সুনীল ছেত্রীর গোল, সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের আশা জিইয়ে থাকল

সুনীল ছেত্রীর গোল

জাস্ট দুনিয়া ডেস্ক: সুনীল ছেত্রীর গোল ভারতের সাফ চ্যাম্পিয়নশিপে আশা জিইয়ে রাখল। রবিবার রাতে মালের ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে নির্ধারিত সময় শেষ হওয়ার আট মিনিট আগে ম্যাচের একমাত্র গোলটি করে দলকে স্বস্তি এনে দেন ভারত অধিনায়ক। আন্তর্জাতিক ফুটবলে ৭৭তম গোল করে ফুটবল কিংবদন্তি পেলের মাইলস্টোনটি তিনি এ দিনই ছুঁয়ে ফেললেন। টানা দুই ম্যাচে জিতে প্রায় ফাইনালের পথে পা বাড়ানো নেপালের ওপর রীতিমতো আধিপত্য বিস্তার করে খেললেও ভারত কিন্তু এ দিন সারা ম্যাচে বিপক্ষের গোলের মুখ খুলতে ব্যর্থ হয় বারবার। সুনীল নিজে যেমন একাধিক গোলের সুযোগ নষ্ট করেন, তেমনই তাঁর সতীর্থ স্ট্রাইকার মনবীর সিংও দুটি সুবর্ণ সুযোগ নষ্ট করেন। ম্যাচের শেষ দিকে সুনীল গোলটি না পেলে হয়তো এ দিনই সাত বারের চ্যাম্পিয়ন ভারতকে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হত।

এ দিন ৭৫% বল পজেশন ছিল ভারতের। নেপাল যেখানে একটিও শট বিপক্ষের গোলে রাখতে পারেননি, সেখানে ভারত পাঁচটি গোলমুখী শট নেয়। কিন্তু তা সত্ত্বেও এক গোলের বেশি দিতে পারেননি সুনীলরা। চলতি টুর্নামেন্টের প্রথম জয়ের ফলে ভারত তিন ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে লিগ তালিকার তিন নম্বর জায়গায় উঠে এল। তিনটি করে ম্যাচে ছয় পয়েন্ট করে পেয়ে এক ও দুই নম্বরে রয়েছে যথাক্রমে মলদ্বীপ ও নেপাল। তিন ম্যাচে চার পয়েন্ট পেয়ে বাংলাদেশ চার নম্বরে।

গ্রুপ পর্বে আর শুধু বাংলাদেশ-নেপাল এবং ভারত-মলদ্বীপ ম্যাচ বাকি রয়েছে। শেষ ম্যাচে ভারত ও বাংলাদেশ জিতলে এই দুই দলই ফাইনালে খেলবে। তবে এই দুই দলই হেরে গেলে ফাইনালে মুখোমুখি হবে মলদ্বীপ ও নেপাল। প্রথম একাদশে পাঁচটি পরিবর্তন করে এ দিন মাঠে নামে ভারত। প্রীতম কোটাল, লালেঙমাউইয়া, ব্র্যান্ডন ফার্নান্ডেজ, ইয়াসির মহম্মদ ও মনবীর সিং শুরু থেকে খেলেন অনিরুদ্ধ থাপা, গ্ল্যান মার্টিন্স, সেরিটন ফার্নান্ডেজ, উদান্ত সিং ও লিস্টন কোলাসোর জায়গায়। ৪-২-৩-১ ছকে শুরু করে ভারত।

শুরু থেকেই এ দিন নেপালকে চাপে রাখার চেষ্টা করে। সুনীল ছেত্রীকেও আগের ম্যাচের তুলনায় কিছুটা তৎপর দেখা যায়। কিন্তু নেপালের ডিফেন্ডাররা তাঁকে যথারীতি কড়া মার্কিংয়ে রেখেছিলেন। ৩৪ মিনিটের মাথায় যে ভাবে ফাঁকা গোল পেয়েও তাতে বল ঠেলতে পারেননি সুনীল ছেত্রী, তা অবাক করার মতো। ৪২ মিনিটের মাথায় বক্সের মাথায় সুনীলের হেড থেকে গোলের সুযোগ পেয়ে গিয়েছিলেন মনবীর। কিন্তু নেপালের ডিফেন্ডার রোহিত চন্দ সমানে তাঁর সঙ্গে লেগে থাকায় সেই সুযোগও হাতছাড়া হয়। গোলশূন্য অবস্থাতেই বিরতিতে যায় দুই দল।

ফাইনালের দিকে এগিয়ে যাওয়ার জন্য নেপালের এ দিন একটি  ড্র-ই ছিল যথেষ্ট। তাই ড্র-ই ছিল লক্ষ্য। গোলের জন্য ঝাঁপাতে দেখা যায়নি নেপালকে। তবে গোল হজমের পরেই তা শোধ করার জন্য কার্যত ঝাঁপিয়ে পড়ে নেপাল। ৮৬ মিনিটের মাথায় অঞ্জন বিস্তা ও ৯০ মিনিটের মাথায় সুমন আরিয়াল সুবর্ণ সুযোগ পেয়ে গিয়েছিলেন সমতা আনার। অনন্ত তামাংও স্টপেজ টাইমে সুযোগ পেয়েছিলেন। কিন্তু প্রথম দু’বার নিজেদের ভুলে ও শেষবার শুভাশিসের তৎপরতায় গোল শোধ করতে পারেননি তাঁরা।

ভারতীয় দল: গুরপ্রীত সিং সান্ধু (গোল), রাহুল ভেকে, প্রীতম কোটাল, শুভাশিস বসু, মন্দার রাও দেশাই (লিস্টন কোলাসো), লালেঙমাউইয়া (সাহাল আব্দুল সামাদ), ইয়াসির মহম্মদ (ফারুখ চৌধুরি), সুরেশ সিং (অনিরুদ্ধ থাপা), ব্র্যান্ডন ফার্নান্ডেজ, মনবীর সিং (উদান্ত সিং), সুনীল ছেত্রী।

(খবর ও লেখা আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)