বাংলার সাঁতারে যৌনহেনস্থা, কোচের সেই ভিডিও সামনে আনল সাঁতারু কিশোরী

বাংলার সাঁতারে যৌনহেনস্থাসেই ভিডিও থেকে নেওয়া স্ক্রিনশট।

জাস্ট দুনিয়া ব্যুরো: বাংলার সাঁতারে যৌনহেনস্থা , শিকার হতে হল এক কিশোরীকে। ভেবেছিলেন সাঁতার কেটেই বিশ্বজয় করবেন। কিন্তু সেই জলই কাল হল এই মেয়ের জীবনে। জীবনের কঠিন অভিজ্ঞতাকে সঙ্গে করে আপাতত ন্যায়ের প্রত্যাশায় সেই কিশোরীর পরিবার। বাংলার ক্রীড়াক্ষেত্র এক জঘন্য ঘটনার সাক্ষী থাকল। যখন স্বপ্নে বুঁদ হয়ে নিজেকে নিংড়ে দেওয়ার কথা, তখনই নিজেকে বাঁচাতে বুদ্ধিমত্তার পরিচয় দিল সেই মেয়ে। না হলে যে কেউ বিশ্বাস করত না।

গত ছ’মাস ধরে কীভাবে তার কোচ তাকে যৌন হেনস্থা করে চলেছে তা চাপা পড়ে যেত সুইমিংপুলের জলের গভীরেই। কিন্তু সাহস করে এই মেয়ে যে সামনে এসে প্রতিবাদ করেছে তাতে আর কিছু না হোক অনেক অনেক মেয়ে বেঁচে যাবে এমন একজন শিক্ষকের হাত থেকে। শিক্ষকদিবসের ঠিক আগের দিন এই ঘটনায় স্তম্ভিত বাংলার ক্রীড়ামহল।

১০ বছর বয়স থেকে সাঁতার শিখছে এই কোচের কাছেই। কিন্তু এর পর এই কোচ গোয়া চলে যায়। এবং ছাত্রীকেও ডেকে নেয় গোয়ায়। মেয়ে ভেবেছিল আরও ভাল ট্রেনিং হবে সেখানে। দুস্থ পরিবার ঘটিবাটি বিক্রি করেই প্রায় চলে গিয়েছিলেন মেয়েকে নিয়ে গোয়ায়। কিন্তু মেয়ে হঠাৎই কেমন বদলে যেতে থাকে। ভয়ে কুঁকড়ে থাকে। একদিন সব সহ্যের বাধ ভাঙে এবং বাবা-মার কাছে সবটা বলে দেয় সেই মেয়ে।

তার আগেই বুদ্ধি করে মোবাইল ফোনে ভিডিও করে রেখেছিল সে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে স্যারের গলা পেয়েই সে ঘরের কোণায় মোবাইল ভিডিও অন-করে রেখে দেয়। এবং পুরো ঘটনা ধরা পড়ে সেই ভিডিওতে। কী ভাবে সেই কোচ তার ছাত্রীর শরীরের বিভিন্ন জায়গায় হাত দিচ্ছে। সেটা তাঁর বাবা-মাকে দেখায় কিশোরী। যা দেখে রীতিমতো স্তম্ভিত হয়ে যান তাঁরা।

(গোটা দেশে এরকম ঘটনা ঘটে চলেছে অবিরত, ক’জন বলতে পারে সামনে এসে)

গোয়া থেকে বাড়ি ফিরে এসে হুগলীর রিষড়া থানায় অভিযোগ জানাতে গেলে তারা প্রাথমিক অস্বীকার করে এবং যেখানকার ঘটনা সেখানে গিয়ে অভিযোগ জানাতে বলে। এই অবস্থায় রীতিমতো দিশেহারা অবস্থা গোটা পরিবারের। কোচ যে বেশ প্রভাবশালী, সেই আতঙ্কেই ভুগছে তাঁরা।

নিন্দার ঝড় উঠেছে বাংলার ক্রীড়ামহলে। শাস্তির দাবি করছেন অনেকে। সেই হেনস্থার ভিডিও ফেসবুকে দিয়েও পড়ে যদিও তুলে নেওয়া হয়। সেই কিশোরী আরও একটি ভিডিও ফেসবুকে দিয়েছিলেন যেখানে তিনি সকলের কাছে সাহায্য চাইছেন এই অন্যায়ের বিরুদ্ধে এবং পুরো ঘটনা বলছেন। বড় ধাক্কা খেল একটা উদীয়মান স্বপ্ন। পারবে তো সেই মেয়ে অন্য কাউকে আর বিশ্বাস করতে।

(এই খবর লেখা হয়েছে সেই সাঁতারু কিশোরীর ভিডিওর ভিত্তিতে, সেই ভিডিওর সত্যতা জাস্ট দুনিয়া যাচাই করেনি)