ভারতীয় হকি দলের অধিনায়কত্ব থেকে রাজ্য পুলিশের ব্যাটন

ভারতীয় হকি দলের অধিনায়কত্ব

জাস্ট দুনিয়া ব্যুরো: ভারতীয় হকি দলের অধিনায়কত্ব করেছেন দীর্ঘদিন। তাঁর হাত ধরে ভারতীয় হকি অনেকটাই হারানো ঐতিহ্য পুনরুদ্ধার করেছিল। কিন্তু ভারতীয় হকি দলের ভিতরের না না সমস্যা তাঁকে সরে দাঁড়াতে বাধ্য করেছিল। একটা সময় অধিনায়কত্ব ছাড়েন তার পর খুলে রাখেন দেশের জার্সিও। একটা সময় টানা খবরে থাকা সেই সর্দার সিং দীর্ঘদিন পর আবার মানুষের সামনে এলেন। তবে এবার অন্য ভূমিকায়। এখন তাঁর গায়ে দেশের হকির জার্সি নয়, তাঁর গায়ে উঠেছে হরিয়ানা পুলিশের পোশাক।

ঠিক যেভাবে ভারতীয় দলের জার্সি পরে দেশের প্রতিনিধত্ব করতে গর্ব বোধ করতেন এবার রাজ্য পুলিশের জার্সিতেও সেই একই অনুভূতি তাঁর। এদিন নিজেই জানালেন সে কথা। পুলিশের পোশাকের ছবি পোস্ট করা সর্দার সিংকে ততটাই গর্বিত মনে হল।

তিনি ফেসবুকে লেখেন, ‘‘আজ আমার পুলিশ ট্রেনিং শেষ হল। হকির মাধ্যমে দেশের সেবা করেছি, আবার দেশের সেবার করার সুযোগ পাওয়াটা গর্বের। হরিয়ানা পুলিশকে ধন্যবাদ। আমার পরিবার, বন্ধু এবং সব মানুষ যাঁরা আমার পাশে থেকেছেন তাঁদের জন্যই আজ এই দিন দেখতে পেরেছি।’’

৩৪ বছরের সর্দার সিং  অনেকটা আগেই অবসর নিয়ে ফেলেছিলেন। ভারতীয় দলের এই হাফব্যাক দেশের সর্ব কনিষ্ঠ অধিনায়ক ছিলেন। ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত দেশের জার্সিতে খেলেছেন ৩১৪টি ম্যাচ। গোলও রয়েছে তাঁর ঝুলিতে। তার সংখ্যা ১৪। দেশকে অলিম্পিকের মঞ্চে সাফল্য এনে দিতে না পারলেও তাঁর হাত ধরে একাধিক আন্তর্জাতিক পদক ঘরে তুলেছে ভারতীয় হকি।

২০১০ ও ২০১৮ এশিয়ান গেমসে ব্রোঞ্জ পদক এবং ২০১৪-তে সোনা এনে দিয়েছেন ভারতকে। এশিয়া কাপে রয়েছে দুটো সোনা ২০০৭ ও ২০১৭-তে। ২০১৩-তে এসেছিল রুপো। ২০১২ এশিয়ান চ্যাম্পিয়নশিপ্ রুপো ও ২০১৬ এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জিতিয়েছেন ভারতকে। ২০১০ ও ২০১৪ কমনওয়েলথে রুপো পেয়েছে ভারত। আর তিনি ভারতীয় দলের হয়ে খেলা শেষ করেছেন ২০১৮-তে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সোনা জিতে।

এখন তিনি হরিয়ানা পুলিশের ডেপুটি সুপার। দেশের বাইরেও দাঁপিয়ে খেলেছেন এই পুলিশ অফিসার। খেলেছেন বেলজিয়ান হকি লিগে। খেলেছেন ডাচ ক্লাবেও। ২০১০ ও ২০১১-তে পর পর দু’বছর এফআইএইচ অলস্টার টিমে জায়গা করে নিয়েছিলেন। ২০১৬-তে অধিনায়কত্ব তাঁর হাত থেকে চলে যায় পিআর শ্রীজেশের হাতে। ২০১৮-তে অবসর নেন। তার পর তিনি হকি ইন্ডিয়ান নির্বাচক কমিটিতে জায়গা করে নেন।

প্রথম হকি ইন্ডিয়া লিগের সর্বোচ্চ মূল্যের প্লেয়ার হিসেবে ৭৮ হাজার আমেরিকান ডলারের চুক্তি করেন দিল্লি দলের সঙ্গে। সেবার প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট হন তিনি। যদিও তাঁর দল দ্বিতীয় স্থানে শেষ করে। তাঁর ঝুলিতে রয়েছে অর্জুন পুরস্কার, পদ্মশ্রী ও রাজীব গান্ধী খেলরত্নের মতো সম্মান। পঞ্জাব ও হরিয়ানা পুলিশ অনেক আগে থেকেই সমৃদ্ধ ভারতীয় হকি তারকায়। সেই তালিকায় সর্দার সিংয়ের নাম জুড়ে যাওয়া তাঁরা পাশাপাশি হরিয়ানা পুলিশের জন্যও গর্বের।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)