Subhash Bhowmick প্রয়াত, ভোম্বল বাঁচবেন বাংলার ফুটবলে

Subhash Bhowmick

জাস্ট দুনিয়া ব্যুরো: Subhash Bhowmick-এর প্রয়াণে শোকস্তব্ধ কলকাতা ময়দান থেকে ভারতীয় ফুটবল মহল। বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন। ভর্তি ছিলেন হাসপাতালে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২। শনিবার সকালে হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। কলকাতা ফুটবলের জনপ্রিয় নাম, সে ফুটবলার হিসেবেই হোক বা কোচ হিসেবে। জানা গিয়েছে কোভিড আক্রান্ত ছিলেন তিনি। যে কারণে তাঁর মরদেহ যাচ্ছে না কোনও ক্লাবে। রাখা হবে না শেষ শ্রদ্ধা জানানোর জন্যও। শেষ দেখা দেখতে পারবেন না তাঁর সতীর্থ, ছাত্ররা। নার্সিংহোম থেকেই কোভিডবিধি মেনে তাঁর শেষকৃত্য হবে।

দীর্ঘদিন ধরেই বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি। সুগার ও কিডনির সমস্যা ছিল। চলছিল ডায়ালিসিস। হয়েছিল বাইপাস সার্জারিও। তবে তা অনেকদিন আগের কথা। তার পর পুরোই সুস্থ হয়ে গিয়েছিলেন। তার মধ্যেই কোভিডে আক্রান্ত হন তিনি। কিন্তু শেষ রক্ষা হল না। সুভাষের মৃত্যুর সঙ্গে কলকাতা ময়দানে শেষ হল একটা যুগের।

দেশের জার্সিতে ৬৯টি ম্যাচ খেলেছেন সুভাষ ভৌমিক। ইস্টবেঙ্গলের ঘরের ছেলে বলে খ্যাত হলেও মোহনবাগানেও দাঁপিয়ে খেলেছেন। ১৯৬৯-এ ইস্টবেঙ্গলে যোগ দেন। পরের বছরই চলে যান মোহনবাগানে। ১৯৭০ থেকে ১৯৭৩ পর্যন্ত খেলেন সবুজ-মেরুনে। তার পরই ফিরে যান লাল-হলুদে। ১৯৭৯-তে অবসর নেন ইস্টবেঙ্গল থেকে। ইস্টবেঙ্গলের জার্সিতে সব থেকে বেশি গোল করেছেন। তার পরই শুরু কোচিং জীবন। সেখানেও দারুণভাবে সফল তিনি।

দাঁপিয়ে কোচিং করেছেন কলকাতার তিন প্রধানেই। তাঁর কোচিংয়েই দু’বার জাতীয় লিগ জিতেছিল ইস্টবেঙ্গল। ২০০৩-এ তাঁর কোচিংয়েই আশিয়ান কাপ জেতে ইস্টবেঙ্গল। কলকাতার বাইরেও তাঁর কোচিংয়ে সাফল্য পেয়েছে গোয়ার দল চার্চিল ব্রাদার্সও। জিতেছে আই লিগ। সুভাষ ভৌমিককে যাঁরা কাছ থেকে দেখেছেন তাঁরা জানেন তাঁর ফুটবল জীবন থেকে কোচিং জীবন পর্যন্ত সাফল্যের খতিয়ান। গত কয়েক বছর একদম ময়দান থেকে বাইরে চলে গিয়েছিলেন শারীরিক কারণেই।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)