South Africa vs India 1st test 4th Day শেষ দিন জয়ের লক্ষ্যে ভারত

South Africa vs India 1st test 4th Day

জাস্ট দুনিয়া ডেস্ক: South Africa vs India 1st test 4th Day দ্বিতীয় ইনিংসে রীতিমতো ধরাশায়ী ভারতের ব্যাটিং। দিনের শুরুতে ব্যাট করতে নেমেছিলেন লোকেশ রাহুল ও শার্দূল ঠাকুর। কিন্তু কেউই বেশি রান করে দলের ভিত মজবুত করতে পারলেন না। তার ফল যা হওয়ার তাইই হল। মিডল অর্ডারও ভেঙে পড়ল তাসের ঘরের মতো। কোনও রকমে ১৫০ রানের গণ্ডি পাড় করল ভারতীয় ক্রিকেট দল। ভারতের ইনিংস শেষ হয়ে গেল ১৭৪ রানে।জবাবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইতিমধ্যেই ৪ উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। দিনের শেষে ২১১ রানে পিছিয়ে হোম টিম।

চতুর্থ দিনের সকালে প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো লোকেশ রাহুল মাত্র ২৩ রানেই ফিরে যান প্যাভেলিয়নে। শার্দূলের অবদান ১০ রান। আবার ব্যর্থ চেতেশ্বর পূজারা। ১৬ রান ফেরেন তিনি। প্রথম ইনিংসের পর আবারও একই কাহিনী লিখলেন অধিনায়ক বিরাট কোহলি। তিনি ফিরলেন ১৮ রানে। অজিঙ্ক রাহানের যোগদান ২০ রানের। ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ রান করলেন ঋষভ পন্থ, করলেন ৩৪ রান। এর পর রবিচন্দ্রন অশ্বিন ১৪ ও মহম্মদ সিরাজ ০ রানে ফিরে গেলেন। জসপ্রিত বুমরা ৭ রানে অপরাজিত থাকলেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে এদিন ৪টি করে উইকেট নিলন কাগিসো রাবাডা ও মার্কো জেনসেন। ২ উইকেট এল লুঙ্গি এনগিডির ঝুলিতে। প্রথম ইনিংসে তিনি ৬ উিকেট নিয়েছিলেন তিনি। এই টেস্টে মোট ৮ উইকেট তুলে নিলেন তিনি। ভারতকে ১৭৪ রানে আটকে দেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিনের শেষে দক্ষিণ আফ্রিকা ৯৪-৪। ক্রিজে রয়েছেন ওপেনার অধিনায়ক ডিন এলগার। তাঁর রান ৫২। আর এর ওপেনার আইদেন মারক্রান ১ রানে আউট হয়ে যান। ১৭ রানে ফেরেন কেগান পিটারসেন। রসি ভ্যান ডার দুসেন ১১ ও কেশব মহারাজ ৮ রানে ফিরে যান প্যাভেলিয়নে।

ভারতের হয়ে জোড়া উইকেট নেন জসপ্রিত বুমরা। ১টি করে উইকেট মহম্মদ শামি ও মহম্মদ সিরাজের। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে নিজের ২০০ উইকেটের কোটা সম্পূর্ণ করেছেন শামি। ফর্মে রয়েছেন। টেস্টের শেষ দিন দক্ষিণ আফ্রিকাকে দ্রুত প্যাভেলিয়নে ফেরাতে কাজে লাগবেন তিনি তেমনটাই আশা। হাতে রয়েছে পুরো একটা দিন আর ৬ উইকেট। এই পরিস্থিতিতে ২১১ রান তোলা খুব একটা কঠিন কাজ নয়। তবে এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ের যা পরিস্থিতি তাতে এটাই তাদের কাছে রানের পাহাড়ের মতো। যা টপকে যাওয়া কঠিন সামনে যখন লড়াই ভারতের সেরা বোলারদের সঙ্গে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)