ইস্টবেঙ্গল জট কি কাটছে? এএফসি ক্লাব লাইসেন্সিংয়ের জন্য আবেদন শ্রী সিমেন্টের

ইস্টবেঙ্গল ইনভেস্টরা বিদায় নিচ্ছে

জাস্ট দুনিয়া ব্যুরো: ইস্টবেঙ্গল জট কেটেও কাটার নাম নিচ্ছে না। গত এক বছরে বার বার ডামাডোমের মুখে পড়ছে ক্লাবের ভবিষ্যৎ। ইনভেস্টর সংস্থা ও ক্লাব কর্তৃপক্ষের মতের অমিল ক্লাবের ভবিষ্যতকে ঠেলে দিয়েছে ক্রমশ ব্যর্থতার দিকে। সাফল্যের ইতিহাস নিয়ে গর্ব করা ক্লাব শেষ কবে সাফল্য দেখেছিল তা নথি দেখে মনে করতে হবে সমর্থকদের। আন্দোলন, বিতর্ক, অভিযোগ পাল্টা অভিযোগে শিরোনামে উঠে এসেছে এই ক্লাবের নাম। তবে তার মধ্যেই সামান্য আশার আলো দেখা গেল ইনভেস্টর সংস্থা শ্রী সিমেন্টের নতুন উদ্যোগে। মঙ্গলবার এএফসি ক্লাব লাইসেন্সের জন্য লিখিত আবেদন জানাল সংস্থা।

আইএসএল খেলতে হলে এএফসি ক্লাব লাইসেন্সিংয়ের নথি সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের কাছে জমা দিতে হবে। ৩১ জুলাই তার শেষ দিন। শ্রী সিমেন্টের পক্ষ থেকে ফেডারেশনকে জানিয়ে দেওয়া হয়েছে, তারা ক্লাব লাইসেন্সিংয়ের জন্য উদ্যোগ নিয়েছে। নির্ধারিত সময়ের মধ্যেই সব নথি তারা জমা করে দেবে। সেক্ষেত্রে ইস্টবেঙ্গলের মাঠে নামতে আর কোনও বাঁধা থাকবে না। সে ক্লাব যে টুর্নামেন্টেই খেলুক না কেন। শ্রী সিমে‌ন্টের তরফে জানানো হয়েছে, এসসি ইস্টবেঙ্গলের নামেই হবে ক্লাব লাইসেন্স।

সোমবার ক্লাবের পক্ষ থেকে প্রাক্তন ফুটবলারদের নিয়ে সমস্যা মেটানোর উদ্যোগ নেওয়া হয়। সেদিন ক্লাবে উপস্থিত ছিলেন ৫৭ জন প্রাক্তন ফুটবলার। সেই মিটিংয়ে প্রাক্তন ফুটবলার সুমিত মুখোপাধ্যায় একজন কর্পোরেট আইনজীবীকেও নিয়ে এসেছিলেন। কিন্তু তার পরও যে সমাধানসূত্র বেড়িয়েছে এমনটা নয়। ইনভেস্টরদের সঙ্গে ক্লাবের যে চুক্তিপত্র হয়েছে তা ব্যাখ্যা করেন আইজীবী।

তবে প্রাক্তন ফুটবলারদের দাবি আইএসএল-এ খেলবে হবে ইস্টবেঙ্গলকে। যেহেতু ফুটবল রাইটস রয়েছে শ্রী সিমেন্টের কাছে সেহেতু দল নামাতে হবে তাদেরই। চুক্তিপত্র নিয়ে ব্যাখ্যার পর প্রাক্তনদের দাবি সেখানে সঠিক পদ্ধতিতে ‘এক্সিট ক্লজ’ রাখা হয়নি। সেটা এক তরফা রয়েছে। সেটা যাতে তুলে দেওয়া হয়। তাতে দু’পক্ষেরই সমান অধিকার থাকবে এক্সিট ক্লজের ক্ষেত্রে। ইনভেস্টর সংস্থা কোনওভাবেই চুক্তির শর্ত বদলে নারাজ। তবে ক্লাব-ইনভেস্টর টানাপড়েন‌ে নষ্ট হচ্ছে ক্লাবেরই গৌরব।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)