South Africa T20 League-এ আইপিএল-এর ৬ ফ্র্যাঞ্চাইজি

South Africa T20 League

জাস্ট দুনিয়া ডেস্ক: নতুন দক্ষিণ আফ্রিকান টি২০ লিগ (South Africa T20 League) শুরু হওয়ার কথা আগামী বছর জানুয়ারিতে। তার আগে প্রস্তুতি এখন রয়েছে তুঙ্গে। কিন্তু দল কেনার প্রতিযোগিতায় আবারও বাজিমাত সেই ভারতেরই। ইতিমধ্যেই ছ’টি ফ্র্যাঞ্চাইজি দল তৈরি করতে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ছয় দল। তারা হল, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আরপিএসজি স্পোর্টস প্রাইভেট লিমিটেড, সান টিভি নেটওয়র্ক লিমিটেড, চেন্নাই সুপার কিংস ক্রিকেট লিমিটেড, রয়্যাল স্পোর্টস গ্রুপ ও জেএসডব্লু স্পোর্টস। এঁদের সকলেরই আইপিএল-এ দল রয়েছে।

মুম্বই ইন্ডিয়ান্সের মালিকানা রয়েছে রিলায়েন্সের হাতে, আরপিএসজি-র দল লখনউ সুপারজায়ান্টস, সানরাইজার্স হায়দরাবাদের মালিক সান টিভি, রয়্যাল স্পোর্টসের দল দিল্লি ক্যাপিটালস, জেএসডব্লু-র হাতে রয়েছে রাজস্থান রয়্যালস আর চেন্নাই সুপার কিংস ক্রিকেট লিমিটেড সংস্থার নামেই রয়েছে তাদের দলের নাম।

ক্রিকেট সাউথ আফ্রিকার তরফে বার্তা দিয়ে এই ছয় ফ্র্যাঞ্চাইজির নাম নিশ্চিত করা হয়েছে। ১০টি দল খেলবে এই লিগে ১০টি জায়গার হয়ে। ঠিক যেভাবে আইপিএল হয়। রিলায়েন্সের হোম টাউন কেপ টাউনের নিউল্যান্ডস। আরপিএসজির হোম ডারবানের কিংসমেড। সানের হোম সেন্ট জর্জ পার্ক। চেন্নাইয়ের ভাগ্যে ওয়ান্ডারার্স। রয়্যালস স্পোর্টস পাচ্ছে বোল্যান্ড পার্ক এবং জেএসডব্লু পাচ্ছে সুপারস্পোর্টস পার্ক।

লিগ কমিশনার হিসেবে আগেই নিযুক্ত করা হয়েছে প্রাক্তন ক্রিকেটার গ্রেম স্মিথকে। তিনি বলেন, ‘‘আমরা উত্তেজিত আমাদের নতুন ফ্র্যাঞ্চাইজিদের দক্ষিণ আফ্রিকান লিগে আহ্বান করতে পেরে। যা ২০২৩-এর জানুয়ারি ও ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের জন্য এটা খুব বড় বিষয়। যেভাবে বিভিন্ন দেশ আগ্রহ দেখিয়েছে তা গ্লোবাল ক্রিকেটিং ইকো-সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ।’’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle