নির্বাসিত রবি ফাউলার, রেফারিদের গালাগাল করার শাস্তি এসসি ইস্টবেঙ্গল কোচকে

নির্বাসিত রবি ফাউলার

জাস্ট দুনিয়া ডেস্ক: নির্বাসিত রবি ফাউলার, এসসি ইস্টবেঙ্গলের প্রধান কোচ রবি ফাউলারকে চার ম্যাচের নির্বাসন ও পাঁচ লাখ টাকা জরিমানা করল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। চলতি হিরো ইন্ডিয়ান সুপার লিগে রেফারিদের সিদ্ধান্ত নিয়ে অত্যাধিক সমালোচনার জন্য তাঁকে এই শাস্তি দেওয়া হল।

এই সিদ্ধান্ত নিয়ে বুধবার রাতে ফেডারেশন এক বিবৃতিতে জানায়, ‘বিরোধী মন্তব্যগুলিতে রেফারিদের বিশুদ্ধতা ও সততা নিয়ে প্রশ্ন তোলা ও অপবাদ দেওয়া হয়। রেফারিরা তাদের সর্বোচ্চ দক্ষতা ও দায়িত্বজ্ঞানের সঙ্গে নিরপেক্ষতা বজায় রেখে ম্যাচ খেলান। কেউ যদি গণমাধ্যমে তাঁদের সমালোচনা করেন, তা হলে তাঁর যথেষ্ট সতর্ক থাকা উচিত, যাতে সেই সমালোচনা বা মন্তব্য কটাক্ষে পরিণত না হয় বা সরাসরি কাউকে অসম্মান না করে’।


আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের গভর্নিং বডি গত কয়েক সপ্তাহ ধরেই লক্ষ্য করেছে যে, একাধিকবার সতর্ক করা সত্ত্বেও তাদের ইংরেজ কোচ ফাউলার ম্যাচ চলাকালীন রেফারিদের নেওয়া নানা সিদ্ধান্ত নিয়ে ক্রমাগত প্রকাশ্যে সমালোচনা করে আসছেন। ফেডারেশনের সংবিধানের ৫০তম ধারা (রেফারিদের সঙ্গে দুর্ব্যবহার) ভঙ্গ করে তিনি মাঠে একাধিকবার রেফারিদের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন।

ফাউলারের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাঁকে আগামী চারটি ম্যাচে নির্বাসিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই চারটি ম্যাচের মধ্যে ১৯ ফেব্রুয়ারির কলকাতা ডার্বিও রয়েছে। এ ছাড়া জামশেদপুর এফসি (৭ ফেব্রুয়ারি), হায়দরাবাদ এফসি (১২ ফেব্রুয়ারি) ও নর্থ ইস্ট ইউনাইটেড এফসি-র (২৩ ফেব্রুয়ারি) বিরুদ্ধে ম্যাচেও দলের সঙ্গে থাকতে পারবেন না তিনি।

ফেডারেশনের ৫০তম ধারা ভঙ্গ করার দায়ে এর আগেও হিরো আইএসএলে একাধিক কোচকে শাস্তি পেতে হয়েছে। ২০১৭-১৮-য় এফসি পুনে সিটির কোচ রানকো পপোভিচকে রেফারিদের বিরুদ্ধে মন্তব্য করার জন্য একই শাস্তি পেতে হয়েছিল। আন্তোনিও লোপেজ হাবাস ও এলকো শাতোরির মতো নামী কোচেরাও অতীতে এমন শাস্তি পেয়েছেন। এ বার সেই তালিকায় ঢুকে পড়লেন ফাউলারও।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)