অলিম্পিকে যাওয়া হচ্ছে না সাইনা নেহওয়ালের, যেতে পারছেন না শ্রীকান্তও

অলিম্পিকে যাওয়া হচ্ছে না সাইনা

জাস্ট দুনিয়া ডেস্ক: অলিম্পিকে যাওয়া হচ্ছে না সাইনা, শ্রীকান্তের। অলিম্পিকের যোগ্যতা অর্জনের নিয়ম মেনে অনেকটাই পিছিয়ে পড়লেন এই দুই ভারতীয়। তার মধ্যে যোগ্যতা অর্জনের জন্যও কোনও পরীক্ষার সামনে নিজেদের মেলে ধরতে পারলেন না এই দুই তারকা ব্যাডমিন্টন প্লেয়ার। এই অবস্থায় টোকিও অলিম্পিকে অংশ নেওয়ার  আশা শেষ এক সময়ের বিশ্বের এক নম্বর মহিলা ব্যাডমিন্টন তারকার।

আন্তর্জাতিক ব্যাডমিন্টন সংস্থার নিয়ম অনুযায়ী অলিম্পিকের যোগ্যতা অর্জন করতে হলে র‍্যাঙ্কিংয়ে থাকতে হবে ১৬ জনের মধ্যে। যেটা সাইনা নেহওয়াল ও কিদাম্বি শ্রীকান্তের নেই। যে কারণে এবারের মতো আশা শেষ দু’জনেরই। পরের অলিম্পিক পর্যন্ত ফর্ম বা ফিটনেস ধরে রাখা আদৌ সম্ভব হবে কিনা তা দু’দনের কেউই জানেন না। তার মধ্যে বাড়ছে বয়স।

লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ জিতে ভারতের মুখ উজ্জ্বল করেছিলেন সাইনা নেহওয়াল। পরবর্তী সময়ে তা এগিয়ে নিয়ে গিয়েছেন পিভি সিন্ধু। তিনি যাচ্ছেন টোকিও অলিম্পিকে। তিনি ছাড়াও ভারতের হয়ে অলিম্পিকে দেখা যাবে বি সাই প্রণীত এবং পুরুদের ডবলসে চিরাগ শেট্টি ও সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডিকে।

এদিকে যোগ্যতা অলিম্পিকের অর্জনের সময়সীমা বাড়িয়ে ১৫ জুন পর্যন্ত করেছিল বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশন। কিন্তু তার মধ্যে আর কোনও টুর্নামেন্ট হচ্ছে না তা নিশ্চিত হয়ে গিয়েছে। বাতিল হয়ে গিয়েছে ইন্ডিয়ান ওপেন, মা‌লয়েশিয়া ওপেন ও সিঙ্গাপুর ওপেন। এই তিনটের একটিও হলে নিজেদের প্রমাণ করা সুযোগ পেতেন এই দুই ভারতীয় শাটলার। কিন্তু তা আর হচ্ছে। না

শুক্রবার বিডব্লুএফ জানিয়ে দিয়েছে, অলিম্পিকের আগে আর কোনও প্রতিযোগিতা হচ্ছে না। এদিকে জাপানে করোনার প্রকোপ না কমায় আরও বাড়ানো হয়েছে লকডাউনের সময়সীমা। তা ২০ জুন পর্যন্ত করা হয়েছে। অলিম্পিকের বাকি দু’মাসও নেই। কিন্তু যা অবস্থা তাতে না প্রভাব পড়ে প্রতিযোগিতার উপর। যদিও আয়োজকরা আশাবাদী। অন্যদিকে, স্থানীয়রাও একটা সময় অলিম্পিকের বিরুদ্ধে একজোট হয়েছিল। সব মিলে অলিম্পিকের আকাশে কালো মেঘের ঘনঘটা চলছেই।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)