প্রথম টেস্টেই অভিষেক শ্রেয়াস আইয়ার-এর, জানালেন রাহানে

শ্রেয়াস আইয়ারশ্রেয়াস আইয়ার

জাস্ট দুনিয়া ডেস্ক: নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুর টেস্টেই অভিষেক হতে চলেছে শ্রেয়াস আইয়ার-এর। ম্যাচের আগের দিন সেই সম্ভাবনাকেই স্বীকৃতি দিলেন অধিনায়ক অজিঙ্ক রাহানে। বুধবার তিনি জানিয়ে দিলেন, নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে অভিষেক হতে চলেছে শ্রেয়াস আইয়ারের। দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্ট শুরু হচ্ছে বৃহস্পতিবার গ্রিনপার্ক স্টেডিয়ামে। এদিন রাহানে বলেন, ‘‘শ্রেয়াস আইয়ারের অভিষেক হতে চলেছে।’’

নিউজিল্যান্ডকে ঘরের মাঠে টি২০ সিরিজে ৩-০ হারিয়েই টেস্ট সিরিজ খেলতে নামছে বিরাট-রোহিতহীন ভারতীয় দল। তার মধ্যে চোটের জন্য ছিটকে গিয়েছেন লোকেশ রাহুল। সব মিলে শ্রেয়াসকে ঘিরে প্রত্যাশা থাকবেই। টেস্টে বিশ্রাম দেওয়া হয়েছে মহম্মদ শামি, ঋষভ পন্থ, জসপ্রিত বুমরাকে। এই পরিস্থিতিতে স্পিন সামলাতে রাহুল দ্রাবিড়ের পছন্দ হতে পারে অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজা।

অন্যদিকে ফাস্ট বোলিংয়ে তিনি ভরসা রাখতে পারেন ইশান্ত শর্মা ও উমেশ যাদবের উপরই। প্রথম টেস্টে তাঁদের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইবেন দলের নবাগত হেড স্যার। টি০ বিশ্বকাপে ভড়াডুবির পর দেশের মাটিতে বাঘ হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দল। যা দলের আত্মবিশ্বাস বাড়াতে কাজে লাগবে। তার উপর রাহুল দ্রাবিড়ের মতো কোচের হাতে দল, সব মিলে প্রত্যাশা এবং পারফর্মেন্স দুটোই ঊর্ধ্বমুখী হবে এটাই স্বাভাবিক।

ব্যাটিংয়ের দিকে নজর রাখলে দেখা যাবে দলের দুই বিশ্বস্ত ওপেনারই নেই। রোহিতকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। তার পর দ্বিতীয় টি২০-র পর চোট পেয়ে ছিটকে গেলেন লোকেশ রাহুল। অন্যদিকে,প্রথম টেস্টে খেলছেন না বিরাট কোহলিও। শুরুতেই ভারতীয় টেস্ট ব্যাটিংয়ে বড় ধাক্কা এই তিন জনের না থাকা। সেক্ষেত্রে কোচ ভরসা রাখতে পারেন মায়াঙ্ক আগরওয়াল ওশুবমান গিলের ওপর।

স্বয়ং রাহানে ও চেতেশ্বর পূজারার জন্যও এই সিরিজ খুবই গুরুত্বপূর্ণ। উইকেট অবশ্যই থাকবে ঋদ্ধিমান সাহার হাতে। ব্যাট হাতেও ততটাই সচল তিনি। শুধু সেরাটা বের করে আনতে হবে। অন্যদিকে, টি২০ সিরিজে বিশ্রামের পর টেস্ট সিরিজের প্রথম ম্যাচ থেকেই ফিরছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। এদিকে, টেস্টে খেলছেন না ট্রেন্ট বোল্ট। তবে, কিউইদের পেস বোলিং ডিপার্টমেন্ট সামলানোর জন্য রয়েছেন কেইল জেমিসন, টিম সাউদি ও নীল ওয়াগনার। স্পিনে থাকবেন আজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র ও মিচেল সাঁতনার।

ভারতের টেস্ট দল: অজিঙ্ক রাহানে (অধিনায়ক), মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, শুভমান গিল, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, ঋদ্ধিমান সাহা, কেএস ভরত, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মহম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)