহম্মদ সামি।

১৬০ রানের লক্ষ্যে নেমে ভারতেরও শুরুটা মোটেও ভাল হয়নি। পাকিস্তানের মতোই দুই ওপেনার ভারতেরও ব্যর্থ। লোকেশ রাহুল চার রান ও রোহিত শর্মা চার রান করে আউট হয়ে যান। এরপর ভারতীয় ব্যাটিংয়ের হাল একলা হাতে ধরেন বিরাট কোহলি। পরবর্তী সময়ে তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে ভারতকে জয়ের রাস্তায় নিয়ে যান হার্দিক পাণ্ড্যে। মাঝে সূর্য কুমার যাদব ১৫ ও অক্ষর প্যাটেল দুই রান করে আউট হন। বিরাট কোহলি ৫৩ বলে ৮২ রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংস সাজানো ছিল ছ’টি বাউন্ডারি ও চারটি ওভার বাউন্ডারিতে।

৩৭ বলে ৪০ রান করে হার্দিক পান্ডে আউট হতেই ভারতের জয়ের স্বপ্ন জোড় ধাক্কা খায়। ভারতের রান তখন ১৪৪, পড়ে গিয়েছে ৫ উইকেট, চলছে ২০তম ওভার, হাতে তখন মাত্র ৫ বল বাকি। জিততে হলে দরকার ১৬ রান। সাত নম্বরে ব্যাট করতে নেমেছেন দীনেশ কার্তিক। তাঁর ওপর তখন গোটা দেশের নজর কিন্তু তিনি মাত্র দু’বল খেলে এক রান করে ফিরে গেলেন প্যাভেলিয়নে। ততক্ষণে যদিও কোহলি ভারতকে ১৫৮ রানে পৌঁছে দিয়েছেন। হাতে রয়েছে মাত্র এক বল করতে হবে তুই রান। এই অবস্থায় ব্যাট করতে নামেন রবিচন্দ্রন অশ্বিন।

সেই মুহূর্তে থমকে গিয়েছিল গোটা গ্যালারি। মনে হচ্ছিল পিন পড়লেও শব্দ শোনা যাবে গোটা মাঠে। মহম্মদ নওয়াজের হাতে ম্যাচের শেষ বলে। কতটা টেনশন তখন মাঠের ভেতরে চলছে বাইরে থেকে বোঝা অসম্ভব। আর সেই পরিস্থিতিতেই নার্ভ শক্ত রেখে আসল কাজটি করে যেতে হবে। কিন্তু নওয়াজের এবং ম্যাচের শেষ বলটি ওয়াইড হয়ে গেল আর তাতেই প্রাণ ফিরে পেল ভারত। ততক্ষণে পুরো পাকিস্তান দল ঘিরে ফেলেছে উইকেট। আর তার ফাঁক গলেই নওয়াজের বলে অশ্বিনের টোকায় বল এক রান এনে দিল ভারতকে। বরং বলা যায় জয়ের রান এনে দিল শেষ বলে। গত বিশ্বকাপে হারের বলাটা হিসেব করে তুলে নেওয়া গেল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle