Shastri On Kohli: ‘ও মানসিকভাবে বিধ্বস্ত, ওর বিশ্রাম দরকার’

Shastri on Kohli

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল-এ বিরাট কোহলির ফর্ম ভাল যাচ্ছে না। মঙ্গলবার লখনউয়ের বিরুদ্ধে খেলতে নেমে প্রথম বলেই আউট হয়ে ফিরতে হয়েছে প্যাভেলিয়নে (Shastri On Kohli)। তার পর থেকে xআরও বেশি করে প্রাক্তন ভারত অধিনায়কের ফর্ম নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। আর তা নিয়েই এবার মুখ খুললেন তাঁর প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তিনি খুব ভাল করে বিরাটকে চেনেন। বিরাটেরও পছন্দের কোচ তিনিই। তাই বোঝেন ভাল করেই। তাঁর পরামর্শ, বিরাটের এখন বিশ্রাম দরকার। তিনি মনে করেন, মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়েছেন তিনি। তাই নিজের সেরাটা মাঠে দিতে পারছেন না।

রবি শাস্ত্রীর মতে, সেরাটা দিতে গেলে বা পুরনো ফর্মে ফিরতে গেলে কিছুদিন তাঁকে ক্রিকেট থেকে দূরে থাকতে হবে। এটাই পরামর্শ দিলেন শাস্ত্রী। বিরাট কোহলি ভারতীয় ক্রিকেটের একটা নাম। যত নাম তত চাপ। প্রত্যাশার চাপ সব সময়ই দারুণ সামলেছেন। কিন্তু সম্প্রতি অনেক ঝড়-ঝাপটা গিয়েছে বিরাটের উপর দিয়ে। বিশেষ করে জাতীয় দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়াটাও চাপ তৈরি করে থাকতে পারে তাঁর উপর।

আইপিএল-এর পর ভারতের ইংল্যান্ড সফর রয়েছে। সেই সফর থেকে বিরাটের বিশ্রাম নেওয়া উচিত বলেই মনে করেন শাস্ত্রী। তিনি বলেন, ‘‘যদি কারও বিশ্রামের প্রয়োজন হয় তাহলে সেটা বিরাট। ওর দেড়-দু’মাস বিশ্রাম নেওয়া উচিত।’’ তবেই বিরাট কোহলি আরও অনেকদিন খেলতে পারবেন। শাস্ত্রীর বিশ্বাস বিরাট আরও ৬-৭ বছর ক্রিকেট খেলবেন। তবে সেটা করতে হলে এখনই বিশ্রাম নিতে হবে তাঁকে।

মেন্টাল হেলথ নিয়ে এখন সরব গোটা বিশ্ব। বিশেষ করে যাঁদের উপর মানসিক চাপ সব সময় থাকে। যাঁদের থেকে অনেক প্রত্যাশা থাকে-তাঁরা নানা বিধ মানসিক সমস্যার সম্মুখিন হন। সেটা থেকে বেরতে হলে সেই চাপের জায়গা থেকে দূরে থাকতে হয়। শাস্ত্রীর মতে, শুধু বিরাট নন, বিশ্ব ক্রিকেটের অনেকেই একই সমস্যায় ভুগছে‌ন। তার মধ্যে কোভিড পরিস্থিতি আরও বেশি করে প্রভাব ফেলেছে। কোভিড পরিস্থিতির মধ্যে খেলা থাকায় সারাক্ষণ থাকতে হচ্ছে জৈব বলয়ের মধ্যে। সেটাও একটা মানসিক চাপ সৃষ্টি করছে। এবার দেখার শাস্ত্রীর পরামর্শ মেনে বিশ্রামে যান কিনা বিরাট কোহলি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)