দুবাইয়ে সৌরভ গঙ্গোপাধ্যায়, লক্ষ্য আইপিএল-এর প্রস্তুতি দেখা

দুবাইয়ে সৌরভ গঙ্গোপাধ্যায়

জাস্ট দুনিয়া ব্যুরো: দুবাইয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় । ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ বুধবার দুবাই উড়ে গেলেন আইপিএল ২০২০-র প্রস্তুতি নিজের চোখে দেখে নিতে। এবারের আইপিএল হবে বায়ো-সিকিওর পরিবেশে। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু টুর্নামেন্ট। একটা সময় প্রায় বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল ১৩তম আইপিএল। কিন্তু আস্থা রেখেছিলেন স্বয়ং বিসিসিআই সভাপতি।

প্রথম ম্যাচে ১৯ সেপ্টেম্বর মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স ও রানার্স চেন্নাই সুপার কিংস। ভারতে কোভিড-১৯ পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে না আসায় দেশের বাইরে টুর্নামেন্ট নিয়ে যেতে বাধ্য হয় বোর্ড।

এদিন দুবাইয়ের উদ্দেশে উড়ে যাওয়ার আগে সৌরভ ইনস্টাগ্রামে লেখেন, ‘‘ছ’মাস পর এই প্রথম বিমানযাত্রা করছি। জীবন বদলে গিয়েছে।’’ তার সঙ্গে সৌরভ নিজের ছবিও পোস্ট করেন। যেখানে তাঁকে দেখা যাচ্ছে মাস্ক ও ফেস শিল্ড পরা অবস্থায়।

এই বছরের আইপিএল হওয়ার কথা ছিল মার্চে। কিন্তু তখনই অতিমারির কারণে লকডাউন শুরু হয়ে যায় যার ফলে অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে যায় আইপিএল ২০২০। অপেক্ষা ছিল টি২০ বিশ্বকাপ স্থগিত হওয়ার। প্রথম থেকে সৌরভ গঙ্গোপাধ্যায় ও তাঁর টিম এই কথাই বার বার বলে আসছিলেন, যদি আইসিসি বিশ্বকাপ স্থগিত করে তাহলে সেই উইন্ডোতে আইপিএল করা সম্ভব।

শেষ পর্যন্ত তেমনটাই হয়েছে। আইসিসি টি২০ বিশ্বকাপ স্থগিতের সঙ্গে সঙ্গেই সেই উইন্ডোতে আইপিএল করা নিশ্চিত করে ফেলেছে বিসিসিআই। ইতিমধ্যেই বিসিসিআই-এর কর্তাদের বাদ দিয়ে সব ফ্র্যাঞ্চাইজিই পৌঁছে গিয়েছে দুবাইতেএ। তিনটি ভেন্যুতে ভাগ করে হবে খেলা, দুবাই, সারজা ও আবু ধাবি।

এর মধ্যেই করোনাভাইরাসের হাত থেকে ছাড় পায়নি আইপিএল। সব থেকে বেশি আক্রান্ত হয়েছে চেন্নাই সুপার কিংস। দু’জন ক্রিকেটারসহ দলের ১৩ জন সদস্যের কোভিড-১৯ পরীক্ষার ফল পজেটিভ আসে। আক্রান্ত হয়েছে বিসিসিআই মেডিক্যাল দলের বেশ কয়েকজন সদস্যও।

সৌরভের আগে থেকেই দুবাইতে রয়েছেন, আইপিএল-এর চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল। সব দলই সেখানে ভালমতো প্রস্তুতি শুরু করে দিয়েছে। এর মধ্যে আইপিএল-এ না খেলার সিদ্ধান্ত নিয়ে দেশে ফিরে এসেছেন চেন্নাই সুপার কিংসের অন্যতম ব্যাটসম্যান সুরেশ রায়না। যা নিয়ে সামান্য হলেও জলঘোলা হয়েছে। হরভজন সিংও আইপিএল-ও যোগ না দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

তবে তার মধ্যে আইপিএল সফলভাবে করতে বদ্ধপরিকর বিসিসিআই।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)