সৌদি আরবের হাত ধরে বিশ্বের সেরা টি২০ লিগের হাতছানি

জাস্ট দুনিয়া ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) বিশ্বের সব থেকে লাভজনক টি২০ লিগ। এর সঙ্গে জড়িত আর্থিক দিক থেকে হোক, বিশ্ব-মানের খেলোয়াড়দের অংশগ্রহণ বা সোশ্যাল মিডিয়ায় উপস্থিতি, বিশ্বের অন্যান্য টি২০ লিগের তুলনায় আইপিএল সেরা। কিন্তু আইপিএল-এর জনপ্রিয়তায় ভাগ বসাতে পারে অন্য লিগ। কারণ সৌদি আরব আইপিএল মালিকদের সে দেশে “বিশ্বের সবচেয়ে ধনী টি২০ লিগ” শুরু করার প্রস্তাব দিয়েছে। ফুটবল এবং ফর্মুলা ওয়ানের মতো অন্যান্য খেলাগুলিতে প্রচুর বিনিয়োগ করার পরে, সৌদি আরব এখন ক্রিকেটের দিকে  ঝুঁকছে।

বর্তমানে, বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) ভারতীয় খেলোয়াড়দের বিদেশের লিগে অংশগ্রহণ করার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম তৈরি করে রেখেছে। সেখানে একটি নতুন টি২০ লিগ শুরুর বিষয়ে সৌদি আরব সরকারের প্রস্তাবে ভারতীয় বোর্ড তাদের অবস্থান পরিবর্তন করতে পারে।

‘দ্য এইজ’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় এক বছর ধরে এই বিষয় নিয়ে আলোচনা চলছে। তবে, উল্লেখযোগ্য কিছু ঘটার আগে, লিগটিকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দ্বারা অনুমোদিত করতে হবে। খুব বেশি দিন আগের কথা নয়, আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে ক্রিকেটে সৌদি আরবের আগ্রহের কথা জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, “আপনি যদি অন্যান্য খেলা দেখেন যাতে তারা জড়িত ছিল, ক্রিকেট এমন একটি খেলা যা আমি মনে করি তাদের কাছে আকর্ষণীয় হবে।”

তিনি আরও বলেছিলেন, “সাধারণত খেলাধুলায় তাদের অগ্রগতির পরিপ্রেক্ষিতে, ক্রিকেট সৌদি আরবের জন্য বেশ ভাল কাজ করবে। তারা খেলাধুলায় বিনিয়োগ করতে বেশ আগ্রহী, এবং তাদের আঞ্চলিক উপস্থিতি দেখে, ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়াটা স্বাভাবিক বিষয়। সৌদি আরব ক্রিকেট ফেডারেশনের চেয়ারম্যান প্রিন্স সৌদ বিন মিশাল আল-সৌদ গত মাসে আরব নিউজকে বলেছেন, “আমাদের লক্ষ্য হল এখানে বসবাসকারী স্থানীয় এবং প্রবাসীদের জন্য একটি টেকসই শিল্প তৈরি করা এবং সৌদি আরবকে একটি বিশ্বব্যাপী ক্রিকেট গন্তব্যে পরিণত করা।”

তথ্য অনুযায়ী, ভারতের ক্রিকেটের বিভিন্ন অংশে সৌদি সরকার এবং সেখানকার ব্যবসায়ীদের বেশ কয়েকজন প্রতিনিধিকে দেখা গিয়েছে। তারা আইপিএল মালিকদের এবং বিসিসিআইকে তাদের পরিকল্পিত টি২০ লিগে অন্তর্ভুক্ত করার চেষ্টা করছে যা আইপিএলের সঙ্গে আর্থিক দিক থেকে সমানে সমানে টক্কর দেবে। বার্ষিক এশিয়া কাপ, উদ্বোধনী ম্যাচ, এমনকি সৌদি আরবে আইপিএলের একটি রাউন্ড আয়োজনের সম্ভাবনাও পরিকল্পনার মধ্যে রয়েছে বলে জানা গিয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle